গুচ্ছ পদ্ধতি: ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন ১ এপ্রিল থেকে



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষ গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন বৃহস্পতিবার (১ এপ্রিল) থেকে শুরু হচ্ছে।

এদিন দুপুর ১২টায় অনলাইনে (www.gstadmission.ac.bd) আবেদন শুরু হয়ে চলবে আগামী ১৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আর মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য এই তিন বিভাগের পরীক্ষা হবে তিন দিনে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বিভাগ ভিত্তিক। ইউনিট- এ (বিজ্ঞান) ১৯ জুন, ইউনিট- বি (মানবিক) ২৬ জুন , ইউনিট- সি (বাণিজ্য) ৩ জুলাই ভর্তি পরীক্ষা সমূহ অনুষ্ঠিত হবে । প্রতিটি পরীক্ষা দুপুর ১২টা হতে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

২০১৭ ও ২০১৮ সালের এসএসসি বা সমমান এবং ২০১৯ ও ২০২০ সালের এইচএসসি বা সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের অধীনে এইচএসসি (ভােকেশনাল), এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমােদনক্রমে উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন করতে পারবে।

বুধবার (৩১ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির (২০২০-২১) সচিব প্রকৌশলী মো. ওহিদুজ্জামান নামে জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসকল তথ্য জানা যায়।

এতে আরও বলা হয়, ইউনিটভিত্তিক প্রাথমিক আবেদনের যােগ্যতা হচ্ছে ইউনিট-এ, বিজ্ঞান ইউনিট বি-বাণিজ্য ও ইউনিট-সি মানবিক শাখা থেকে আবেদনকারীদের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট বিজ্ঞানে ৮, বাণিজ্যে ৭.৫০ ও মানবিকে ৭ পয়েন্ট থাকা লাগবে। এবং সাধারণ শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখাসহ মাদরাসা বাের্ড (বিজ্ঞান) এবং ভােকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসেবে বিবেচিত হবে।

জিসিই-এর ক্ষেত্রে আইজিসিএসই (ও লেভেল) পরীক্ষায় কমপক্ষে ৩টি বিষয়ে বি গ্রেডসহ ৫টি বিষয়ে পাস এবং আইএএল (এ লেভেল) পরীক্ষায় কমপক্ষে ২টি বিষয়ে বি গ্রেডসহ ৩টি বিষয়ে পাস থাকতে হবে। এক্ষেত্রে সরাসরি আবেদনের মাধ্যমে সমমান ও যােগ্যতা নির্ধারণ কমিটি কর্তৃক অনুমােদনক্রমে অনলাইনে প্রাথমিক আবেদন করতে হবে। সমমান নির্ধারণের লক্ষ্যে সরাসরি বেজিস্ট্রার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যােগাযােগ করতে হবে। প্রাথমিক আবেদন করার পদ্ধতি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ পাওয়া যাবে ।

প্রতিটি ইউনিটের ফলাফল গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.gstadmission.ac.bd)-এ প্রকাশ করা হবে। গুচ্ছভুক্ত প্রতিটি বিশ্ববিদ্যালয় আলাদা ভাবে ভর্তি বিজ্ঞপ্তির মাধ্যমে নিজেদের শর্ত উল্লেখসহ দরখাস্ত আহ্বান করবে। শুধুমাত্র গুচ্ছভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরাই যােগ্যতা থাকা সাপেক্ষে নির্ধারিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে। ইউনিটভিত্তিক মেধাক্রম অনুসারে বিশ্ববিদ্যালয়গুলাে নিজ নিজ ব্যবস্থাপনায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটি (২০২০-২০২১)"-র সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

এ বছর (২০২০-২০২১) গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়সমূহ হচ্ছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়(ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয়(কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয়(খুলনা), হাজী মােহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর ৬. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), নােয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নােয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ত্রিশাল ময়মনসিংহ), যশাের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশাের), বেগম রােকেয়া বিশ্ববিদ্যালয়( রংপুর), পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গােপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয়( বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ(সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ(গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়(নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর)।