জুয়েল সাদতের ‘সাদা মার্জিন’ বেরিয়েছে



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
জুয়েল সাদতের ‘সাদা মার্জিন’ বেরিয়েছে

জুয়েল সাদতের ‘সাদা মার্জিন’ বেরিয়েছে

  • Font increase
  • Font Decrease

আমেরিকার ফ্লোরিডা প্রবাসী সাংবাদিক, কলামিস্ট, কমিউনিটি, একটিভিস্ট, টিভি এ্যাংকর জুয়েল সাদতের কবিতার বই ‘সাদা মার্জিন’ বেরিয়েছে দোআঁশ প্রকাশন থেকে। সাদা মার্জিন জুয়েল সাদতের কবিতা বিষয়ক তৃতীয় প্রকাশনা। ২০১৯ সালে জুয়েলের কবিতার সিডি ‘অনুভবে আলিঙ্গন’ প্রকাশের পর ব্যাপক সারা পড়ে যাওয়ায়, জুয়েল কবিতায় সিরিয়াস হয়ে যান।

করোনা কালিন সময়কালের নানা টানাপোড়নকে চমৎকার শৈল্পিক আয়োজনে সাদা মার্জিনে তিনি স্থান দিয়েছেন। সচরাচর যে রকম কবিতার প্রকাশনা হয়ে থাকে তার থেকে পাঠকরা ভিন্নতা পাবেন, ৪২ টি কবিতার সাথে কবির ৪২ টি ছবি সম্মিলন ঘটিয়েছেন প্রকাশক দোআঁশ প্রকাশন। গ্রাফিক্স ডিজাইনার ও প্রচ্ছদ শিল্পী লুৎফুর রহমান তুফায়েল চমৎকারভাবে কবিতার সাথে ছবির সমন্বয় ঘটিয়েছেন। ৩ ফর্মার কবিতার বইটির নামকরণের সাথে সামঞ্জস্য রেখে সাদা মার্জিন কাভারটা পাঠকদের দৃষ্টি আকৃষ্ট করেছে।

সাদা মার্জিন কবিতার বইটিতে জুয়েল সাদত করোনাকালীন সময়কালের পাঁচটি কবিতা সংযোজন করেছেন। যে কবিতাগুলো বাংলাদেশ ও কলকাতার বাচিক শিল্পীরা ইতিমধ্যে আবৃত্তি করে প্রচার করেছেন। জুয়েল সাদতের কবিতায় সব সময় সমসাময়িক ঘটনাগুলোর উপস্থাপন থাকে, সাদা মার্জিনেও রয়েছে। জুয়েলের প্রথম কবিতার বই ‘ভালবাসা উড়ে যাচ্ছে’ প্রথম প্রকাশিত হয়ে ২০০০ সালের বই মেলায়। সাংবাদিক কলামিস্ট জুযেল সাদতের প্রকাশিত বই ৬টি।

ইনাসাইড বাংলাদেশ, ব্লাক এন্ড হোয়াইট, আমেরিকা ডানা ভাঙা স্বপ্ন নামে তার বইগুলো ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। জুয়েল সাদতের প্রথম ইংরেজী বই ২৬৪ পৃষ্ঠার ‘আমেরিকা ব্রোকন উইংনস’ আসছে ২০২১ সালের শেষ দিকে উৎস প্রকাশন থেকে।

সমাজের নানা মাধ্যমে জড়িত থাকলেও কবিতার প্রতি প্রচণ্ড ঝোঁক জুয়েলের মধ্যে দেখা যায়। দেশের সেরা বাচিক শিল্পী ইসমাত তোহা ও ভাস্কর বন্দ্যোপাধ্যায় জুয়েলের কবিতার ভুয়সী প্রসংসা করেছেন, যার কারণে সাদা মার্জিন ও কবিতার সিডি অনুভবে আলিঙ্গন প্রকাশ পায়। সমাজের নানা অসঙ্গতি নানা টানাপোড়ন সহজভাবে তুলে ধরতে সক্ষম হয়েছেন কবি বলতে নারাজ জুয়েল সাদত। তিনি একজন সমাজ সচেতন তাই সাদা মার্জিনে করোনাকালিন সময়টাকে অসাধারণভাবে তুলে ধরেছেন।

সাদা মার্জিন কবিতার আরেকটি বিশেষত্ব হল প্রকাশক দুটো প্রচ্ছদের মাধ্যমে বইটিকে উপস্থাপন করা হয়েছে।

এই বইটি সৃজনশিলতায় বাংলাদেশেরর প্রকাশনায় নতুন মাত্রা যোগ করেছে। সামনে পেছনে দুটো কাভার দুই রকমের। সাদা মার্জিনের  প্রুফ দেখেছেন  সুদুর আমেরিকার নিউইয়র্কের রচেসটার থেকে বাংলা সাহিত্যের গুনি মানুষ মৃদুল রহমান। বইটির বিপণনে- রকমারি, বই বাজার, নির্বাচিত, কানাকাছি জড়িয়ে আছে। যে কেউ দেশের যে কোন প্রান্ত থেকে রকমারি বা বই বাজারে অর্ডার  করতে পারেন। বিশেষ ছাড়ে ১১৩ টাকায় বইটি পাবেন বলে প্রকাশক লুতফুর রহমান তূফায়েল জানান। 

বইয়ের রয়ালিটি - চ্যারিটি ‘সাদত ফাউন্ডেশনে’ দান কৃত। বইয়ের জন্য যোগাযোগ - ০১৬২৬ ১০৮০২৮।