সিটের দাবিতে বৃষ্টিতে ভিজে ঢাবি ছাত্রীদের আন্দোলন

  • ঢাবি করেস্পন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হলগুলোতে প্রতিটি শিক্ষার্থীর সিট নিশ্চিতের দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের একদল নারী শিক্ষার্থী।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে বৃষ্টিতে ভিজেই উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরবর্তীতে আলোচনার জন্য তাদেরকে আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে অবস্থান করার কথা বলা হলে তারা সেখানে অবস্থান করেন।

বিজ্ঞাপন

এসময় তারা 'ভিসি স্যার আপনার বাসায় কী সাবলেট হবে?, ভিসি স্যার গেইট খুলেন'সহ ইত্যাদি লেখা প্লাকার্ড নিয়ে দাঁড়ান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা অনুযায়ী ছেলেদের হলের থেকে মেয়েদের হলের সংখ্যা অর্ধেকেরও কম। যার ফলে নারী শিক্ষার্থীদের একটা বড় অংশকে হলের বাইরে থাকতে হয়। এরই পরিপ্রেক্ষিতে আজ সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয় কয়েকজন নারী শিক্ষার্থী। বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘ সময় তারা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেন।

বিজ্ঞাপন

আন্দোলনরত এক নারী শিক্ষার্থী বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে কেন ঢাকায় বাসায় বাসায় ঘুরে সাবলেট খুজবো? হয় আমাদেরকে হলে সিট দিতে হবে নয়তো থাকার ব্যবস্থা করে দিতে হবে।

দীর্ঘ সময় বৃষ্টিতে ভিজে অবস্থান করার পর তাদের সাথে কথা বলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ। তিনি শিক্ষার্থীদেরকে আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বসতে বলেন এবং উপাচার্য মন্ত্রণালয়ে থাকায় তাকে ব্যাপারটি জানান। এসময় তিনি মেয়েদের হলগুলো থেকে প্রাধ্যক্ষদেরকেও আসতে বলেন আলোচনার জন্য।

প্রক্টর সহযোগী অধ্যাপক সাইফুদ্দিন বলেন, শিক্ষার্থীরা বর্তমানে আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে আছে। তাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। উপাচার্য স্যার মন্ত্রণালয়ে ছিলেন আমি উনাকে জানিয়েছি তিনি চলে আসছেন। প্রাধ্যক্ষরাও আসছেন। সবার সাথে আলোচনা করেই একটা সিদ্ধান্ত নেওয়া হবে।