বিশ্বদরবারে বাংলা সাহিত্যকে তুলে ধরবে পেন বাংলাদেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পেন বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা

পেন বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা

  • Font increase
  • Font Decrease

নতুন উদ্যমে ও নতুন পরিকল্পনায় বাংলা সাহিত্যকে বিশ্বের কাছে তুলে ধরবে পেন বাংলাদেশ। বুধবার (১৮ ডিসেম্বর) ধানমন্ডিস্থ ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের প্রধান মিলনায়তনে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় এই প্রত্যয় ব্যাক্ত করা হয়েছে।

সাধারণ সভায় উপস্থিত ছিলেন পেন বাংলাদেশের নির্বাহী উপদেষ্টা কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ, সভাপতি কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম, সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন, কোষাধ্যক্ষ মোহাম্মদ আনিসুর রহমানসহ পেনের সহ-সভাপতিরা, নির্বাহী কমিটির সদস্য ও সাধারণ সদস্যরা।

প্রথমেই বরণ করে নেওয়া হয় পেন বাংলাদেশের নতুন সদস্যদের। এ বছর নতুন সদস্য হিসেবে পেন বাংলাদেশে যোগ দিয়েছেন শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক মোহিতুল আলম, কথাসাহিত্যিক হাইফেল হাশমী, অনুবাদক জ্যাকি কবির ও কথাসাহিত্যিক পাঁপড়ি রহমান।

জানা গেছে, চার দশকের পুরনো এই সংগঠনটি স্বাধীনতার পর থেকেই কার্যক্রম শুরু করে। তবে নানা ঘাত-প্রতিঘাতে এর কার্যক্রম স্থবির হয়ে পড়েছিল। নতুন কমিটি ইতোমধ্যে পেন বাংলাদেশকে সচল করতে নানা কার্যক্রম গ্রহণ করেছে।

পেন বাংলাদেশের নির্বাহী উপদেষ্টা কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ বলেন, “২০২০ সাল হবে পেন বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর বছর। দেশে বিদেশে এর সদস্যদের নানাবিধ সম্পৃক্ততা প্রতিষ্ঠিত হবে।” এসময় তিনি নবাগত সদস্য, পেনের নির্বাহী কমিটির সদস্যদের ধন্যবাদ জানান।

পেন বাংলাদেশের সভাপতি কথাসাহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, “পেনকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে গত এক বছরে নানা সময় বাধার সম্মুখীন হতে হয়েছে, এরপরও উত্তরোত্তর এর সদস্য সংখ্যা বাড়ছে এবং বছরজুড়ে নানা কার্যক্রম পরিচালিত হচ্ছে।”