Alexa

বইমেলায় এসেছে ‘মাশরাফি সাকিবের ছেলেবেলা’

বইমেলায় এসেছে ‘মাশরাফি সাকিবের ছেলেবেলা’

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক আপন তারিকের লেখা ‘মাশরাফি সাকিবের ছেলেবেলা’/ ছবি: সংগৃহীত

বাংলাদেশে ক্রিকেট উন্মাদনার দুই তারকা মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান। এই দুজনকে জানলেই তো অনেকখানি জানা হয়ে যায় বাংলাদেশ ক্রিকেটের সৌরভ-গৌরব, দর্প-ভালোবাসা, প্রেম-অহংকার।

ক্রিকেট বাংলাদেশিদের জীবনের সাথে এতোটাই মিশে গেছে যে, মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান আমাদের কাছে শুধুই ক্রিকেটার নন, এর চেয়ে ঢের বেশি কিছু। ক্রিকেটের বাইশ গজ পেরিয়ে তাদের নিয়ে আলোচনা পুরো ছাপ্পান্ন হাজার বর্গ মাইলজুড়ে।

বাংলাদেশের লাল-সবুজ জার্সি গায়ে জড়িয়ে আন্তর্জাতিক আঙ্গিনায় দেড় যুগ আগে একজনের পথচলা শুরু, আরেকজন পেরিয়ে গেছেন যুগ। দুজনেই খেলছেন এখনো সমান দাপটে। দুজনের ক্রিকেটীয় কীর্তি, ক্রিকেটীয় বীরত্বের গল্পগুলো কমবেশি জানা সবার। কিন্তু তাঁদের ছোটবেলা? উচ্ছ্বল শৈশব, উদ্দাম কৈশোর?

ক্রিকেটীয় গুণকীর্তনের প্রয়োজনে তা কখনো-সখনো আলোয় এসেছে বটে, কিন্তু গুছিয়ে মলাটবন্দী করার প্রয়োজনীতা অনুভব করেননি কেউ। সেই কাজটি করেছেন ক্রীড়া সাংবাদিক আপন তারিক। ক্রীড়া সাংবাদিক হিসেবে আপন তারিক দীর্ঘদিন ধরে গণমাধ্যমে কর্মরত। বর্তমানে অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম-এ সিনিয়র করেসপন্ডেন্ট হিসেবে কর্মরত রয়েছে।  

মাশরাফি আর সাকিবের ছোটবেলাকে বড় পরিসরে পাঠকের সামনে তুলে ধরে এবারের একুশে গ্রন্থমেলায় এনেছেন তার প্রথম গ্রন্থ- ‘মাশরাফি সাকিবের ছেলেবেলা’। তিনি তার সাংবাদিকতার অভিজ্ঞতা ও তাদের সম্পর্কে জানার আগ্রহ থেকে বইটি লিখেছেন।

মাশরাফি কিন্তু জন্ম থেকেই ‘মাশরাফি’ নন। সাকিব যেমন আজন্ম নন আজকের ‘সাকিব’। ছোটবেলায় তারা বরং অনেক বেশি করে ছিলেন কৌশিক আর ফয়সাল। ঐ নামেই যে বন্ধু-পরিবার-আত্মীয়মহলে পরিচিতি।

সেই গল্প ছোটদের জন্য তুলে এনেছেন লেখক। এই দুই ক্রিকেট-নায়কের শৈশব-কৈশোরের গল্পগুলো অনুপ্রেরণার মশাল জ্বালিয়ে দেবে ক্রিকেটের পরবর্তী প্রজন্মের স্বপ্নের মিছিলে। আর সেই গল্পগুলো কী যত্নের সঙ্গেই না তুলে এনেছেন লেখক আপন তারিক।

বইটি পাওয়া যাবে একুশে গ্রন্থমেলার লিটল ম্যাগ কর্নারে টুনটুনি প্রকাশনের স্টলে। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানে মহাকাল প্রকাশনী ও ঢাকা রিপোর্টাস ইউনিটির স্টলে। অনলাইনে কেনা যাবে রকমারি.কম থেকেও। মাশরাফি সাকিবের ছেলেবেলা বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। অলংকরণ সুকান্ত ভৌমিক। মূল্য ২০০ টাকা।

আপনার মতামত লিখুন :