ঢাবিতে ট্রাস্ট ফান্ড স্বর্ণপদক পেলেন ১০ শিক্ষার্থী



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের বিভিন্ন সালের এম এস পরীক্ষায় প্রথম স্থান অর্জনকারী ৫ জন শিক্ষার্থীকে ‘ড. এম ওসমান গনি স্বর্ণপদক' এবং স্নাতক (সম্মান) পরীক্ষায় প্রথম স্থান অর্জনকারী ৫ জন শিক্ষার্থীকে ‘জেবুন্নেসা-আলতাফ স্মৃতি স্বর্ণপদক' প্রদান করা হয়েছে। এবং বিভিন্ন বর্ষের ১৩ জন মেধাবী শিক্ষার্থী বৃত্তি লাভ করেছেন।

বৃহস্পতিবার(১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিভাগীয় মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক ও বৃত্তির চেক তুলে দেন। মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের ‘SWED-DU Trust'-এর উদ্যোগে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হারুনর রশীদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ‘SWED-DU Trust'-এর নির্বাহী পরিচালক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল যুগোপযোগী গবেষণার মাধ্যমে দেশের পরিবেশ ও জলবায়ু সংরক্ষণ, কৃষি উন্নয়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে উঠতে হবে এবং সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে কাজ করতে হবে।

উল্লেখ্য, অনুষ্ঠানে ১০ জন শিক্ষার্থীকে ‘ড. সাহাব বাসিত বৃত্তি', ১ জন শিক্ষার্থীকে ‘ড. এফ আর খান ও মো. বাহাউদ্দিন চৌধুরী স্মৃতি বৃত্তি, ১ জন শিক্ষার্থীকে ‘নাসিরা বেগম স্মৃতি বৃত্তি' এবং ১ জন শিক্ষার্থীকে ‘মরিয়ম বেগম খান স্মৃতি বৃত্তি' প্রদান করা হয়।

   

ডুজার ভারপ্রাপ্ত সভাপতি রাসেল সরকার ও সম্পাদক নাসিমুল হদা



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) সভাপতি আল সাদী ভূঁইয়া ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি বাংলাদেশী ইয়ুথ স্কলারস প্রতিনিধি দলের সঙ্গে চীন যাচ্ছেন। তাদের দেশের বাইরে অবস্থানকালে সাংবাদিক সমিতির সহ-সভাপতি মো. রাসেল সরকার ভারপ্রাপ্ত সভাপতি এবং যুগ্ম সাধারণ সম্পাদক মো. নাসিমুল হুদা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন।

রবিবার (২ জুন) ডুজা'র দপ্তর সম্পাদক জাফর আলী স্বাক্ষরিত এক বিবৃতিতে জানানো হয় বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক সফরে থাকাবস্থায় গঠনতন্ত্রের ৭(খ) নং ধারা অনুযায়ী সাংবাদিক সমিতির সহ-সভাপতি মো. রাসেল সরকার ভারপ্রাপ্ত সভাপতি এবং ৭ (ঘ) অনুযায়ী যুগ্ম সাধারণ সম্পাদক মো. নাসিমুল হুদা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন।

ইনস্টিউট ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের আমন্ত্রণে ২০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে সভাপতি ও সম্পাদক ১০ দিনের জন্য চীনের উদ্দেশ্যে দেশত্যাগ করেছেন।

ইয়ুথ স্কলারস প্রতিনিধি দলের সদস্যরা চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়, ইউনান, টংজি ও ইস্ট চায়না নর্মাল ইউনিভাসির্টি এবং সাংহাই ইন্সটিটিউটস ফর ইন্টারন্যাশনাল স্টাডিজ-এ চীন ও বাংলাদেশের একাডেমিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও বৈদেশিক সম্পর্ক বিষয়ে মতবিনিময় করবেন এবং দেশটির বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করবেন।

;

স্টামফোর্ড ইউনিভার্সিটিতে ভর্তি মেলা শুরু



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্টামফোর্ড ইউনিভার্সিটিতে সামার-২০২৪ সেমিস্টার উপলক্ষে শুরু হয়েছে ভর্তি মেলা।

শনিবার (১ জুন) দুপুর তিনটায় ইউনিভার্সিটির সিদ্ধেশ্বরী ক্যাম্পাসে ভর্তি মেলার উদ্বোধন করেন স্টামফোর্ড ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ।

ভর্তি’মেলায় যে সকল শিক্ষার্থীরা ভর্তি হবেন, তারা ভর্তি ফির উপর ৫০% ছাড়সহ টিউশন ফির প্রথম সেমিস্টারে ১০% ছাড় পাবেন। আগামী ৩ জুন পর্যন্ত  বিশ্ববিদ্যালয়ের ১৪টি বিভাগের অধীনে ২৮টি প্রোগ্রামে এ অফার চলবে।

ভর্তি মেলায় আরো উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির সদস্য ড.ফারাহনাজ ফিরোজ, উপাচার্য অধ্যাপক ড. মনিরুজ্জামান, উপ-উপাচার্য প্রফেসর ড. ইউনুস মিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. জিয়াউল হাসান, ভর্তি মেলা কমিটির কনভেনর ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.আহমদ কামরুজ্জামান মজুমদার, রেজিস্ট্রার, প্রক্টর, বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীরা।

উল্লেখ্য,কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং- ২০২৪-এ স্টামফোর্ড ইউনিভার্সিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭ম স্থান অর্জন করেছে। এছাড়া দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্টামফোর্ড ইউনিভার্সিটি বেসরকারি আছে ১৫ তম অবস্থানে।

;

ইবিতে রাতভর বিবস্ত্র করে র‍্যাগিং, বহিষ্কার ৩



ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
বহিষ্কার

বহিষ্কার

  • Font increase
  • Font Decrease

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হলের ১৩৬ নম্বর কক্ষে রাতভর বিবস্ত্র করে র‍্যাগিংয়ের সত্যতা প্রমাণিত হওয়ায় ৩ জনকে সাময়িক (এক বছর) বহিষ্কার এবং দুইজনকে সতর্ক করা হয়েছে।

রোববার (২ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, লালন শাহ হলের ১৩৬ নম্বর কক্ষে আল-ফিকহ এন্ড লিগাল স্টাডিজ বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী অপু মিয়ার সাথে র‍্যাগিং সংক্রান্ত ঘটনার যাচাই-বাছাই সংক্রান্ত তদন্ত কমিটির সুপারিশ ও ছাত্র শৃঙ্খলা কমিটির ১৩তম সভার সিদ্ধান্ত মোতাবেক ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মো. সাগর প্রামাণিক (২০২১-২২), একই বিভাগের শিক্ষার্থী মো. উজ্জ্বল এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মুদাসসির খান কাফিকে (২০২১-২২) এক বছর তথা দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করা হলো।

এছাড়াও ঘটনার সাথে সংশ্লিষ্টতা থাকায় অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাসিম আহমেদ মাসুম ও আইসিটি বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিসনো আল আসনাওয়ীকে সতর্ক করা হয়েছে। তবে ভবিষ্যতে এমন কর্মকাণ্ডে জড়িত থাকলে তাদের স্থায়ী বহিষ্কার করা হবে।

এবিষয়ে জানতে চাইলে ইবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, শৃঙ্খলা কমিটির সুপারিশে বহিষ্কার করা হয়েছে সাময়িকভাবে। তবে তাদেরকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়েছে। যদি তারা যৌক্তিক কিছু পেশ করে নিজেদের নির্দোষ প্রমাণ করতে পারে তবে অভিযোগ থেকে খালাস পাবে।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের লালন শাহ্ হলের ১৩৬ নম্বর গণরুমে রাতভর বিবস্ত্র করে র‍্যাগিংয়ের ঘটনা ঘটে। এতে সিনিয়র তিন শিক্ষার্থীর বিরুদ্ধে অভিযোগ উঠে এবং আরও দুইজনের সংশ্লিষ্টতা রয়েছে বলে জানা যায়। পরবর্তীতে তদন্ত কমিটি গঠন করা হলে অভিযোগের সত্যতা পায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারই প্রেক্ষিতে ছাত্র শৃঙ্খলা কমিটির ১৩তম সভায় এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

;

না থেকেও চিরদিনের জন্য রয়ে গেলেন তারা!



নূর ই আলম, ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সব বিদায়ই বেদনার! আর এই বেদনার মধ্যে আরেকটু বেদনা যুক্ত হলে তা বহন করা আরো কঠিন হয়ে যায়! ঠিক তেমনই ভারাক্রান্ত মুহূর্তের সৃষ্টি হয়েছে, ইসলামী বিশ্ববিদ্যালয়ের ল' অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগের প্রথম ব্যাচের বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে।

২০২৩ সালে বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী নওরীন নুসরাত এবং দু'বছর আগে একই ব্যাচের ফাবিহা সুহার অকাল মৃত্যুতে এমন পরিস্থিতির সৃষ্টি হয় বিদায় ক্ষণে!

বিভাগের প্রতিষ্ঠার পর প্রথম ব্যাচ ছিল ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্নের পর বিদায় সংবর্ধনা দেওয়া হয় ব্যাচের শিক্ষার্থীদের।

এসময় সব শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা গেলেও তাদের সবার কথার মধ্যেই যেন একটা বেদনা বিরাজ করছিল। গ্রাজুয়েশন শেষে আনন্দে বিভোর থাকলেও দিনশেষে তাদের থেকে চিরবিদায় নেওয়া দুই সহপাঠীকে স্মরণ করেছেন বার বার!

শনিবার (১ জুন) ল' অ্যান্ড ল্যান্ড ম্যানেজমেন্ট বিভাগ প্রাঙ্গণে আয়োজিত এই বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে নওরীন এবং সুহার স্মরণে ‘এত আনন্দ আয়োজন সবই বৃথা আমায় ছাড়া’ নামে বিশেষ কর্নারের ব্যবস্থা করা হয়। সেখানে সহপাঠীরা ‘স্টিকি নোটস’ দিয়ে স্মৃতিচারণ করেন দুই সহপাঠীকে।

রওজা নামে এক সহপাঠী লেখেন- ‘নওরীন তুমি আমার প্রথম দিনের বন্ধু। তোমায় খুব মিস করি। আল্লাহ তোমাকে মাফ করে দিক’।

উর্মি নামে আরেক সহপাঠী লেখেন, ‘এমন কোনোদিন নেই যেদিন তোদেরকে মনে করি না আমরা। তোরা ছাড়া নন্দিনী অপূর্ণ। অনেক অনেক দোয়া সোহা এবং নওরীনের জন্য’!

এছাড়াও নাম-পরিচয় ছাড়া তাদের সহপাঠী, জুনিয়ররা ক্ষুদ্র চিরকুট লাগিয়ে স্মৃতিচারণ করেন তাদের।

কথাগুলো ছিল এমন- ‘হৃদয়ের কাতারে ওঠে ব্যথা, খুঁজে বেড়ায় নওরীন আপুর আভা’, ‘ওপারে ভালো থাকুন আপনারা’, ‘আপনারা এখানে থাকলে পরিবেশটা ভিন্ন হতো’, ‘আপু আপনি ফিনিক্স পাখি হতে চেয়েছিলেন, উড়ে গেলেন দিগন্তে’!

এমন আরো অনেক কথায় তাদের স্মরণ করেন বিভাগের শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ২০২১ সালের ২ জানুয়ারি, মায়ের ওপর অভিমান করে সন্ধ্যা সাতটার দিকে নিজবাড়িতে গলায় ফাঁস দেন ফাবিহা সুহা। পরে পরিবারের লোকজন উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

এছাড়াও ২০২৩ সালে স্বামীর সঙ্গে মনোমালিন্যের জেরে বিয়ের ১৯ দিনের মাথায় সাভারের আশুলিয়ায় নওরিন নুসরাত ছয়তলা থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেন।

;