লম্বা ছুটির পর কাজে ফেরা  

ছবি: সংগৃহীত

ফারজানা তাবাসসুম শীলা, কন্ট্রিবিউটর, লাইফস্টাইল

অফিসে তো যেতেই হবে লম্বা ছুটির পর কিন্তু ছুটির আমেজ এখনো কাটছে না, মনে হচ্ছে আরো দুদিন ছুটি থাকলে কি এমন হত? কিন্তু যেতে তো হবেই। আর গিয়ে ডুবে যেতে হবে কাজের মধ্যে। ভেবেই মন খারাপ হয়ে যাচ্ছে, তাই না? এটা একদমই অস্বাভাবিক না। পোস্ট-হলিডে ব্লু বা ছুটির পর কাজে ফেরার চাপ নিয়ে অস্বস্তিতে ভোগেন অনেকেই। তাহলে কিভাবে ফিরবেন স্বাভাবিক জীবনে?

ছুটির শেষ দিনটি মনের মত কাটান

কাজে ফেরার আগের দিনটি নিজের মনের মত কাটান। পছন্দের কোন বই পড়ুন বা মুভি দেখুন অথবা কাছের মানুষদের সাথে সময় কাটান। পরদিন থেকে করতে পারবেন না, অথচ খুব ইচ্ছে করছে অনেকদিন থেকেই করতে এমন কোন কাজ থাকলে করে ফেলুন। সবকিছুর শেষে আগের রাতেই পরের দিনের কাজের লিস্ট তৈরি করে রাখুন যাতে করে সকালে চাপ না পড়ে।

একটা প্ল্যান বানিয়ে ফেলুন আর সেটি মানতে চেষ্টা করুন

ফেরার পর পরই কাজে মনোযোগ দেয়াটা বেশ কঠিন মনে হতে পারে। হয়তো কোত্থেকে শুরু করবেন ভেবে পাচ্ছেন না বা কিছুতেই মনোযোগ ধরতে রাখতে পারছেন না। এসব সমস্যা থেকে বাঁচতে একটা প্ল্যান বানিয়ে নিন কোন কাজের পর কোনটি করবেন তার, আর মেনে চলুন সেই প্ল্যান।

সহকর্মীদের সঙ্গে কথা বলুন ছুটি নিয়ে

কার ছুটি কেমন কাটলো, কে কোথায় কাটিয়েছেন ছুটির দিনগুলো এসব নিয়ে কথা বলুন সহকর্মীদের সঙ্গে। নিজের ভালো লাগা মুহূর্তগুলো শেয়ার করুন। মজার কোন অভিজ্ঞতা হয়েছে হয়তো কারও। সেটা নিয়ে সবাই মিলে হাসুন। দেখবেন আস্তে আস্তে অফিসে ফেরার খারাপ লাগাটা আস্তে আস্তে কেটে যেতে শুরু করেছে।

একটু বেশি সময় নিয়ে লাঞ্চ করুন

এই কদিন খাওয়া-দাওয়ার বেশ অনিয়ম হয়েছে, সেই অভ্যাস থেকে রুটিনে ফেরা একটু কঠিন লাগতেই পারে। তাই একটু বেশি সময় নিয়ে লাঞ্চ করুন। নিজেকে সময় দিন অভ্যস্ত জীবনে ফিরে আসতে। সম্ভব হলে সহকর্মীদের সঙ্গে বাইরে লাঞ্চ করে আসুন। খোলা বাতাসে হইচই করে উড়িয়ে দিন মনের কোণায় জেঁকে বসা বিষণ্ণতার রেশটুকু।

কাজের ফাঁকে ছোট ব্রেক নিন

ফিরেই টানা কাজ করতে গিয়ে হাঁপিয়ে উঠতে পারেন। তা থেকে বাঁচতে ব্রেক নিয়ে একটু কফি খান বা গান শুনুন। ৫মিনিটের ছোট্ট বিরতি আপনার কর্মোদ্যম বাড়িয়ে দিতে পারে বেশ অনেকটা।

ফেরার পর প্রথম দিনটা ঠিকমত কাটিয়ে দিতে পারলেই মনে হবে, বাহ ফিরে আসাটা তো খারাপ না!

লাইফস্টাইল এর আরও খবর