লেখালেখি জগতের মার্জিয়া লিপি



কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মার্জিয়া লিপি

মার্জিয়া লিপি

  • Font increase
  • Font Decrease

মুক্তিযুদ্ধ নিয়ে চর্চা ও গবেষণা তার প্রিয় বিষয়। দর্শন ও দার্শনিক ব্যক্তিত্বের সমীক্ষণেও তিনি একনিষ্ঠ। লেখালেখির অনন্য জগত তৈরি করেছেন তিনি। সৃজনশীল গবেষণা ও প্রবন্ধ সাহিত্যে ঈর্ষণীয় স্থান অধিকার করেছেন মার্জিয়া লিপি।

তার রচিত 'একাত্তর মুক্তিযোদ্ধার মা' নামের বইটি প্রকাশ করে খ্যাতনামা অবসর প্রকাশনা সংস্থা। ৪৪০ পৃষ্ঠার বইটিতে গত নয় বছর ধরে সাক্ষাৎকারের ভিত্তিতে ৭১ জন মা এবং তাঁদের গর্বিত ২০৩ জন সন্তানের যুদ্ধকালীন গৌরবগাঁথা রয়েছে। মার্জিয়া লিপির এ গবেষণাটি বাংলাদেশের ইতিহাসচর্চা, বিশেষত মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায় মাইলফলক।

তার প্রথম প্রকাশিত বই 'আমার মেয়ে: আত্মজার সাথে কথোপকথন’ বাংলার পাশাপাশি ইংরেজিতেও 'Conversation With My Unborn Child' নামে প্রকাশ পেয়েছে মাওলা ব্রাদার্স থেকে।

দার্শনিক-পণ্ডিত সরদার ফজলুল করিমকে নিয়ে মার্জিয়া লিপি রচিত দুটি গ্রন্থ কেবল জীবনী নয়, বুদ্ধিবৃত্তিক ইতিবৃত্ত এবং বাংলাদেশের মননশীলতার আখ্যান।

কিশোরগঞ্জের মেয়ে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী মার্জিয়া লিপি প্রতিটি কাজই করেন প্রচণ্ড পরিশ্রমে এবং নিবিষ্টতায়। ফলে রচনার গভীরতায়, বিষয়ের ব্যাপকতায় ও লেখনির পারঙ্গমতায় সহজেই তিনি আকৃষ্ট করেছেন বোদ্ধা ও পাঠকের মনোযোগ।

মার্জিয়া লিপি রচিত উল্লেখ্যযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে: 'একাত্তর মুক্তিযোদ্ধার মা' (অবসর প্রকাশনী), 'বাংলাদেশের উপকূল: পরিবেশ ও জীববৈচিত্র্য' (অনন্যা), 'মা: দুই বাংলার সাহিত্য সংকলন' (অনন্যা), 'জীবনীগ্রন্থ: সরদার ফজলুল করিম' (গদ্যপদ্য), 'সরদার ফজলুল করিম: দিনলিপি' (মাওলা ব্রাদার্স), 'আমার মেয়ে আত্মজার সাথে কথোপকথন' (মাওলা ব্রাদার্স), 'Conversation With My Unborn Child' (মাওলা ব্রাদার্স)।