জাবির ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ  



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বছর ভর্তি পরীক্ষার সময় ও প্রশ্নের মান বণ্টনে পরিবর্তন এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আগামী ৭ থেকে ১৮ নভেম্বরের মধ্যে এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুধবার (২৭ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

আবু হাসান বলেন, এবার ভর্তি পরীক্ষায় মোট ১০০ নম্বরের মধ্যে এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ২০ নম্বর থাকছে। এছাড়া ভর্তিচ্ছুদের ৪৫ মিনিটে ৬০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান এক ধরে ৬০ নম্বরকে আবার ৮০ নম্বরে রূপান্তর করা হবে। এছাড়া মোট পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। অন্য বছর ভর্তিচ্ছুরা ৬০ মিনিটে ৮০টি প্রশ্নের উত্তর দিতেন।

তিনি আরও বলেন, ভর্তিচ্ছু ও যারা ভর্তি পরীক্ষা নেবেন, সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে প্রশ্নের এই মানবণ্টন ও সময়সূচি নির্ধারণ করেছে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি। ভর্তিচ্ছুরা যাতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হল থেকে বের হতে পারেন, সে জন্য প্রশ্নের পরিমাণ কমিয়ে এনে মাঝের বিরতির সময় বাড়ানো হয়েছে। প্রতি বেঞ্চে দুই জন করে বসানো হবে।

ভর্তি পরীক্ষার সূচিতে দেখা গেছে, ৭ ও ৮ নভেম্বর প্রতিদিন পাঁচটি শিফটে 'এ' ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ, ৯ ও ১০ নভেম্বর 'ডি' ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, ১১ নভেম্বর 'এইচ' ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং 'জি' ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা হবে।

এছাড়া ১৪ নভেম্বর 'বি' ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর 'এফ' ইউনিটের অধীনে আইন অনুষদ এবং 'আই' ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর 'ই' ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, 'সি-১' ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যত্তত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর 'সি' ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা হবে।

প্রতিদিন প্রথম শিফট পরীক্ষা সকাল ৯টা থেকে পৌনে ১০টা, দ্বিতীয় শিফট সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা, তৃতীয় শিফট ১২টা থেকে পৌনে ১টা, চতুর্থ শিফট পৌনে ২টা থেকে আড়াইটা এবং পঞ্চম শিফটের পরীক্ষা সোয়া ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।