Alexa

আরিফুল আমীন রিজভী সম্পাদিত 'মা'

আরিফুল আমীন রিজভী সম্পাদিত 'মা'

'মা' গ্রন্থের প্রচ্ছদ ও সম্পাদক আরিফুল আমীন রিজভী/ ছবি: সংগৃহীত

সিলভার কালারের ব্যাকগ্রাউন্ডে পার্পল কালারে এমব্রোস করা 'মা' শব্দটি জ্যোতির্ময় বলয়ের মতো ঝলমল করছে। বিশ্ব মা দিবস(১২ মে) উপলক্ষ্যে 'মা' শিরোনামে এই গ্রন্থটি আরিফুল আমীন রিজভীর সম্পাদনায় ফেনী শহরের ভাটিয়াল প্রকাশন থেকে বের হয়েছে।

পৃথিবীর সকল মা'কে উৎসর্গীকৃত দেড়শ পৃষ্ঠার 'মা' নামের বইটিতে ২৪ জন লেখকের প্রবন্ধ সঙ্কলিত হয়েছে। দেশমাতৃকা ও রক্তধারায় মায়ের অনাবিল স্পন্দন অঙ্কিত হয়েছে প্রতিটি লেখায়। ব্যক্তি মানুষের জন্ম ও জীবনের সীমানায় মায়ের আলোকোজ্জ্বল বর্ণনায় ঋদ্ধ লেখাগুলো পড়লে এক শাশ্বত মাতৃছায়ার নিবিড়তায় আচ্ছন্ন হতে হয়।

গ্রন্থের লেখক তালিকায় রয়েছেন ড. মাহফুজ পারভেজ, রুহুল গণি জ্যোতি, শাম্তনু চৌধুরী, ড. ফেরদৌস বেগম, হোসাইনকবির, কাজী রফিক, ড. মোহাম্মদ রেজওয়ানুল হক, দেবব্রত সেন, সোনিয়া আক্তার, রুমকি কাজী, আরিফুল আমীন রিজভী প্রমুখ শিক্ষাবিদ ও সাংবাদিক। লেখকদের ব্যক্তিগত স্মৃতি ও অনুভূতির প্রক্ষেপে চিরায়ত 'মা' রূপায়িত হয়েছেন বইটির পাতায় পাতায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক মেধাবী স্নাতকোত্তর, ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি, বইটির সম্পাদক আরিফুল আমীন রিজভী গভীর মমতা ও যত্নের সাথে প্রকাশনাটিকে মানসম্মত করতে চেষ্টা করেছেন। লেখা সংগ্রহ থেকে উন্নত প্রোডাক্টশন পর্যন্ত প্রকাশনার প্রতিটি পর্যায়ে সম্পাদকের মনোযোগ ও দরদের ছাপ স্পষ্ট।

সন্দেহ নেই, 'মা'-এর মতো এতো হৃদয়গ্রাহী একটি বিষয়ে গ্রন্থ প্রকাশের ঘটনা বাংলাদেশের প্রকাশনা জগতে বিশেষভাবে উল্লেখযোগ্য হয়ে থাকবে।

 

আপনার মতামত লিখুন :