কোটার পাশাপাশি রাষ্ট্রেরও সংস্কার চায় ছাত্র ইউনিয়ন

  • ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছাত্র ইউনিয়ন

ছাত্র ইউনিয়ন

কোটা ব্যবস্থার সংস্থার এবং সরকারি চাকরি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের শাস্তি ও ফাঁসকৃত প্রশ্নে নিয়োগপ্রাপ্তদের প্রমাণ সাপেক্ষে চাকরিচ্যুত করে শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

বুধবার (১০ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। এ সময় কেন্দ্রীয় সংসদের সভাপতি মাহির শাহরিয়ার রেজার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বাহাউদ্দিন শুভর সঞ্চালনায় বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সাংসদের সভাপতি সালমান রাহাত, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সৌরভ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নেতা এনামুল হাসান অনয় প্রমুখ।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে মাহির শাহরিয়ার রেজা বলেন, শুরু থেকেই আমরা কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করার দাবি জানিয়ে আসছি। আমরা বলেছি বর্তমানে সরকারি চাকরিতে যত শতাংশ কোটায় নিয়োগ দেওয়া হয় তার হার কমিয়ে গ্রহণযোগ্য পর্যায়ে আনতে হবে। মেধাকে গুরুত্ব দিয়ে কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার করতে হবে। বিভিন্ন ক্ষেত্রে যে পোষ্য কোটা রয়েছে তা বাতিল কর‍তে হবে। আমরা মনে করি, কোটা সংস্কারের পাশাপাশি আমাদের এখন রাষ্ট্র সংস্কারের দিকেও আগাতে হবে। দুর্নীতিবাজ, লুটেরা শাসকশ্রেণিকে পরাস্ত করা ছাড়া সাধারণ জনগণের মুক্তি নাই।

উল্লেখ্য, বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি হাসান ওয়ালী, ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক প্রিজম ফকির, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের নেতা শাহ সাকিব সোবহানসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

ছাত্র ইউনিয়নের দাবিসমূহ- কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার করতে হবে, কোটা ব্যবস্থার সংস্কারে বিশেষায়িত টাস্কফোর্স গঠন করতে হবে এবং প্রশ্নপত্র ফাঁসরোধ ও দোষীদের অতিদ্রুত শাস্তি এবং ফাঁসকৃত প্রশ্নে নিয়োগপ্রাপ্তদের প্রমাণসাপেক্ষে চাকরিচ্যুত করতে হবে।