এ বছর ফখরুল হাসানের দুটি বই



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ফখরুল হাসানের দুটি বই

ফখরুল হাসানের দুটি বই

  • Font increase
  • Font Decrease

এবারের বইমেলায় কবি ও শিশু সাহিত্যিক ফখরুল হাসানের দুটি বই প্রকাশ পেয়েছে। ‘নূপুর পায়ে দুপুর’ ও ‘ভূতপুরের ভূতনাথ’ নামে এ দুটি বই এরই মধ্যে সাড়া ফেলেছে।

‘নূপুর পায়ে দুপুর’ বইটি প্রকাশ করেছে বাবুই প্রকাশনী। প্রচ্ছদ করেছেন আবিদ আল হাসান। বইটিতে মোট ৪০টি ছড়া-কবিতা রয়েছে। বইটি পাওয়া যাবে ১০০ টাকায়। কিনতে চাইলে যেতে হবে বইমেলার ২১৫/২১৬ নম্বর স্টলে।

‘ভূতপুরের ভূতনাথ’ পাওয়া যাবে প্রিয় বাংলা প্রকাশনীর ১৯৮/১৯৯ স্টলে। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন আর করিম। মূল্য ৭৫ টাকা।

‘নূপুর পায়ে দুপুর’ নিয়ে লেখক বলেন, ‘ছড়া-কবিতা নিছক কবিতা লেখার উদ্দেশ্য নিয়ে লেখা হয়নি। সহজ-সরল শব্দ ও বাক্যে তুলে ধরা হয়েছে।

ভূতপুরের ভূতনাথ সম্পর্কে তিনি বলেন, আমরা একসময় পারিবারিকভাবে নানি-দাদির কাছে রূপকথার গল্প শুনতাম, কিন্তু বর্তমান প্রজন্ম সেই সুযোগ থেকে বঞ্চিত। এই শিশুদের কথা মাথায় রেখেই ভূতপুরের ভূতনাথ গল্পগুলো লিখেছি।

২০১৬ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ‘হৃদয় পোড়া গন্ধ’ প্রকাশ হয়। বইটি প্রকাশ করে হাওলাদার প্রকাশনী। একই প্রকাশনী থেকে ২০১৭ সালে প্রকাশ হয় কাব্যগ্রন্থ ‘নিমগ্ন দহন’। ২০১৮ সালে বাবুই প্রকাশনী থেকে প্রকাশ পায় কাব্যগ্রন্থ ‘দহন দিনের গান’ ও ২০২০ সালে কালান্তর থেকে প্রকাশ হয় ‘বিজয় নিশান’। য়ারোয়া বুক কর্নার থেকে প্রকাশ হয় গল্পগ্রন্থ ‘দাম্পত্যের অন্তরালে’ ও পদক্ষেপ বাংলাদেশ থেকে প্রকাশ হয় শিশুতোষ গল্পগ্রন্থ ‘গল্পগুলো বিজয়ের’ বইটি।

দীর্ঘদিন ধরে লেখালেখি করছেন ফখরুল হাসান। দেশের জাতীয় দৈনিকগুলো সাহিত্য পাতায় তার বিচরণ চোখে পড়ার মতো।