বইমেলায় আসছে নেহাল আনোয়ারের দু’টি বই



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেখক ও কবি নেহাল আনোয়ারের দু’টি বই আসছে এবারের বইমেলায়। একটি হলো- প্রবন্ধ গ্রন্থ 'সমান্তরাল' অপরটি কবিতার বই ‘অপাঙ্কক্তেয় পঙ্কতিমালা’।

বই দু’টি প্রকাশ করছে মানুষ প্রকাশন। এই লেখকের এই প্রথমবারের মতো দুটি বই প্রকাশ পেলো।

ইতোমধ্যে বই দুটির প্রি-অর্ডার শুরু করেছে প্রকাশনা সংস্থা। এছাড়াও লেখকের সাথে যোগাযোগ সাপেক্ষে কুষ্টিয়া থেকে বই দুটো সংগ্রহ করা যাবে। তবে শীঘ্রই এক অনুষ্ঠানে বই দু'টির মোড়ক উন্মোচন করা হবে বলে জানিয়েছেন লেখক।

লেখক নেহাল আনোয়ার কুষ্টিয়ার কুমারখালী উপজেলার যদুবয়রা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি স্কুলজীবন থেকেই লেখালেখি করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ পাশ করেন। পরবর্তীতে তিনি ইংরেজি ভাষা ও সাহিত্যে এমএ ডিগ্রি অর্জন করেন। এরপর মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে প্রথম কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিসেবে কর্মরত আছে।

লেখক নেহাল আনোয়ার বলেন, ‘দুটো বই নিয়েই আমি বেশ আশাবাদী। বইয়ের নামে যেমন ভিন্নতা আছে; তেমনই এর ভেতরের লেখায় আছে ভাব ও বক্তব্যের গভীরতা। ‘সমান্তরাল’ বইটিতে প্রেমের নানান কাহিনি অবলোকন করা হয়েছে। যেখানে সত্যিকারের ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছে। তবুও বাবা-মায়ের অবাধ্য হয়নি। বিশেষ করে বাবার মানসম্মানের ভয়ে নিজেকে জলাঞ্জলি দিলো সেই মেয়েটি। আবার সেই মেয়েটিকে না পেয়ে বিয়েও করা হয়ে ওঠেনি প্রেমিকের। এভাবেই আবার একটা সময় প্রেমিককে বিয়ে করে ঘর সংসারের অনুরোধ করে করেন সেই মেয়েটি। কিন্তু এরকমই নানান কথোপকথন আর রোমাঞ্চ নিয়ে বইটি পড়ে পাঠক আনন্দে উদ্বেলিত হবে। এবং প্রেমের বিষয়ে নতুন করে ভাবতে শেখাবে।’

‘অপাঙ্কক্তেয় পঙ্কতিমালা’ বইটিতে আছে আটচল্লিশটি কবিতা। এতে স্থান পেয়েছে কবির বিভিন্ন সময়ে প্রেমের আহবান জানিয়ে অপেক্ষায় চিঠি পাওয়ার আশায় মত্ত, ভালোবাসা বেঁচে থাকুক মনের গহীনে, সহ বিভিন্ন সময়ের আবেগ আর অনুভূতির  কবিতাগুলো। কবিতাগুলো জনমনে ইতোমধ্যে ভালো সাড়া ফেলেছে।