ছোটকাগজ 'বুনন'র আলোকিত প্রকাশ



মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বুনন ও সম্পাদক খালেদ উদ-দীন

বুনন ও সম্পাদক খালেদ উদ-দীন

  • Font increase
  • Font Decrease

চলছে করোনাকালে বৈশ্বিক মহামারির তাণ্ডবে-সৃষ্ট সঙ্কুলতম পরিস্থিতি। তদুপরি লিটলম্যাগ বা ছোটকাগজের সঙ্কট সর্বজনবিদিত। এমতাবস্থায় ছোটকাগজ 'বুনন'র আলোকিত প্রকাশ আশার দ্যুতি ছড়িয়েছে বাংলাদেশের আধুনিক সাহিত্যচর্চার ক্যানভাসে।

সদ্য প্রকাশিত 'বুনন' অষ্টম সংখ্যাটির (জানুয়ারি ২০২১) মূল শিরোনাম 'প্রবন্ধ সংখ্যা'। বাংলাভাষী বিশ্বের সমকালীন ৮৭ জন লেখকের প্রবন্ধ নিয়ে বিশাল কলেবরে (৬৪০ পৃষ্ঠা) প্রকাশিত 'বুনন' সমকালীন সাহিত্য তৎপরতায় এক অতি উজ্জ্বল সংযোজন।

কবি খালেদ উদ-দীন সম্পাদিত 'বুনন' সম্পাদকের আন্তরিক শ্রমের ফসল। 'বুনন' চলমান শিল্প-সাহিত্যের নানা অভিব্যক্তি ধারণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। স্পর্শ করেছে গদ্য, পদ্য, ইতিহাস, ঐতিহ্য, সমাজতত্ত্ব ইত্যাদি সকল প্রপঞ্চ। মানব মেধার প্রায়-সকল অঙ্গনের বিষয়াবলি ধারণ করে 'বুনন' সমকালীন বাংলা সাহিত্যে এক প্রতিনিধিত্বশীল প্রকাশনার মর্যাদা লাভ করেছে।

লেখা সংগ্রহ ও প্রকাশনার জটিল ও বিরূপ কর্তব্যসমূহ নিষ্ঠার সঙ্গে পালন করে একটি উচ্চাঙ্গের সাহিত্য সাময়িকী উপহার দিয়ে সম্পাদক-কবি খালেদ উদ-দীন বাংলা ছোটকাগজের ইতিহাসে যুক্ত করেছেন গৌরবের অধ্যায়। উপরন্তু, ঢাকা, কলকাতা ভিত্তিক সাহিত্যচর্চার বাইরে ঐতিহ্য ও ইতিহাসের শহর সিলেট থেকেও যে মূলস্রোত নাড়িয়ে দেওয়া যায়, সেই অমিত সাহস ও সক্ষমতার পরিচয় বহন করেছে 'বুনন'।