ফয়জুর রহমানের বই এখনো ছাপাই হয়নি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বইমেলা প্রাঙ্গণ থেকে: ষাটোর্ধ্ব এক প্রফেসর, নিজের লেখা ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ নামে একটি বইয়ের পাণ্ডুলিপি ফটোকপি করে বিক্রির জন্য ঘুরছিলেন এবারের বইমেলার স্টলে স্টলে। হাত ব্যাগে বই নিয়ে নাজুক শরীরে স্টলে স্টলে ঘুরতে থাকা ব্যক্তিটি ফয়জুর রহমান আল সিদ্দিকী যিনি একজন অবসরে যাওয়া পরমাণুবিজ্ঞানীও। অন্তর্জাল দুনিয়ায় এমন একটি খবর ছড়িয়ে পড়ার পরে তার লেখা বইটি প্রকাশ ও বিপণনের দায়িত্ব নেওয়ার কথা ঘোষণা দিয়েছিলো পুথিনিলয় প্রকাশনী।

গত শুক্রবার বইটি বাজারে আসার কথা থাকলেও রোববার (১৬ ফেব্রুয়ারি) পুথিনিলয় প্রকাশনীতে গিয়ে জানা যায় বইটি এখনো ছাপানোই হয়নি। কেন ছাপানো হয়নি জানতে চাইলে প্রকাশনাটির দায়িত্বে থাকা আলমগীর হোসেন জানান, আমরা বইটি প্রকাশ ও বিপণনের দায়িত্ব নেওয়ার কথা বললেও ফয়জুর রহমান স্যার অন্য একটি প্রকাশনার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন বলে তিনি আমাদের জানান। যেহেতু আমাদের সঙ্গে কোন চুক্তি ছিলো না তাই আমরা আর এই বইটা ছাপাতে পারবো না এখন। তবে, ওই প্রকাশনী ছাপানোর পরে যদি আমাদের কিছু কপি দেয় তাহলে আমরা সানন্দে সেগুলো বিক্রি করতে আগ্রহী।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হয় ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটির লেখক ফয়জুর রহমানের সঙ্গে। তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বইটি এখন বাংলা প্রকাশ প্রকাশনী প্রকাশ ও বিপণনের দায়িত্ব নিয়েছে। কতদিনের মধ্যে বইটি পাওয়া যাবে জানতে চাইলে লেখক জানান, আগামী এক থেকে দুই দিনের মধ্যে বইটি বাংলা প্রকাশের স্টলে পাওয়া যাবে।

অন্তর্জাল দুনিয়ায় এই লেখকের খবর ছড়িয়ে পড়লে সাধারণ পাঠকের মধ্যে তার লেখা বইটির ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যায়। প্রতিদিনই পুথিনিলয় প্রকাশনীর স্টলে বইটির খোঁজ নিতে আসেন পাঠকগণ।