Alexa

শীতকালীন পথনাটক প্রদর্শনীর ২৬তম আসর শুরু

শীতকালীন পথনাটক প্রদর্শনীর ২৬তম আসর শুরু

শীতকালীন পথনাটক প্রদর্শনীর ২৬তম আসর শুরু /ছবি: বার্তা২৪

‘মুক্তিযুদ্ধের চেতনার বিরোধিতা রুখে দাও জনতা’ স্লোগানকে সামনে রেখে ২৬তম বারের মতো শীতকালীন মৌসুমী পথনাটক প্রদর্শনী শুরু হয়েছে।

শুক্রবার (৩০ নভেম্বর) বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বাংলাদেশ পথনাটক পরিষদের উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীর উদ্বোধন করেন নাট্য ব্যক্তিত্ব মামুনুর রশীদ।

উদ্বোধনী অনুষ্ঠানে মামুনুর রশীদ বলেন, 'বিভিন্ন সময়ে পথনাটক প্রতিবাদের  রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়েছে। পথনাটক একটি উচ্চাঙ্গের আঙ্গিক। কিন্তু এ আঙ্গিকের অনেক ব্যবহারের ফলে অনেক স্থুল হয়ে পড়েছে। পথনাটকের মাধ্যমে মানুষের অনেক কাছে যেতে পারি।'

সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস বলেন, 'স্বাধীন বাংলাদেশের ভিত্তি হলো সংস্কৃতি এবং কাঠামো হলো রাজনীতি। সংস্কৃতির মাধ্যমে জাতীয়তাবাদে উদ্বুদ্ধ হয়ে রাজনীতির মাধ্যমে বাংলাদেশের জন্ম হয়েছে। যারা জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করবেন, তারা যেন সাংস্কৃতিক উন্নয়নের জন্য জাতীয় বাজেটের অন্তত এক শতাংশ বরাদ্দ রাখার বিষয়টি ইশতেহারে অন্তর্ভুক্ত করেন।'

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পথনাটক পরিষদের মান্নান হীরা, স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- জাপানের প্রগতিশীল লেখক সংঘের সম্পাদক নাওমি ওয়াতানাবে, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাবেক মহাসচিব আখতারুজ্জামান, ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য লাকী ইনাম, বাংলাদেশ পথনাটক পরিষদের সহ-সভাপতি মোহাম্মদ বারী, মিজানুর রহমান, কার্যনির্বাহী সদস্য রতন সিদ্দিকী প্রমুখ।

আলোচনা শেষে মান্নান হীরার রচনা ও পরিচালনায় ‘মুর্খ লোকের মুর্খ কথা’ ও সাইফ আহমেদের রচনা ও আহমেদ গিয়াসের নির্দেশনায় ‘বোধোদয়’ নাটক দুটি পরিবেশন করা হয়। নাটক দুটি পরিবেশন করেন যথাক্রমে 'আরণ্যক নাট্যদল' ও 'সুবচন'।

উল্লেখ্য, ১৯৯২ সাল থেকে প্রতিবছর এই প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় আজ ৩০ নভেম্বর থেকে আগামী ১৪ এপ্রিল ২০১৯ পর্যন্ত প্রতি শুক্রবার ঢাকার বিভিন্ন স্থানসহ সারাদেশব্যাপী এ প্রদর্শনী চলবে।

আপনার মতামত লিখুন :