‘ভালোবাসার দৃশ্যকাব্য’র ৩য় মঞ্চায়ন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃৃহীত

ছবি: সংগৃৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি কেন্দ্রিক সাংগঠনিক আবৃত্তি চর্চার নবীন পথ চলার নাম আবৃত্তি সংগঠন ‘প্রজন্মকণ্ঠ’। সংগঠনটির প্রযোজনা ‘ভালোবাসার দৃশ্যকাব্য’র তৃতীয় মঞ্চায়ন হয়েছে। 

শুক্রবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শাহবাগের পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে এ প্রযোজনাটি মঞ্চায়িত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রযোজনাটির গ্রন্থনায় ছিলেন মাছুম চৌধুরী। যৌথ নির্দেশনা দেন আহমেদ ইমতিয়াজ সাব্বির ও মাছুম চৌধুরী।

প্রযোজনাটিতে ভিন্ন বাস্তবতার দুজন অচেনা মানুষ মুখোমুখি হয় একটা স্টেশনে, রাতের নির্জনতা তাদের কে দাড় করিয়ে দেয় নিজেদের মুখোমুখি, একটা সময় তারা বুঝতে পারে তাদের দুজনের জীবনের ঘটনাগুলো যতই আলাদা হোক না কেন, কোথাও একটা অসম্ভব মিল রয়েছে। জীবনের চাওয়া-পাওয়া আর না পাওয়ার রঙগুলো একই রকম ধূসর আবার রঙিন, ঠিক যেন মুদ্রার এপিঠ ওপিঠ।

তবুও মানুষ বার বার ফিরে যায় সম্পর্কের টানে, এই জীবন এই প্লাটফর্ম এর ভিড়েই তো ছুটে চলতে হয়, এগিয়ে যেতে হয় গন্তব্যহীন যাত্রায় হয়তো শূন্যতাকে ঘিরে হয়তো বা শূন্যতাকে পূর্ণ করে। আর এভাবেই এর মধ্য দিয়েই ভালোবাসার গল্পগুলো হয়ে ওঠে এক একটি দৃশ্যকাব্য।

প্রযোজনাটি দৃশ্যকাব্য তাই মূলত এটি আবৃত্তি প্রযোজনা হলেও এর উপস্থাপনায় ছিল কিছু ভিন্ন মাত্রা, যেখানে চরিত্র অনুযায়ী পোশাক, কোরিওগ্রাফি, আলোক প্রক্ষেপণ, গান ও মঞ্চকে সাজানো হয় বিষয়বস্তুকে মাথায় রেখেই, তবে কখনোই মূল বিষয়বস্তুকে ছাড়িয়ে যাবার জন্য নয়, বরং তাকে আরও অনেকখানি গ্রহণযোগ্য করার নিমিত্তে।