রিয়ালের দুঃস্বপ্ন



সাদ রহমান
অলঙ্করণ কাব্য কারিম

অলঙ্করণ কাব্য কারিম

  • Font increase
  • Font Decrease

একটানে কোকের বোতলটার প্রায় পুরাটাই শেষ করতে গিয়া—না জানি কোন এক গভীর পিপাসায়—কিন্তু শেষমেষ কুলাইতে না পাইরা নাকেমুখে উঠবার জোগাড় হইল, রিয়ালের। সেইসঙ্গে তার শ্বাসপ্রশ্বাসও ক্রমে বন্ধ হইতে লাগল। এই চাপে ঘুমটাই ভাইঙ্গা গেল তার।

ফিজিকালি, রিয়াল উপুড় হইয়া বালিশের ভিতরে নাক ডুবাইয়া ঘুমাইতেছিল। ফলে তার নাশারন্ধ্রটি আটকায়া যাওয়া স্বাভাবিক ছিল। ঘুম ভাঙতেই রিয়াল দেখল, বাস্তবিক দুনিয়াতে তেমন কোনো আলোর প্রসার নাই। সদ্য যে স্বপ্ন সে দেইখা উঠছিল, যেন পৃথিবীও সেটারই মতন প্রতিবেশ নিয়া, তদ্রূপ এক আলো-আঁধারির সঞ্চয়ন হইয়া আছে। জানালার পর্দাতে যেইরকমের সন্ধ্যাটারে সে দেখতেছিল, যেন, এইরকমের একটা সন্ধ্যাই মাত্র সে স্বপ্নের মধ্যেও দেইখা আসছে।

এই আলো-অন্ধকার, আর পর্দার ব্যাপার মাথায় আসতে রিয়ালের মনে পড়ল, সে আসলে কিছুক্ষণ আগেই ঘুমাইছিল। অন্যান্য দিনের মতো আজকে, ঘুমানোর আগে সে ঢাকাতে ছিল না, ছিল নেত্রকোনায়। সেহেতু ঘুম থেকে ওঠার পরে—এখন সে জানালার উপরে এইরকমের একটা ভাবকবলিত পর্দা, ঝুলতে থাকতে দেখল।

রিয়াল আজকে স্বপ্নের মধ্যে অনেকগুলো অপরিচিত দৃশ্যের মুখোমুখি হইছে। এইজন্যই তার একটু অস্থির লাগতেছিল। কোকের যেই বোতলটিকে সে খাইতে খাইতে প্রায় মরতে নিছিল, আদতে বোতলটি যে কোথা হইতে আসছিল, সেই কথা ভাবতে গিয়া রিয়াল দেখল, বোতলের উৎপত্তির ব্যাপার সে অলরেডি ভুইলা গেছে। আর তার কণ্ঠেও বিশেষ কোনো পানির পিপাসা লাগে নাই। তাহলে, স্বপ্নের ভিতরে এমন কী কারণ থাকতে পারে, যার দরুন রিয়াল একটা বোতলের পুরাটা কোক এক ঢোকে খাইতে গিয়া—মরতে নিছে?

রিয়ালের মনে পড়ল, এমনকি কোক খাইবার আগেও স্বপ্নের মধ্যেই সে আরেকবার পানিও খাইছিল। সে আসলে নিজের সঙ্গে এইসব বোঝাপোড়াগুলো কইরা যাইতেছিল। কেন, কিসের পিপাসা ছিল তার, পানির কি? অথবা অল্প কইরা হইলেও, পিপাসা তাহার লাগছে কি? কিন্তু সে বুঝল, পিপাসা তাহার লাগে নাই।

স্বপ্নে রিয়াল তার এক বন্ধু, নাম কুরাইশ, আর অন্য আরেক বন্ধু, নাম জোসেফের সঙ্গে একটা প্রায়-অন্ধকার সন্ধ্যার আলোর মধ্যে বইসা ছিল। আর সেই নিভু আলোর অবস্থান ছিল একটা অচেনা ঘর। যার জানালা দিয়া সন্ধ্যার ওইটুকু আলোই শুধু প্রবেশ করতেছিল। তারা তিনজন আলাপ করতেছিল মদ খাওয়া বিষয়ে। তাদের কারো কাছে কোনো টাকা ছিল না, যেহেতু, রিয়ালের হঠাৎ মনে পড়ল—ওই অচেনা ঘরটিও ঢাকার থেকে অনেক দূরে একটা কোথাও ছিল। তারা স্বপ্নের মধ্যে ঢাকায় ফিরতে পারতেছিল না, টিকেটের চিন্তায়, নাকি বাসস্টপেজের চিন্তায়, নাকি সড়ক দুর্ঘটনায়, নাকি কী—ইত্যাদি অনেকরকম চিন্তার টানাটানিতে, তারা হয়তো বেখেয়ালেই এই মদের আলোচনাতে ঢুইকা পড়ছিল। আগামাথাহীন, স্বপ্নে যেইরকম হয়।

রিয়ালের অবশ্য তাৎক্ষণিক আরো কিছু বিষয় স্মরণে আসলো। অভিজ্ঞতাপ্রসূত সে জানে, স্বপ্ন উদ্ধারের ক্ষেত্রে কখনোই অতীব ব্রতী হওয়া চলে না। তাতে ওইখানেই স্বপ্ন উদ্ধারের বিষয়টির মৃত্যু ঘটে। স্বপ্ন উদ্ধারে স্বাভাবিক থাকতে হয়। স্বাভাবিকভাবে মস্তিষ্কের অন্যান্য সিন ও প্রতিসিনগুলোকে মোকাবিলা করতে হয়। তাই রিয়াল তার চোখটা বন্ধ করে, আস্তে আস্তে, স্বপ্নটার আশপাশ দিয়াই বরং ঘুরতে-টুরতে থাকল।

সবার প্রথমে তার স্মরণ হইল, তারা আসলে আলাপ করতেছিল কিভাবে মদের টাকা জোগাড় করা যায়, সেই বিষয়ে। এরকম আলাপটি তারা বাস্তব জীবনেও প্রায়শ কইরা থাকে। স্বপ্নের ভিতরে রিয়ালের বিকাশ একাউন্টে মাত্র তিনশো টাকা ছিল। কিন্তু রিয়াল মনে করতে পারল না, সেই মাত্র তিনশোটি টাকাও সে কোথায় কিম্বা কোন বিধায় খরচ কইরা ফেলছিল[স্বপ্নে]। তাই স্বপ্ন যখন চলতেছিল, তাদের তিনজনের অনুভূতিটা এমন ছিল যে, হায় আফসোস, যদি ওই তিনশোটা টাকা আমাদের থাকত, তাহলে হয়তো আমরা মরতাম না!

এমন সময়ে, স্বপ্নের মধ্যেই কে যেন রিয়ালরে জানাইল যে, মাসকান্দায় মাত্র আট টাকায় এক পেগ মদ পাওয়া যায়। এই খবরে তারা তিনজন অন্তত তিন পেগ মদ খাইতে চায়, এমন চিন্তায় চব্বিশ টাকা জোগারের ব্যাপারে অস্থির হইয়া পড়ল।

রিয়াল তার স্বপ্ন-উদ্ধার প্রক্রিয়াটিকে আরো ধীর কইরা আনলো। ভাবতে চেষ্টা করল—কিন্তু কে? কে তাদেরকে ঢাকার বাইরের ওই দূরের, ওই প্রায়-অন্ধকার এক ঘরে, আট টাকা পেগ মদের সন্ধান দিতে পারে? নিতান্ত অস্পষ্টতা অথবা ভাবালুতাভাবে হইলেও রিয়ালের চোখের সামনে এবার ভাইসা উঠল তার বাল্যবেলার বন্ধু, ফজিলতের মুখ। ফজিলতের মুখ তার চোখের সামনে ভাসতেই সে কন্ট্রোল হারাইল, এবং তার স্বপ্ন-উদ্ধার প্রকল্প ওইখানেই শেষ হইল।

রিয়ালও এইসব স্বপ্ন-টপ্ন আর ভাবতে চেষ্টা করল না। বরং ফজিলতের মুখচ্ছবিটাই আরেকটু ম্পষ্ট করতে করতে, সে শোয়া থেকে উইঠা বসল।

২.
ভয়ানক হইলেও সত্য যে, রিয়ালের এই বাল্যবেলার বন্ধু ফজিলত গতবছর রোড একসিডেন্টে প্রয়াত হইছে। এই খবর রিয়াল জানতে পারছে ছয় সাত মাস আগে।

একদিন দুপুরবেলায় রিয়ালের প্রচণ্ড গাঁজা খাওয়ার ইচ্ছা হইছিল। অগত্যা সে সইতে না পাইরা দুপুরবেলাতেই বাইর হইছিল গাঁজা সংগ্রহের উদ্দেশ্যে। খিলগাঁও রেললাইন ধইরা সে মালিবাগের দিকে আগাইতেছিল, আগাইতে আগাইতে, আশ্চর্জনকভাবে, হঠাৎ রেললাইনেই তার রিজভির সঙ্গে দেখা হইয়া গেল। রিজভিও রিয়ালের আরেকজন বাল্যবেলার বন্ধু। বাল্যবেলা কাটবার পরে, যেহেতু আরো কয়েকবার এই দুইজনের দেখাসাক্ষাৎ হইছিল—তাই তারা এমন হঠাৎ-সাক্ষাতেও নিজেদের মধ্যে বিশেষ কোনো আশ্চর্যের ভঙ্গি ধরল না। একটু পরে জানা গেলো, রিজভিও নাকি গাঁজাই খুঁজতেছিল।

তাদের দেখা হইছিল পরে—প্রথমে দুইজনই এমনভাবে আলাপ করতেছিল যেন তারা হুদাই আর কি হাঁটতে বাইর হইছে, রেললাইনে। রিজভি বলতেছিল, তার ভালো লাগতেছিল না। রিয়ালও বলতেছিল, তার ভালো লাগতেছিল না। কিন্তু এইসব তো কোনো অর্থ উৎপাদন করতেছিল না, কাজেই একটা পর্যায়ে তারা নিজ নিজ স্বার্থেই একে অপরের চোখগুলা নীরবে পইড়া নিছিল। মানে স্বীকার কইরা নিছিল, একে অপরে, গাঁজার উদ্দেশ্যের কথা। তখন তারা দুইজন মিলা গাঁজা সংগ্রহ কইরা রিয়ালের মেসে গিয়া সেটা স্মোক করছিল।

সেইদিন আরো হাজারটা তথ্য-ইনফরমেশনের পাশাপাশি রিজভিই রিয়ালকে এই হার্টব্রেকিং ইনফরমেশনটা দিছিল। বলছিল, কিভাবে ফজিলত বাইক এক্সডিডেন্টে মারা গেছে। এই ইনফরমেশন শুইনা রিয়ালের চোখমুখ আন্ধার হইয়া গেছিল। হা কইরা সে রিজভির দিকে এমন শূন্য দৃষ্টিতে তাকাইতেছিল, যে বোকা রিজভি তাতে ভাবছিল রিয়ালের হয়তো এই বিষয়ে অসীম আগ্রহ। তেমন ভাবনায় সে প্রয়াত ফজিলতের মৃত্যুর খবর তো রিয়ালকে বলছিলই, তার পাশাপাশি, ফজিলতের জীবন যে আরো কত জটিল আর দুর্দশাময় হইয়া উঠছিল, সেইগুলাও শুনাইতেছিল।

রিয়ালের একটা নিজস্ব ধারণা হইল, সে মনে করে, গাঁজাখোররা ইয়াবাখোরদের ব্যাপারে অমূলক এক ঘৃণা পোষণ করে। সেই কারণে একটি গাঁজাখোর একটি ইয়াবাখোরের ব্যাপারে অসংখ্য অলিক গল্প ফাঁদে। মানে ফাঁদাই স্বাভাবিক। যেমনটাই হয়তো রিজভি এখন ফাঁদতেছিল।

ইয়াবা খাইতে খাইতে শেষে ফজিলতের এমনই অবস্থা হইছিল যে, ফজিলতের বাপ-মা তারে আর ঘরেও থাকতে দিতে পারল না। বাইর কইরা দিল। রিজভির বক্তব্য অনুযায়ী, পিতামাতা যখন বাধ্য হইলেন তখনই আর কি এমনটা করলেন। এমনিতে ফজিলতের বাবা যে একজন মহৎপ্রাণ মানুষ ছিলেন, সেই বিষয়ে রিজভির নজরানা হাজির করবার কোনো শেষ ছিল না। অথচ অন্যদিকে, ফজিলতের বাপের চেহারাটাই মনে করতে পারতেছিল না রিয়াল।

রিজভি বলল, ফজিলতের বাপ ফজিলতকে দুই-দুইবার রিহাবে দিছিল, কিন্তু কোনো কাজ হয় নাই। ফাইনালি যা হবার তাই হইছে। কেন কাজ হয় নাই, আর কেনই বা ফাইনালে যা হবার তাই হইছে, এমন প্রশ্নে আইসা সম্ভবত রিজভি নিজেও খানিকটা কুচকাইয়া গেছিল।

ফজিলতের ব্যাপারে রিজভি সবচাইতে বাজে আর ভয়ংকর যেই তথ্যটা দিছিল, সেটা শুইনা রিয়াল আসলেই বিরূপ হইয়া উঠছিল, রিজভির ওপর। সে আসলে তার বাল্যবেলার একজন ঘনিষ্ঠ মৃতবন্ধুর ব্যাপারে এইসব কিছুই শুনতে চাইতেছিল না। আর রিজভিরেও সে থামতে বলতে পারতেছিল না। হয়তো বা, চিকনভাবে হইলেও, তার মনেও একটি নৈতিক ভাবাবেগ তৈরি হইছিল। যে, শুনতে কষ্ট হইলেও ফজিলতের গল্পগুলা তার শোনাই উচিত।

ফজিলতরে যখন ফজিলতের বাপ ঘর থেকে বাইর কইরা দিছিল, তখন ফজিলত আর কোথায় বা যাবে, কোথায় বা খাবে, কোথায় বা ঘুমাবে, আর ইয়াবা খাবার পয়সাই বা সে কোথায় পাবে, সেইরকমের এক নিদারুণ অবস্থায় সে কিভাবে কিভাবে যেন একটা ডাকাতিটাইপ আয়ের উৎস বাইর কইরা নিছিল। সেটা হইল, বিকাশ একাউন্ট প্রতারণা।

রিয়াল খুব ভালো কইরা জানত, একচুয়ালি কারা এই বিকাশ একাউন্ট প্রতারণার শিকার হয়। সাধারণত খুব গরিব মানুষেরা, গ্রামের মানুষেরা। কাজেই ফজিলতের এই কাহিনী তাকে খুবই মর্মাহত করল। তখন সে রিজভিকে অনুরোধ করল, এইসব কিছু আর না বলতে। রিজভি থামল বটে, কিন্তু বোঝা গেল, অনেক কথাই তার বলার বাকি। সেইদিনের পর থেকে রিয়াল রিজভির সঙ্গে আর যে কোনো প্রকার দেখাসাক্ষাৎ এড়াইয়া গেছিল। রিজভি যদিও সেদিনের পরের দিন, পরের দিনের পরের দিন, বেশ কয়েকবার তাকে ফোন করছিল, রিয়াল সেগুলো রিসিভ করে নাই।

ফজিলতের ব্যাপারে রিয়ালের এই গভীরটাইপ অনুভূতির একটা প্রধান কারণ হইল, রিয়ালের বাল্যবেলার যৌনতার সঙ্গে ফজিলতের যোগ আছিল। ক্লাস ফোরে বা ফাইভে পড়বার সময়ে, ময়মনসিংহ কে.বি. হাইস্কুলে, একদিন তাদের কোন একটা ক্লাস মনে হয় হইল না। কিম্বা কী জানি, খেলাধুলা বা অন্য কিছু ছিল মাঠে—তাই ক্লাসরুমে কেউ ছিল না। অন্ধকারের মধ্যে রিয়াল একটা বেঞ্চিতে চিৎ হইয়া শুইয়া মনে হয় ঘুমাইতেছিল। হঠাৎ কইরা প্রবল এক যৌন-উত্তেজনায় তার ঘুম অথবা তন্দ্রাটা ভাইঙ্গা গেল। সে দেখল, তার যৌনাঙ্গটা তখন টনটনে হইয়া আছে। আর ঘাড় ঘুরাইল পরে দেখল—পাশের বেঞ্চিতেই ফজিলত শুইয়া তার দিকেই তাকায় আছে। ফজিলত তারে বলল, ‘কেউ নাই।’ তারপরে একটু অপেক্ষা করল, তারপরে ফজিলত পুনরায় টেবিলের তলা দিয়া হাত বাড়াইল, আর রিয়ালের হাতটাও টাইনা নিয়া বলল, ‘আমারটাও ধর্!’

যাইহোক, কোকের বোতল খাইতে খাইতে আজকেও যখন ঘুম ভাঙছিল, তখনও রিয়ালের যৌনাঙ্গটি স্বাভাবিক ছিল না। অথবা যেহেতু সে উপুড় হইয়া ছিল, সেই কারণেও এমনটা হয়ে গিয়া থাকতে পারে। অন্য কত কারণেও তো হইতে পারে।

ঘুমানোর আগে তো রিয়াল এই বিছানাতেই বৃষ্টি ভাবির সঙ্গে আনন্দ করছিল, তারপরে ঘুমাইছিল। এটাও একটা কারণ। রিয়াল তাই খুব মজবুতভাবেই ধারণা কইরা নিল, আজকের কারণটা কোনোভাবেই ফজিলতের কারণ না। শুধু একমাত্র—যদি সে স্বপ্নে ফজিলতের ওই বাল্যবেলার ক্লাস ফাইভের চেহারাটা দেইখা থাকে, কিন্তু রিয়ালের তেমনটাও মনে হইল না। মনে হইল, না, বরং অন্য কোনো চেহারাই সে দেখছে। কোন চেহারা, সেইটা মনে না আসাই স্বাভাবিক।

ফজিলতের সঙ্গে রিয়ালের সর্বশেষ দেখা হইছিল ক্লাস এইটে পড়ার সময়। কিন্তু ফজিলতের ক্লাস এইটের চেহারাটা কেমন ছিল, সেইটা এখন তার কাছে একটা আবছা আবছা ধারণা, তার বেশি কিছু না। এছাড়া, ক্লাস এইট পর্যন্ত যাইতে যাইতে রিয়াল আর ফজিলতের সম্পর্কটাও আরেকরকমের গিয়া ঠেকছিল। সেইখানে সমকামিতামূলকতা কিছুই আর ছিল না।

রিয়ালের বাপের যেদিন কেওয়াটখালি থানা থেকে অন্য একটা কোথাও পোস্টিং হইয়া গেল, সেই হবার কিছুদিন আগে, একবার সে আর ফজিলত গাঙ্গিনার পারে রাতের শো দেখতে গেছিল। সেই শোয়ের একটা পর্যায়ে হলের লোকেরা বিরাট স্ক্রিনে [সফট]পর্ন ক্লিপ ছাইড়া দিছিল। রিয়ালের খেয়াল আছে, সেদিন তারা নিজেরা কিছুই করতে গেল না ওই হলের ভিতরে, ধরাধরি বা এই জাতীয়। তারা বরং ওইখান থেকে বাইর হইয়া মেয়েদের খুঁজতে লাগল। তারা জানত, সিনেমা হলে রাতের শোতে তেমন মেয়েদের পাওয়া যায়। যদিও তারা হাজার খুঁইজাও তেমন মেয়েকে পাইল না।

এতসব ভাবতে ভাবতে, যদিও ভাবতে কিন্তু বেশি সময় লাগে না, কিন্তু ততক্ষণে সন্ধ্যাটা বলা যায় পুরাই সমাপ্ত হইয়া গেল। যেই অল্প আলোটুকু বাকি ছিল, ছায়ার মতো, সেই আলোতেই রিয়াল দেখল বিছানায় বৃষ্টি ভাবির রক্ত লাইগা আছে। যেন খুব ছোট একটা দেশের মানচিত্রের মতো, বিরাট গোলাপি এক বিছানায়। যেহেতু বৃষ্টি ভাবির মাসিক চলতেছিল, তাই এই রক্ত। তৎমুহূর্তে, রিয়ালের একটু গাঁজা খাইতে ইচ্ছা করল।

বাসস্ট্যান্ডের দিকে গেলে গাঁজা কিনতে পাওয়া যায়। প্রতিবারই নেত্রোকোনায় আইসা সে বাসস্ট্যান্ডের গাঁজা না খাইয়া ফেরে না। সেরকম আকাঙ্ক্ষাতে সে উপরতলায় বৃষ্টি ভাবিরে ফোন করল, বলল, কিছুক্ষণের মধ্যেই সে একটু বাসস্ট্যান্ড থেকে ঘুইরা আসতেছে। বৃষ্টি ভাবি বলল বেশি দেরি না করতে, কেননা সে আটটার দিকে রওনা হইতে চায়।

৩.
বৃষ্টি ভাবির জামাই, তথা রিয়ালের বড়ভাই—বিদেশ থাকে। ফাঁকে, এই জামাই আর বড়ভাইয়ের অনুপস্থিতিটুকু তারা দুইজন মিলে উপভোগ করে।

এই উপভোগের বরাতে তারা কোনোপ্রকার রাগ, বিরাগ, অথবা অনুরাগ বা অধিকারের জন্ম হইতে দেয় না। দুইজন দুইজনের অসুবিধাগুলারে খেয়াল করে, আর সেই মোতাবেক কাজ করে। যখনই তারা সুযোগ পায়, যে কোনো সুযোগই তারা মিস করে না। আর সুযোগের কোনো অভাবকেও তারা সুযোগ বানাইতে গিয়া বিপদে পড়ে না।

রিয়ালদের বাড়ি গৌরীপুরে, অর্থাৎ বৃষ্টি ভাবির যেটা শ্বশুরবাড়ি। সেখানে তারা এইরকম কিছু করার সুযোগ পায় না। এছাড়াও বৃষ্টি ভাবি শ্বশুরবাড়ি অপেক্ষা বাপের বাড়িতেই বছরের বেশিরভাগ সময় কাটায়। যেহেতু তার স্বামী দেশে থাকে না। রিয়াল ঢাকা থেকে গৌরীপুরে ফিরবার কালে ভাবিকে দেখবার নাম করে, অথবা ঢাকা থেকে আনা একটা-দুইটা কসমেটিক পণ্য ভাবিকে পৌঁছে দিবার ছলে, অথবা বাপের বাড়ির ভাবিকে শ্বশুরবাড়িতে নিয়া যাইবার অথবা ফেরত রেখে যাইবার এইসব কিছু পলে ও বিপলে, সে ভাবির সঙ্গে এইসব আনন্দকাণ্ডগুলা ঘটায়।

বৃষ্টি ভাবির বাপের পেনশনের টাকা দিয়া গড়া এই দুইতলা বাসার নিচতলাতে বৃষ্টি ভাবি আর তার বাচ্চা ছেলেটা—মাসুদ রানা, থাকে। বৃষ্টি ভাবির জামাইয়ের নাম আনোয়ারুল ইসলাম। আর উপরতলায় থাকে তার বাবা-মা, অর্থাৎ মাসুদ রানার নানা ও নানি।

রিয়াল এইখানে আসলে, তাকে নিচের তলা ছাইড়া দিয়া বৃষ্টি ভাবি আর মাসুদ রানা উপরতলায় চইলা যায়। তারপরে কোনো এক নিশ্চিত সুযোগে, হয়তো বা দুপুরবেলায়, অথবা দেবরকে ভাত খাওয়াইতে হবে তাই, বৃষ্টি ভাবি নিচতলায় আইসা হাজির হয়। তাছাড়া মাসুদ রানা কেমন একটু অসুস্থই থাকে সবসময়। ঘুমাইতেই বেশি ভালোবাসে। তখন, মাসুদ রানার ঘুমের মতোই তাদেরও ঘুম-ঘুম অথবা স্বপ্ন-স্বপ্ন লাগে।

যাই হোক, নিচতলাটা থেকে বাইর হইয়া বাসস্ট্যান্ডের দিকে যাইতে যাইতে রিয়ালের মনে হইল, গৌরীপুরে রওনা দেওয়ার আগে আরো একবার সে ভাবিকে পাইতে চায়। সেরকম চিন্তা থেকে, বাজারের ভিতর দিয়া আগাইতে আগাইতে সে ভাবিকে একটা মেসেজ পাঠাইল। ‘vabi, bair hoar agey, arekbar deikhen…’

সবসময়ের মতো এইবারও রিয়ালের গাঁজা খুঁইজা পাইতে বিশেষ কোনো অসুবিধা হইল না। বাসস্ট্যান্ডের পিছনের দিকের টয়লেটগুলোর ওইখানটাতে, ওই পুরান দলটার থেকেই। গাঁজাটা নিয়া সে একটা বাসের আড়ালে আইসা দাঁড়াইল। তারপরে দুইটা সিগারেটের মধ্যে জিনিসটা ভইরা, এবার সে আস্তে আস্তে মেইনরোড ধইরা বিজিবি ক্যাম্পের দিকে হাঁটতে আরম্ভ করল।

রিয়ালের নেত্রোকোনায় গাঁজা খাওয়ার অভিজ্ঞতাগুলো একইরকম। প্রতিবারই যা প্রায় একই মতন কইরা তার জীবনে ঘটতে থাকে। একটা পর্যায়ে যখন পিছনের বাসস্ট্যান্ডের হইহল্লা ক্রমে বিলীন হইতে থাকে, তখনই রিয়াল প্রথমটায় আগুন ধরায়। এবারও তাই ধরাইল। পিছনের হইহল্লাগুলো ক্রমে বিলীন হইয়া হাইওয়ের হম-হম শব্দটা তারে ধইরা বসল। আরো সম্ভবত, তখনও তার মাথার মধ্যে ফজিলতের কথাগুলোই ঘুরতেছিল। তার যেই বন্ধুটা কিনা, রোড এক্সিডেন্টে মারা গেছিল। তাছাড়া গাঁজারও তো একটা তাৎক্ষণিক প্রভা অথবা প্রভাব থাকে, সেটাই রিয়ালকে পুনরায় ওই স্বপ্ন, ওই ফজিলত, আর ফজিলতের ওই মৃত্যুতে নিয়া আছাড় মাইরা ফালাইল। তখন বৃষ্টি ভাবির ফিরতি মেসেজটাও তার ফোনে ঢুকল, যে, ‘ajke ar hoitona’।

রিয়ালের কোনোভাবেই বোধগম্য হইতেছিল না, ঠিক কী কারণে সে ফজিলতরে স্বপ্নে পাইতে পারে। এমনকি সেটা কোনো বাল্যবন্ধুর সঙ্গেও নয়, বাল্যবেলার কোনো স্মৃতিতেও নয়। বয়সকালের দুই বন্ধু কুরাইশ আর জোসেফের সঙ্গে। মদের ব্যাপারে-স্যাপারে কুরাইশ আর জোসেফরে স্বপ্নে পাওয়া স্বাভাবিক। রিয়ালের ইদানীং যা মদ খাওয়া এবং মদের যা জোগাড়যন্ত্র, তার সবটাই—এই দুইজনকে কেন্দ্র কইরা ঘইটা থাকে। তবে ফজিলত এইখানে কে? কিভাবে? বিধায়ক রূপে কি? মদের বিধানকর্তা কি? যার কাছে থাকে, আট টাকা পেগ মদের সন্ধান!

তারপরে, রিয়ালের মনে হইল, স্বপ্নে সে যেই অচেনা ঘরটারে দেখছিল, সেইটাও হয়তো বা কুরাইশের বাসাটাই হবে। তাছাড়া, আজকে দুপুরবেলাতেই যেহেতু সে ময়মনসিংহের মাসকান্দা অতিক্রম কইরা আসছিল, তাই স্বপ্নের মধ্যে মাসকান্দাতে ওই অচেনা ঘর আর আট টাকা পেগ মদের দোকান তৈরি হয়ে পড়া—অসম্ভব কিছু নয়। শুধু অসম্ভব যে, যদি আট টাকা পেগ মদের সন্ধান দিতে আসলো ফজিলত। রিয়াল ভাবতে চেষ্টা করল, ছোটবেলায় সে আর ফজিলত আট টাকা দামের কোনো কিছু খাইত বা কিনত কিনা। তেমন কিছু তার মনে পড়ল না। উল্টা পরপর দুই-দুইটা গাঁজা খাইয়া সে ভাবনার এমন এক জটিল অন্তঃপুরে গিয়া পড়ল, সম্ভবত এমনসব অন্তঃপুরে পইড়া গিয়াই মানুষ [মজা কইরা] আত্মহত্যার কথা ভাবতে আরম্ভ করে।

রিয়ালের পাশ দিয়া ছোট ছোট সিএনজি আর বড় বড় বাস ফরফর কইরা ছুটতে ছুটতে যাইতেছিল। এইসব যানবাহনেরা মাত্রই বাসস্ট্যান্ড থেকে ছাইড়া-ছাইড়া আসতেছিল। বাসগুলার বেশিরভাগের গন্তব্য ছিল ঢাকা, কোনোটা কোনোটা ময়মনসিংহ পর্যন্ত গিয়া আবার ফেরত আসবে। সিএনজিগুলা যাবে গৌরীপুর, মাসকান্দা, ব্রিজের পাড়, ইত্যাদি নানান জায়গায়। হয়তোবা গাঁজা খাবার কারণেই, রিয়ালের কাছে এইসব সিএনজিগুলাকে নিতান্ত ঠোঙ্গার মতন লাগল। তার মনে হইল, কোনো একটা বাসের সঙ্গে যদি কোনো একটা সিএনজির একটা কোনাও বাড়ি খায়, তাতে সিএনজিটা উইড়া গিয়া কতদূরে যে পড়বে, তার ইয়ত্তা নাই। অথচ তা সত্ত্বেও, এইসব সিএনজিরা ও বাসেরা, কিভাবে এত স্বাভাবিকভাবে চলাফেরা করতেছিল, সেটা ভাইবা রিয়ালের অবাকই লাগল। কিছুক্ষণ পরেই যে তাকে বৃষ্টি ভাবি সহযোগে এই রাস্তা দিয়া গৌরীপুরে যাইতে হবে, সেইকারণেও ভয় হইল।

সে বিজিবি ক্যাম্পের কাছাকাছি পৌঁছাইলে পরে রাস্তার কিনারে একটা গাছের গুঁড়ির উপরে বসল। তখন তার মনে হইল রিজভিরে একটা ফোন করা যাইতে পারে। কেন সে জানে না, তবে তার বিশ্বাস জন্মাইল, এইসময়ে ফজিলতকে নিয়া দুইটা-একটা কথা বললে সে একটু হয়তো প্রশান্তি পাবে।

কয়েকবার ফোন করার পরে রিজভি ফোন ধরল। রিজভি একটু ব্যস্ত ছিল বটে, তবে তার ব্যস্ততার গল্পটাও বয়ানযোগ্য। ঈদের ছুটিতে রিজভির বাপ-মা-ভাই-বোন সবাই গ্রামের বাড়িতে গেছে, কিন্তু রিজভি যায় নাই। এই মুহূর্তে, রিজভির প্রেমিকা হোস্টেল থেকে বাড়িতে যাবার আগের রাতে—একটা রাত রিজভির সঙ্গে খালি বাসায় কাটাইয়া যাইতেছে। হাহা, যদিও রিয়াল এই ব্যস্ততারে বিশেষ পাত্তা দিল না। নানান-নানান কথায়-মথায় ফজিলতের আলাপটা সে তুললই।

এইসব বিষয়ে রিজভির হয়তো আগ্রহ তৈরিই থাকে। বা গার্লফ্রেন্ডের সামনে বইসা থাকার কারণে তার আগ্রহ তৈরিও হইতে পারে। অথবা একজন ইয়াবাখোরের প্রতি তার ঘৃণাপূর্ণ অবস্থান, বা ইয়াবার পরিণতি বিষয়ে তার বক্তব্যপ্রদান, যেন এইসব ব্যাপারগুলাও তার দায়িত্বেরই অন্তর্গত বিষয়। তাই সে ফজিলতের বিষয়ে, অল্পক্ষণের মধ্যেই নতুন নতুন আরো অনেক খবর রিয়ালকে জানাইল। সেগুলোর মধ্যে ছিল একটা বিশেষ খবর, মৃত্যুর বিবরণী হিসাবে রিজভি সেটা বলছিল। আর এই খবরটাই রিয়ালের স্বপ্ন নিয়া করা ফ্যান্টাসি-ব্যাখ্যা-বিশ্লেষণ, উদ্ধার-কল্পনা, সবকিছুরেই এক লহমায় উপড়াইয়া ফেলল। যেন রিয়ালকে জীবন-মরণের এক সন্ধিক্ষণে আইনা খাড় করাইয়া দিল।

রিজভি যেই ঘটনা বলল, তার সারমর্মটা ছিল এমন—ফজিলত বিদ্যাময়ী কলেজে পড়তে সময়ে যেই মেয়েটার সঙ্গে প্রেম করছিল, আর কয়দিনের মধ্যেই যেই প্রেম সে খোয়াইছিল, অনেকবছর পরে ফেসবুকের সূত্রে ফজিলত ওই মেয়েটাকেই আবার পেয়ে ফেলছিল। রিজভির ধারণা, সেইটাই ফজিলতের জন্য কাল হইছিল। ওই মেয়ের বিয়া হইছিল যার সঙ্গে, সেই লোকটা ছিল খারাপ। ফলেই সে ফজিলতরে পুনরায় পাইছিল মাত্রই তার সঙ্গে আবারও জড়াইতে চেষ্টা করছিল। আর জড়াইতে জড়াইতে, মানে জড়াইতে জড়াইতে, যেইদিন ফজিলত বাইকে কইরা আইসা ওই মেয়েকে নিয়া ঢাকার উদ্দেশ্যে পলাইতেছিল, যাওয়ার বেলায়—সেইদিনটিতেই মাসকান্দায়—তাদের বাইক একটা বাসের তলায় পিষ্ট হইল। মেয়েটা বাঁচল যদিও, ফজিলত মরল।

এই কাহিনী শুইনা, রিয়ালের কাছে—আজকের সন্ধ্যার স্বপ্নটা মৃত্যুর এক গভীর সংকেত ছাড়া আর কী-ই বা মনে হইতে পারে? ভয়ে তার ভিতরের সবটুকু গোপন সত্যই তখন বাহিরে চইলা আসলো। ভাবির সঙ্গে তার যেই পলায়নের প্রকল্প, এইসব কিছু থেকেই সে তৎক্ষণাৎ পরিত্রাণ লইয়া ফেলল। ভাবল, দুই মাস পরে বড়ভাই চইলা আসবে? আসুক। তার দুই মাস পরেই সে নিজে বিদেশে চইলা যাবে। একমাত্র বিদেশে গেলেই সে বৃষ্টি ভাবিকে ভুইলা থাকতে পারবে।

   

বরাক উপত্যকার ভাষা আন্দোলন: পূর্ণ স্বীকৃতি কতদূর?



প্রদীপ কুমার দত্ত
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমরা বাংলাদেশে ভাষা আন্দোলন বলতেই বুঝি বৃটিশ শাসন পরবর্তী সময়ে পাকিস্তানে ১৯৪৮-এ শুরু হওয়া এবং বায়ান্নর অমর ভাষা শহীদদের আত্মদানের মাধ্যমে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনকে। একুশে ফেব্রুয়ারি পৃথিবীর ভাষা আন্দোলনের জন্য একটি দিক নির্দেশক দিন। সেই আন্দোলনের সাফল্যে উদ্বুদ্ধ হয় পূর্ব বাংলার বাঙ্গালীরা। পাকিস্তানের বৈষম্যমূলক আচরণের কারণে দানা বাঁধে স্বাধিকার অর্জনের আন্দোলন। বহু আন্দোলন, সংগ্রাম ও সর্বোপরি মহান মুক্তিযুদ্ধের অবর্ণনীয় কষ্ট আর সমুদ্রসম আত্মত্যাগ এবং অসীম বীরত্বের ফলশ্রুতিতে আমরা পাই বাংলাদেশের স্বাধীনতা।

এর বহু পরে, বিংশ শতাব্দীর শেষের দিকে, বাংলাদেশী কানাডা প্রবাসী রফিকুল ইসলাম ও আবদুস সালাম এর নেতৃত্বে পৃথবীর বিভিন্ন ভাষাভাষীদের নিয়ে মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অফ দি ওয়ার্ল্ড গঠিত হয় কানাডার ভ্যাংকুভারে। এই প্রতিষ্ঠানের উদ্যোগ ও নিরলস প্রচেষ্টা এবং বাংলাদেশ সরকারের সার্বিক সহযোগিতায় দিনটি বিশ্বসভায় আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত। এই দিনের জাতিসংঘ ঘোষিত অঙ্গিকার বিশ্বের প্রতিটি ভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করা এবং বিদ্যমান প্রায় ৭০০০ ভাষার একটিকে ও আর হারিয়ে যেতে না দেয়া। ইতিমধ্যে আধিপত্যবাদের কারণে ও সচেতন মহলের সচেতনতার অভাবে বহু ভাষা, সাথে সাথে তাদের সংস্কৃতি, পুরাতত্ত্ব ও ইতিহাস পৃথিবীর বুক থেকে মুছে গেছে।

কাজেই আমাদের বুঝতে হবে, ভাষা আন্দোলনের স্বর্ণখচিত ইতিহাস ও সাফল্যের অধিকারী হওয়া সত্ত্বেও কেবলমাত্র বাংলাদেশের ((তৎকালীন পূর্ব পাকিস্তানের) বাঙ্গালীরাই ভাষার জন্য সংগ্রাম করা ও প্রাণ দেয়া একমাত্র জাতিগোষ্ঠী নই। অর্ধ সহস্রাব্দের আগে স্পেনীয় সাম্রাজ্যবাদী শক্তি দক্ষিণ আমেরিকার মায়া,আজটেক,ইনকা নামের তৎকালীন উন্নত সভ্যতার জাতিসমূহকে জেনোসাইডের মাধ্যমে ধ্বংস করে দিয়েছে।প্রতি মায়া লোকালয়ে একটি করে পাঠাগার ছিল। এইরকম দশ হাজার লোকালয়ের পাঠাগারের সব বই তারা ধ্বংস করে দেয়। আজকের দিনে মাত্র আদি মায়া ভাষার তিনখানা বই (মেক্সিকো সিটি,মাদ্রিদ ও ড্রেসডেনে) সংরক্ষিত আছে। যুদ্ধ করেও মায়ানরা পাঠাগারগুলো বাঁচাতে পারেন নি। সাথ সাথে ক্রমে ধ্বংস হয়ে যায় তাঁদের সংস্কৃতি ও জাতিসত্তা।

বাংলাভাষী জনগণের ভাষার মর্যাদা রক্ষায় উল্লেখ্যোগ্য অবদান রয়েছে বেঙ্গল প্রেসিডেন্সির সাঁওতাল পরগণার অন্তর্গত মানভূমের বাঙ্গালীদের। বহু বছর সংগ্রাম,রক্ত ও জীবনের মূল্যে তাঁরা তাঁদের দাবি অনেকটা প্রতিষ্ঠিত করেছেন। এরপর বাংলা ভাষার মর্যাদা রক্ষায় আন্দোলনের সূচনা আসামের কাছাড়ে।বাংলা ভাষার জন্য প্রাণ বিসর্জন দেয়া প্রথম মহিলা শহীদ কমলা ভট্টাচার্য সহ এগার তরুন প্রাণ ঝড়ে পড়েছে এই আন্দোলনে।

১৯৬১-তে আসামের বরাক উপত্যকার বাঙালি জনগণ তাদের মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে শামিল হয়। যদিও বরাকের সিংহভাগ জনগণ বাংলা ভাষায় কথা বলেন,তবুও ১৯৬১-তে অহমিয়াকে আসামের একমাত্র রাজ্যভাষা করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ফুসে ওঠেন বরাকের বাঙ্গালীরা।বাংলাভাষা বরাক উপত্যকার অন্যতম সরকারি ভাষার মর্যাদা পায়।

মানভূম ভাষা আন্দোলনের ইতিহাস দীর্ঘ। সাঁওতাল পরগণার মানভূম জেলা বাঙালি অধ্যুষিত হলেও তা দীর্ঘকাল বিহারের অন্তর্ভুক্ত ছিল। ভারতের স্বাধীনতার পর সেখানে হিন্দি প্রচলনের কড়াকড়িতে বাংলা ভাষাভাষীরা চাপের মুখে পড়েন। মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন তাঁরা। ১৯৪৮ থেকে দীর্ঘ আট বছর চলা এই আন্দোলনের সাফল্যে ১৯৫৬ এর ১ নভেম্বর মানভূমের বাংলা ভাষাভাষী অঞ্চল নিয়ে গঠিত হয় পুরুলিয়া জেলা। বিহার থেকে নিয়ে পুরুলিয়াকে যুক্ত করা হয় পশ্চিমবঙ্গের সাথে। তাঁদের মাতৃভাষা বাংলা ব্যবহারের দ্বার উন্মুক্ত হয় তাঁদের সামনে।

এবারে আবার ফিরি ১৯ মে'র ইতিহাসে। আসামের বরাক উপত্যকা আদিকাল থেকেই বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর আবাসস্থল। একসময় এই এলাকার অধিকাংশ ডিমাসা জনগোষ্ঠীর কাছাড় রাজত্বের অন্তর্ভুক্ত ছিল। ডিমাসা রাজন্যবর্গ ও বাংলাভাষার পৃষ্ঠপোষকতা করতেন। কালক্রমে ব্রিটিশরা ভারত বিভাগ করে চলে গেলে আসাম প্রদেশের একাংশ সিলেট পূর্ব পাকিস্তানের অংশ হয়। সিলেটের একাংশ ও ডিমাসা পার্বত্য ও সমতল অঞ্চল নিয়ে কাছাড় জেলা গঠিত হয়। এই জেলা বর্তমানে বিভক্ত হয়ে কাছাড়,হাইলাকান্দি,করিমগঞ্জ ও উত্তর কাছাড় পার্বত্য জেলা (ডিমা হাসাও)এই চার নতুন জেলায় রূপ নিয়েছে।

১৯৪৭ এ দেশবিভাগের পর থেকেই বরাক উপত্যকার কাছাড় জেলার অধিবাসীরা বৈষম্যের শিকার হতে থাকেন। আসাম অহমিয়াদের জন্য এবং বাঙ্গালীরা সেখানে বহিরাগত এমন বক্তব্য ও ওঠে। এখনও সেই প্রবণতা বিদ্যমান। জাতীয়তাবাদের জোয়ারে এক শ্রেণির রাজনীতিবিদরাও গা ভাসান। বঙ্গাল খেদা আন্দোলনও গড়ে ওঠে একসময়ে। সরকারিভাবে সেসব আন্দোলন ও সহিংসতা দমন হলেও পরবর্তী কালে সময়ে সময়ে এই জাতীয় সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে থাকে।

আসাম রাজ্য বিধান সভায় ভারতের স্বাধীনতার পর পর সদস্যরা বাংলা, হিন্দি বা ইংরেজিতে বক্তব্য রাখতে পারতেন।প্রথম আঘাত এলো ভাষার উপর। অহমিয়াকে একমাত্র রাজ্যভাষা ঘোষণা, শিক্ষার মাধ্যম হিসেবে চালুর চেষ্টা এবং বিধানসভায় বাংলায় বক্তব্য রাখার অধিকার ক্ষুণ্ণ করে আইন চালুর বিরুদ্ধে আসামের বাঙ্গালী জনগণ দল-মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলেন। আসাম রাজ্য সরকার কোনও গ্রহণযোগ্য সমাধানের পথে গেলেন না। তাঁরা অহমিয়া জাতীয়তাবাদ এর সংকীর্ণ মানসিকতার নেতাদের প্রাধান্য দেয়ার নীতি গ্রহণ করেন। বাঙ্গালীরাও সংগঠিত হতে থাকেন।

অনুমান করা যায় আন্দোলনের নেতৃবৃন্দ বাহান্নর ঢাকার ভাষা আন্দোলন ও মানভূমের ভাষা আন্দোলনের সাফল্য থেকে অনুপ্রাণিত হয়েছিলেন।১৯৬০ সালের শেষে আসাম বিধান সভায় ভাষা বিল পাশ হয়। কফিনে শেষ পেরেক ঠোকা হয়ে গেলো। বাঙ্গালীরা ফুঁসে উঠলেন। লাগাতার আন্দোলন চলতে থাকলো।সত্যাগ্রহ,অসহযোগ, হরতাল, রেল রোখো,সংকল্প দিবস, ইত্যাকার অহিংস আন্দোলনে উত্তাল হয়ে উঠল বরাক উপত্যকা। এই আন্দোলনের এক পর্যায়ে ১৯৬১ সালের ১৯মে তারিখে বরাকের কেন্দ্রবিন্দু শিলচরের রেলস্টেশনে ভোর থেকে আন্দোলনকারী সত্যাগ্রহীরা জড়ো হয়। হাজার হাজার ছাত্র যুবা জনতা রেলস্টেশন প্রাঙ্গন ও রেললাইনের উপর অবস্থান নেয়। তাঁদের সরাতে না পেরে সরকার নির্মম দমননীতির আশ্রয় নেয়। পুলিশ বাহিনী জনতাকে ছত্রভঙ্গ করতে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। নিহত হন পৃথিবীর প্রথম মহিলা ভাষা শহীদ কমলা ভট্টাচার্য সহ মোট ১১ জন ছাত্র যুবা। তাঁরাই একাদশ ভাষা শহীদ হিসেবে পরিচিতি লাভ করেন।

তাঁদের আত্মত্যাগ বৃথা যায়নি। বরাক উপত্যকায় বাংলা ভাষা দ্বিতীয় রাজ্যভাষার মর্যাদা পায়। শিলচর রেলস্টেশনের সামনে স্থাপিত হয় শহীদদের প্রতিকৃতি সম্বলিত শহীদ মিনার। যার পথ ধরে পরবর্তী কালে ছড়িয়ে পড়ে একই আকৃতির শহীদ মিনার সমগ্র বরাক উপত্যকায়। শিলচর রেলস্টেশনের নাম পাল্টে জনতা ভাষা শহীদ রেল স্টশন নাম রেখেছেন। যদিও পূর্ণ সরকারি স্বীকৃতি এখনও তার মেলেনি।

বাংলা ভাষার মর্যাদা রক্ষায় একাদশ শহীদ সহ আন্দোলনকারীদের আত্মত্যাগ ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে। কিন্তু সব এলাকার বাঙ্গালিরা কি এই ভাষা আন্দোলন সম্পর্কে সম্যক ধারণা রাখেন? উত্তরটি ‘না’ সূচক। আমাদের কর্তব্য তাঁদের আত্মত্যাগের কাহিনী সকলকে জানানোর উদ্যোগ নেয়া যাতে ভবিষ্যত প্রজন্ম তাঁদের সংগ্রামী চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকল অন্যায়ের বিরুদ্ধে সরব হতে শেখে। বরাক উপত্যকার একাদশ ভাষা শহীদ অমর রহে। বাংলা সহ সকল মাতৃভাষার অধিকার ও মর্যাদা সমুন্নত থাকুক।

এখনও সেই আন্দোলনে অংশগ্রহণ করেছেন এমন অনেকেই বেঁচে আছেন। বেঁচে আছেন নেতৃত্ব দেয়াদের মধ্যে অনেকে। সাথে সাথে প্রত্যক্ষদর্শীদের ও সন্ধান পাওয়া এখনও কষ্টকর নয়। তবে সামনের সিকি শতাব্দীর মধ্যে প্রাকৃতিক নিয়মেই তাঁরা আর আমাদের মাঝে থাকবেন না। এখনই প্রকৃষ্ট সময় তাঁদের সাক্ষাৎকার রেকর্ড করে রাখার। পর্যাপ্ত গবেষণা হওয়া প্রয়োজন সেই আন্দোলন,তার কুশীলব এবং শহীদ পরিবার সমূহের বিষয়ে। বীরের সন্মান উপযুক্ত ভাবে হওয়া প্রয়োজন। বাংলা ভাষার এবং বাংলা ভাষাভাষী জনগণের মর্যাদা বিশ্বব্যাপী সমুন্নত রাখার জন্য আমাদের এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। আরও অনেক বীরের আমাদের প্রয়োজন। যে মাটিতে বীরের যথাযোগ্য সন্মান নেই, সে মাটিতে বীর জন্মায় না।

লেখক: প্রাবন্ধিক ও পরিব্রাজক

;

রাইটার্স ক্লাব পুরস্কার পাচ্ছেন ১৫ কবি-সাহিত্যিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘বাংলাদেশ রাইটার্স ক্লাব পুরস্কার’ ২০২২ ও ২০২৩ ঘোষণা করা হয়েছে। পাঁচ ক্যাটাগরিতে ১৫ জন কবি ও সাহিত্যিককে এই পুরস্কার দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৬ মে) এক অনুষ্ঠানে পুরস্কার মনোনীতদের নাম ঘোষণা করেন বাংলাদেশ রাইটার্স ক্লাবের জ্যৈষ্ঠ সদস্য কবি আসাদ মান্নান।

তিনি জানান, ২০২২ সালে কবিতায় পুরস্কার পেয়েছেন- শাহ মোহাম্মদ সানাউল হক ও রিশাদ হুদা। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিষয়ে মালিক মো. রাজ্জাক। এছাড়া প্রবন্ধে বিলু কবীর, শিশুসাহিত্যে আনজীর লিটন, অনুবাদে ইউসুফ রেজা এবং কথাসাহিত্য জুলফিয়া ইসলাম।

আজীবন সম্মাননা দেওয়া হয়েছে, কবি খুরশীদ আনোয়ারকে।

কবি আসাদ মান্নান জানান, ২০২৩ সালে কবিতায় মিনার মনসুর ও মারুফুল ইসলাম পুরস্কার পাচ্ছেন। প্রবন্ধে আসাদুল্লাহ, কথাসাহিত্যে জয়শ্রী দাশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে নাজমা বেগম নাজু, শিশুসাহিত্য আমীরুল ইসলাম এবং অনুবাদে মেক্সিকো প্রবাসী আনিসুজ্জামান।

আগামী ১৯ মে পুরস্কারপ্রাপ্ত কবি-সাহিত্যিকদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা দেওয়া হবে। পুরস্কার ঘোষণা কমিটির প্রধান ছিলেন কবি শ্যামসুন্দর শিকদার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নুরুল হুদা।

;

ঢাকার মিলনায়তনেই আটকে ফেলা হচ্ছে রবীন্দ্রনাথ ও নজরুলকে! 



আশরাফুল ইসলাম, পরিকল্পনা সম্পাদক বার্তা২৪.কম
রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত স্থানসমূহে তাদের জন্মজয়ন্তীর জাতীয় অনুষ্ঠান আয়োজনের প্রথা কি তবে লুপ্ত হতে চলেছে? দীর্ঘসময় ধরে মহাসমারোহে কয়েকদিন ধরে এসব জন্মজয়ন্তী আয়োজনের রেওয়াজ থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে নানা কারণ দেখিয়ে সেই মাত্রায় আর হচ্ছে না রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর মহাআয়োজন। ঢাকার বাইরে উন্মূক্ত স্থানের বদলে রাজধানীতেই সীমিত পরিসরে মিলনায়তনে আটকে ফেলা হচ্ছে এসব আয়োজনের পরিধিকে। 

বাঙালির সাহিত্য ও সংস্কৃতির এই দুই পুরোধা পুরুষের জন্ম ও মৃত্যুদিন ঘিরে বিশাল আয়োজনে তাদের পরিধিবহুল সৃষ্টিকর্ম ও যাপিত জীবনের আখ্যান তুলে ধরা হতো। রাজধানীর বাইরে জেলা পর্যায়ে কবিদের স্মৃতিধন্য স্থানসমূহে এই আয়োজনকে ঘিরে দীর্ঘসময় ধরে চলতো সাজ সাজ রব। যোগ দিতেন সরকার কিংবা রাষ্ট্রপ্রধান। কিন্তু নানা অজুহাতে পর্যায়ক্রমে রাজধানী ঢাকাতেই যেমন আটকে যাচ্ছে রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর জাতীয় আয়োজন, তেমনি রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর অংশগ্রহণও কমে এসেছে। 

জাতীয় কবির ১২৫তম জন্মবার্ষিকীতে এবারও কোন ভিন্নতা থাকছে না জানিয়ে কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ বার্তা২৪.কম-কে বলেন, ‘রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর জাতীয় পর্যায়ের আয়োজনগুলো সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক পালিত হয়। আর মৃত্যুবার্ষিকীগুলো নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠান আয়োজন করে থাকে। যেমন কবি নজরুল ইনস্টিটিউট যেহেতু কবির নামে প্রতিষ্ঠিত, তাই নজরুলের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানটি ইনস্টিটিউটই আয়োজন করে থাকে।’

তিনি বলেন, ‘অন্যান্য বছর যেভাবে উদযাপিত হয় এবারও সেভাবেই আয়োজন করা হচ্ছে। এবারের উদ্বোধনী অনুষ্ঠান ২৫ মে (২০২৪) বেলা ৪টায় জাতীয় জাদুঘরে শুরু হবে। রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠানগুলো কবিদের স্মৃতিবিজড়িত স্থানসমূহে অনুষ্ঠিত হত। এই বারও হবে, তবে জাতীয় পর্যায়ের অনুষ্ঠানগুলো ঢাকার বাইরে হবে না।’

‘ঢাকার বাইরে যেসব জেলাগুলো নজরুলের স্মৃতিসংশ্লিষ্ট; যেমন-ময়মনসিংহ, কুমিল্লা, মানিকগঞ্জ, চট্টগ্রাম, চুয়াডাঙ্গা-এসব জেলাগুলোতে নজরুল গিয়েছেন, থেকেছেন আত্মীয়তা বা বন্ধুত্বের সূত্রে। এবার জাতীয় পর্যায়ে রবীন্দ্র জন্মজয়ন্তীর অনুষ্ঠানও ঢাকায় হয়েছে, নজরুলের জন্মজয়ন্তীও ঢাকায় হবে। ঢাকার বাইরে এবার নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠান না হওয়ার পেছনে সরকারের কাছে যে যুক্তি তা হচ্ছে-এই সময়ে দেশের উপজেলায় নির্বাচন হচ্ছে। বিশেষত জেলা প্রশাসন এইগুলো আয়োজনে মন্ত্রণালয়কে সহযোগিতা করে থাকে। জেলা প্রশাসনগুলো নির্বাচনী কাজে ব্যস্ত থাকবে। নজরুল জয়ন্তী আয়োজনে মনযোগ হয়ত কম দেবে। যে উদ্দেশ্যে জনমানুষের কাছে পৌছানোর জন্য এই অনুষ্ঠান, তা পরিপূর্ণ সফল হবে না বিধায় এবার এই আয়োজনগুলো ঢাকায় করার সিদ্ধান্ত হয়েছে’-বলেন সরকারের এই জ্যেষ্ঠ কর্মকর্তা।

সংশ্লিষ্টরা জানান, জাতীয় পর্যায়ে রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তী উদযাপনে উচ্চ পর্যায়ের কমিটি আছে। এতে দেশের সাংস্কৃতিক পরিমণ্ডলের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও রয়েছেন। গত ২ এপ্রিল (২০২৪) কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত হয়, রবীন্দ্র জয়ন্তী হবে শিল্পকলা একাডেমিতে এবং নজরুল জয়ন্তী হবে বাংলা একাডেমিতে।

জানা গেছে, বাংলা একাডেমিতে কিছু রেনুভশন ওয়ার্ক চলমান থাকায় বিদ্যুতের সমস্যা হতে পারে। ঝড়-বৃষ্টির শঙ্কা থাকায় মুক্তমঞ্চেও এই আয়োজন না করে জাতীয় জাদুঘরে প্রধান মিলনায়তনে নজরুল জয়ন্তীর তিন দিনব্যাপী জাতীয় অনুষ্ঠান করার সিদ্ধান্ত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, ২৫ মে বেলা ৪টায় উদ্বোধনী দিনে প্রধান অতিথি থাকবেন আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। স্মারক বক্তা থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান, এমপি। আলোচনা অনুষ্ঠানের পর সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা।

২৬মে আয়োজনের দ্বিতীয় দিনের প্রধান অতিথি বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাজ্জাদুল হাসান, এমপি। বিশেষ অতিথি থাকবেন কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সভাপতি শিল্পী খায়রুল আনাম শাকিল। সভাপতিত্ব করবেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান। ২৭ মে তৃতীয় দিনের আয়োজনের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন শিল্পী সাদিয়া আফরিন মল্লিক। শেষ দিনের স্মারক বক্তা কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ।

সংস্কৃতি মন্ত্রণালয়ের রবীন্দ্র ও নজরুল জয়ন্তী উদযাপনে জাতীয় কমিটির একজন সদস্যের কাছে জয়ন্তী আয়োজনে সাম্প্রতিক বছরগুলোতে ঐতিহ্যিক ধারা বজায় না থাকার কারণ জানতে চাইলে তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি। তবে রবীন্দ্র ও নজরুল অনুরাগীরা বলেছেন, মূল্যবোধের অবক্ষয়ের এই সময়ে রবীন্দ্রনাথ ও নজরুলের সাহিত্য-জীবনদর্শন আমাদের পাথেয়। তাদের জন্ম ও মৃত্যুদিনে মহাসমারোহে ঢাকার বাইরে কবিদের স্মৃতিবিজড়িত স্থানসমূহে আয়োজনের যে ধারাবাহিকতা ছিল তা দেশজুড়ে সাংস্কৃতিক চর্চাকে বেগবান করতো। কিন্তু এই আয়োজনকে সীমিত করে রাজধানীর মিলনায়তনে আটকে ফেলা নিশ্চিতভাবেই আমাদের সংস্কৃতির বিকাশকে রূদ্ধ করারই অংশ। এর পেছনে সুক্ষ্ণভাবে কারা কাজ করছে তাদের চিহ্নিত করা জরুরি বলেও মনে করেন তারা।

;

হাসান হাফিজের একগুচ্ছ কবিতা



অলঙ্করণ: মামুনুর রশীদ

অলঙ্করণ: মামুনুর রশীদ

  • Font increase
  • Font Decrease

পিপাসার্ত ঘোরে

প্রান্তরের মাঝে আছে নিঃস্বতার ডাক
আত্ম অনুসন্ধানের
ফিরতি ঢেউ
আছড়ে পড়ে
আশ্লেষের বালুকাবেলায়
মুমূর্ষু যেমন তীব্র পিপাসায়
জীবনের আলিঙ্গন চায়-
আর্ত রাত্রি হিমেল কামের ঘোর
নীরবে দংশায়
ঘর পোড়ে, আকাক্ষার
বাতি নিভে যায়
কোথায় প্রান্তর, শূন্যতা কোথায়
আছে সে নিকটে জানি
সুদূরের এলানো চিন্তায়
যেখানে গোধূলিদগ্ধ
সন্ধ্যা কী মায়ায়
গুটায় স্বপ্নের ডানা
দেবদারু বনে বীথিকায়
তার দিকে সতৃষ্ণ সমুদ্রঘোর
ছটফট করছি পিপাসায়।

না, পারে না

লখিন্দর জেগে উঠবে একদিন
বেহুলার স্বপ্ন ও সাধনা
বৃথা যেতে পারে না, পারে না।

কলার মান্দাস, নদীস্রোত
সূর্যকিরণের মতো সত্য ও উত্থিত
সুপ্ত লখিন্দর শুয়ে, রোমকূপে তার
জাগৃতির বাসনা অপার
এই প্রেম ব্যর্থ হতে পারে না পারে না

মনসার হিংসা একদিন
পুড়ে টুড়ে ছাই হবে
এমন প্রতীতি নিয়ে স্বপ্নকুঁড়ি নিয়ে
প্রতীক্ষা-পিদিম জ্বেলে টিকে থাকা
এমন গভীর সৌম্য অপেক্ষা কখনো
ম্লান হয়ে নিভে যেতে পারে না পারে না

রেণু রেণু সংবেদবর্ণালি-৮

ক.
আমার না পাওয়াগুলি অবরুদ্ধ দীর্ঘশ্বাসগুলি
মুক্তি চায়, বেরোতে পারে না
কার্বনের নিঃসরণ
নতুন মাত্রিক আর বিপজ্জনক
সেও তো দূষণ বটে
বলতে পারো প্রণয়দূষণ!

খ.
আদিপ্রাণ বৃক্ষতলে
ছায়াশান্তি মাঙনের সুপ্তি বর্তমান
এসো লই বৃক্ষের শরণ
পরিবেশ প্রশান্তির সেও এক
স্বস্তিমন্ত্র, অনিন্দ্য ধরন।

গ.
নদীকে বইতে দাও নিজস্ব নিয়মে
গলা টিপে ধোরো না ধোরো না,
নদী হচ্ছে মাতৃরূপ বাৎসল্যদায়িনী
দখলে দূষণে তাকে লাঞ্ছিত পীড়িত
হে মানুষ এই ভুল কোরো না কোরো না

ঘ.
উচ্চকিত শব্দ নয় বধিরতা নয়
মৃদু শব্দ প্রকৃতির সঙ্গে কথা কও
শব্দ যদি কুঠারের ঘাতকপ্রতিম
তবে হে মানুষ তোমরা অমৃতের পুত্রকন্যা নও

ঙ.
মৃত্তিকার কাছ থেকে সহনশীলতা শিখি
মৃত্তিকাই আদি অন্ত
জীবনের অন্তিম ঠিকানা
মৃত্তিকাই দেয় শান্তি সুনিবিড়
ক্ষমা সে পরমা
শরীর মূলত মাটি
গন্তব্য যে সরল বিছানা।

ছিন্ন কথন

আমি ভুখা পিপীলিকা
চেয়েছি আলোর দেখা।
পুড়ে যদি মরি তাও
ওগো অগ্নি শান্তি দাও।
অঙ্গার হওয়ার সাধ
এসো মৃত্যু পরমাদ।
চলো ডুবি মনোযমুনায়
এসো এসো বেলা নিভে যায়!

ধ্রুব সত্য

না-পাওয়াই সত্য হয়ে ফুটে থাকে।
পুষ্পিত সে প্রতারণা, চেনা মুশকিল।
বৃতি কুঁড়ি পাপড়িতে মায়াভ্রম লেপটানো
দেখলেই ছুঁতে ইচ্ছা হয়। ছুঁলেই বিপদ।
সেই ফুলে সম্মোহন জড়িয়েমড়িয়ে আছে
কোমলতা লাবণ্যও পুঁজি তার, এমত বিভ্রমে
লোভী ভ্রমরের মতো প্রেমিকারা ছোটে তার কাছে
গিয়ে মোক্ষ পাওয়া দূর, অনুতাপে আহত পাথর
মাথা কুটে মরলেও স্রোতধারা জন্ম নেয় না
যা কিছু হয়েছে পাওয়া, তাও এক দম্ভ সবিশেষ
মর্মে অভ্যন্তরে পশে গতস্য শোচনা নাস্তি
এই বিষ গলাধঃকরণ করে কী যে পাওয়া হলো
হিসাবে নিকাশে মন থিতু নয় সম্মতও নয়
না-পাওয়াই ধ্রুব সত্য চিরন্তন মানুষ-জীবনে!

;