Alexa

লোক নাট্যদলের নতুন নাটক 'ঠিকানা'

লোক নাট্যদলের নতুন নাটক 'ঠিকানা'

ছবি: সংগৃহীত

লোক নাট্যদল (বনানী) মঞ্চে নিয়ে আসছে মুক্তিযুদ্ধ ভিত্তিক নতুন নাটক ‘ঠিকানা’। আগামী ৯ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে গঙ্গা যমুনা নাট্যোৎসবে নাটকটির প্রথম মঞ্চায়ন হবে। 

বাংলা মঞ্চ নাটকের অন্যতম প্রবাদ পুরুষ, প্রখ্যাত নাট্যকার, অভিনেতা ও নির্দেশক উৎপল দত্ত ‘ঠিকানা’ নাটকটি রচনা করেন ১৯৭১ সালে, বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে এবং মুক্তিযুদ্ধ চলা কালেই ২ আগস্ট ১৯৭১ সালে কলকাতায় নাটকটি মঞ্চস্থ হয়।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় রচিত এ নাটকটি বাঙালির আত্মত্যাগের একটি মূল্যবান উপাখ্যান। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের দৃষ্টিকোণ থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ‘ঠিকানা’ নাটকটির নির্দেশনার দায়িত্বে রয়েছেন ভারতের পুণে বিশ্ববিদ্যালয় থেকে নাট্যশাস্ত্রে পিএইচডি ডিগ্রী অর্জনকারী লোক নাট্যদলের (বনানী) সিনিয়র সদস্য ড. প্রণবানন্দ চক্রবর্ত্তী। 

১৯৮১ সালে প্রতিষ্ঠাকাল থেকে লোক নাট্যদল ৩৬ বছরে বিশ্ব নাটকের খ্যাতনামা নাট্যকারদের পাশাপাশি বাঙালি বরেণ্য নাট্যকারদের ভিন্ন বিষয় ও আঙ্গিকের ২৭টি বৈচিত্রপূর্ণ নাটক মঞ্চে এনেছে এবং এ পর্যন্ত (সেপ্টেম্বর ২০১৮) নাটকগুলোর ১৪৪৮টি মঞ্চায়ন সম্পন্ন করেছে। 

একদিকে যেমন শেক্সপিয়ার, বের্টোল্ট ব্রেশ্ট, ইউরিপিডিস, মলিয়ের, গাওসিংজিয়ান, অন্যদিকে তেমনি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মুনীর চৌধুরী, মানিক বন্দ্যোপাধ্যায়, বুদ্ধদেব বসু, মনোজ মিত্র, মোহিত চট্টোপাধ্যায়, মলয় ভৌমিক প্রমূখের নাটকও মঞ্চে এনেছে। বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’ সহ দলের অন্যান্য উল্লেখযোগ্য নাটকগুলো হচ্ছে - অন্ধ নগরীর চৌপাট রাজা, এ মিড সামার নাইট্স ড্রিম, রথযাত্রা, বিধি ও ব্যতিক্রম, মানুষ, টাপুরটুপুর, হেলেন, পদ্মা নদীর মাঝি, সোনাই মাধব, তপস্বী ও তরঙ্গিনী, মধুমালা, সিদ্ধিদাতা, মাঝ রাতের মানুষেরা, তুষাগ্নি, মড়া, বশীকরণ, বৈকুন্ঠের খাতা, সুনাগরিকের সন্ধানে, পরগাছা ইত্যাদি। 

এর মধ্যে ‘বৈকুন্ঠের খাতা’ নাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুদানে নির্মিত ও মঞ্চায়িত হয় ২০১১ সনে।

লোক নাট্যদল তার প্রযোজনা সমূহ ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যসহ নেপাল, হংকং, জাপান, তুরস্ক, দক্ষিণ কোরিয়া, ইংল্যান্ড, মোনাকো প্রভৃতি দেশের বিভিন্ন উৎসবে মঞ্চস্থ করেছে।

 

 

আপনার মতামত লিখুন :