স্বনামখ্যাত ভ্রমণ লেখকদের লেখা নিয়ে ‘ভ্রমণগদ্য’

মাহমুদ হাফিজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
ভ্রমণগদ্য

ভ্রমণগদ্য

  • Font increase
  • Font Decrease

ভ্রমণসাহিত্যের কাগজ ‘ভ্রমণগদ্য’ প্রকাশিত হয়েছে। বুধবার (১৩ নভেম্বর) সকালে গুলশানের বেঙ্গল ইন হোটেলে এক প্রাত:রাশ আড্ডার মধ্যদিয়ে পত্রিকার চলতি সংখ্যার পাঠ উন্মোচন করা হয়।

আড্ডায় অতিথি হিসাবে উপস্থিত হন সফররত কলকাতার সাহিত্যিক রাধাকান্ত সরকার, প্রখ্যাত লোকশিল্পী সনজিৎ মন্ডল, সাংবাদিক-শিল্পী শিবানী দাস ও সাহিত্যানুরাগী ছবি সরকার। ‘ভ্রমণগদ্য’ সম্পাদক মাহমুদ হাফিজ এর সঞ্চালনায় আড্ডায় অংশ নেন কবি ভ্রমণলেখক কামরুল হাসান, ভ্রামণিক-কবি আবাম ছালাহউদ্দিন, ভ্রমণবিশেষজ্ঞ ফারুক হাসান, ভ্রামণিক সৈয়দ জাফর, ভ্রামণিক স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী বুলবুল মহলানবীশ, ভূপর্যটক আশরাফুজ্জামান উজ্জ্বল, ভ্রামণিক-সাংবাদিক জাকারিয়া মন্ডল, সাংবাদিক-ভ্রামণিক আবদুল বারী প্রমুখ।

ভ্রমণসাহিত্যের কাগজ ‘ভ্রমণগদ্য’ প্রকাশিত

পাঠ উন্মোচিত ভ্রমণগদ্যের এ সংখ্যায় লিখেছেন স্বনামখ্যাত ভ্রমণলেখক শাকুর মজিদ, মঈনুস সুলতান, দিলারা হাফিজ, অমিত সরকার, খায়রুল আনাম, কামরুল হাসান, মাহমুদ হাফিজ, অনন্যা পাল, রকিবুল হাসান, আশরাফুজ্জামান উজ্জ্বল, এলিজা বিনতে ইলাহী, জাকারিয়া মন্ডল, জলি ফেরদৌসী, ফারুক হাসান, জুম্মি নাহদিয়া, অরবিন্দ সরকার, মোহাম্মদ রিয়াজউদ্দিন, রফিক হাসান প্রমুখ। গ্রন্থ-পরিচয় বিভাগে ফারুক মঈনউদ্দীন, মঈনুস সুলতান, শাকুর মজিদ, বুলবুল সরওয়ার, মাসরুর আরেফিন, কামরুল হাসান, পিয়াস মজিদ, ফারুক হাসান ও রাবেয়া রব্বানীর গ্রন্থ পরিচিতি প্রকাশিত হয়েছে।

আড্ডার সূচনা করে মাহমুদ হাফিজ বলেন, ভ্রমণগদ্য ও ভ্রমণআড্ডা ভ্রমণপ্রিয় মানুষ ও ভ্রমণলেখকদের একটি প্লাটফর্ম। ভ্রমণ থেকে উৎসরাতি সৃজনশীল গদ্য এই কাগজে প্রকাশিত হয়। ভ্রামণিক ও লেখকরা নিজ নিজ ভ্রমণ অভিজ্ঞতা বিনিময়ের জন্য মাঝে মাঝে আড্ডায় মিলিত হন।

ভ্রমণসাহিত্যের কাগজ ‘ভ্রমণগদ্য’ প্রকাশিত

বিশ্ব বঙ্গ সাহিত্য সংস্কৃতি সম্মেলনের মহাসচিব রাধাকান্ত সরকার বলেন, দুই দেশের এক ভাষা ও সংস্কৃতি ভ্রমণের একটি সেতুবন্ধন গড়ে দিয়েছে। ভবিষ্যৎ প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতির পাঠ দেওয়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, আমাদের সমৃদ্ধ ভাষা ও সংস্কৃতির উত্তরাধিকার যদি নতুন প্রজন্ম বহন না করে, তাহলে আমাদের সমৃদ্ধ ভাষা-সংস্কৃতি হারিয়ে যাবে।

কবি, ভ্রামণিক কামরুল হাসান বলেন, দেশে ভ্রমণ ও পর্যটন দ্রুত বিকশিত হচ্ছে। বিকাশমান ভ্রমণকে সাহিত্যে বাঙ্ময় করার জন্য এ ধরনের কাগজ প্রকাশের উদ্যোগ প্রথম ও ব্যতিক্রমী।

ভ্রমণবিশেষজ্ঞ ফারুক হাসান বলেন, বহু বিশ্বপর্যটককে বাংলাদেশের সূর্যাস্ত দেখিয়েছি, এখানের কাবাব খাইয়েছি, তারা সবাই বলেছে তোমাদের দেশেরটাই সেরা।

আড্ডায় ফোকশিল্পী সনজিৎ মন্ডল, শিবানী দাস ও বুলবুল মহলানবীশ সঙ্গীত পরিবেশন করেন।

আপনার মতামত লিখুন :