পুলিশি বাধা ভেঙে ‘জিরো পয়েন্ট’ অবরোধ

  • জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পুলিশি বাধা ভেঙে ‘জিরো পয়েন্ট’ অবরোধ

পুলিশি বাধা ভেঙে ‘জিরো পয়েন্ট’ অবরোধ

এক দফা দাবিতে রাজধানীর অন্যতম ব্যস্ততম সড়ক জিরো পয়েন্ট অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দেলনের ব্যানারে এই কর্মসূচি পালন করছে তারা।

সোমবার (৮ জুলাই) দুপুর ৩টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলার সামনে থেকে একটি মিছিল বের করে শিক্ষার্থীরা। এরপর ভিক্টোরিয়া পার্ক থেকে কবি নজরুল ও সোহরাওয়ার্দী কলেজের শিক্ষার্থীরা মিছিল নিয়ে জিরো পয়েন্টে অবস্থান নিয়েছে।

বিজ্ঞাপন

মিছিলটি তাঁতি বাজার মোড়, ফুলবাড়িয়া মোড়, গুলিস্তান মাজারে পুলিশি বাধার সম্মুখীন হলেও আন্দোলনকারীরা সব বাধা উপেক্ষা করে জিরো পয়েন্টে অবস্থান নিয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা কোটা না মেধা/ মেধা মেধা, আমার সোনার বাংলায়/বৈষম্যের ঠাঁই নাই, সারা বাংলায় খবর দে/ কোটা প্রথার কবর দে, জেগেছে রে জেগেছে/ ছাত্র সমাজ জেগেছে, লেগেছে রে লেগেছে/ রক্তে আগুন লেগেছে, পড়েছে রে পড়েছে পেটে লাথি পড়েছে। আঠারোর হাতিয়ার/ গর্জে উঠো আরেকবার, কোটা প্রথা নিপাত যাক/ মেধাবীরা মুক্তি পাক, বৈষম্যের বিরুদ্ধে/ এক হও এক হও, তুমি আমি আমরা/ গড়বো সোনার বাংলা, ছাত্র সমাজ গড়বে দেশ/ মেধাভিত্তিক বাংলাদেশ, জগন্নাথ আসছে/ রাজপথ কাঁপছে, মেধাবীরা আসছে, রাজপথ কাঁপছে, কবি নজরুল আসছে/ রাজপথ কাঁপছে, সোহরাওয়ার্দী আসছে/ রাজপথ কাঁপছে ইত্যাদি স্লোগান দিতে থাকে।

শিক্ষার্থীরা জিরো পয়েন্টে অবস্থান নেওয়ায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তির শিকার হয়েছেন শত শত কর্মজীবী মানুষ। শাফিন আহমেদ নামের এক ব্যাংক কর্মকর্তা বলেন, শিক্ষার্থীদের উচিত ভিন্ন কোন উপায় খুঁজে বের করা, যার মাধ্যমে শিক্ষার্থীদের দাবি আদায় সহজ এবং দ্রুত হবে। এভাবে রাস্তা অবরোধ করলে জনসাধারণ তীব্র ভোগান্তির সম্মুখীন হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মারুফা হাকিম বলেন, এ দাবি আমাদের অস্তিত্বের দাবি, অধিকার আদায়ের দাবি। আমরা চাই কোটা প্রথা সংস্কার করে মেধার ভিত্তিতে নিয়োগ হোক। আমাদের চার দফা দাবি দ্রুত বাস্তবায়ন হোক। প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলছি আপনি আমাদের আবার ক্লাসে ফেরার ব্যবস্থা করুন। দ্রুত কার্যকর সমাধান দিন।