শাবিপ্রবিতে রং-তুলির আঁচড়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
শাবিপ্রবিতে রং-তুলির আঁচড়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

শাবিপ্রবিতে রং-তুলির আঁচড়ে শিক্ষার্থীদের প্রতিবাদ

  • Font increase
  • Font Decrease

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) তৃতীয় সমাবর্তনকে কেন্দ্র করে শীতকালীন ছুটিতে আবাসিক হল খোলা রাখাসহ বিভিন্ন দাবিতে চতুর্থ দিনের মতো আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

সোমবার (২৫ নভেম্বর) সন্ধ্যার পর থেকেই বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে হল বন্ধের প্রতিবাদে এবং বিগত দিনগুলোতে স্বেচ্ছাচারী সিদ্ধান্তের প্রতিবাদে ‘প্রদোষে সূর্যোদয়: তুলির আঁচড়ে প্রতিবাদ’ শিরোনামে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এ সময় তারা সম্মিলিত গানের মাধ্যমে প্রতিবাদ জানান।

আরও পড়ুন: শাবিপ্রবি’র হল খোলা রাখার দাবিতে ‘মুক্তির গান’

ক্যাম্পাসে দীর্ঘদিন যাবত মৌখিকভাবে রোড পেইন্টিং বন্ধ ছিল বলে দাবি করছেন আন্দোলনকারীরা। গত ২০ নভেম্বর হল খোলা রাখার দাবিতে আয়োজিত মানববন্ধনে প্রক্টরের বাধা দেওয়ার পর ক্যাম্পাসের নানা ইস্যুতে কথা বলতে শুরু করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

আবাসিক হল বন্ধের সিদ্ধান্তের পাশাপাশি ক্যাম্পাসে সাংস্কৃতিক চর্চায় কোনো ধরনের প্রতিবন্ধকতা না করার পরিবেশ নিশ্চিত করাসহ বেশ কয়েকটি দাবি সামনে নিয়ে আসছেন শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হল বন্ধসহ প্রশাসনের বেশকিছু আচরণকে স্বেচ্ছাচারী ও অগণতান্ত্রিক বলে আখ্যা দিয়েছেন।

রোড পেইন্টিং করছেন শিক্ষার্থীরা

২০ নভেম্বর থেকে রোববার (২৪ নভেম্বর) পর্যন্ত শিক্ষার্থীদের মানববন্ধন, বিক্ষোভ মিছিল, মশাল মিছিল ও মুক্তির গানের পর এবার রোড পেইন্টিংয়ের মাধ্যমে প্রতিবাদের আয়োজন করে।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সঙ্গে যোগাযোগ করলে তিনি ব্যস্ত আছেন বলে জানান।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৮ জানুয়ারির সমাবর্তন উপলক্ষে শীতকালীন ছুটি পিছিয়ে ৫ থেকে ১৬ জানুয়ারি করে সিন্ডিকেট। একই সঙ্গে আবাসিকগুলো বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে হল বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার (২০ নভেম্বর) দুপুরে মানববন্ধন করে শিক্ষার্থীরা ও সেই মানববন্ধনে প্রক্টরিয়াল বডি বাধা প্রদান করে এবং শিক্ষার্থীরা ও প্রক্টরিয়াল বডির সদস্যরা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। পরবর্তীতে হল বন্ধের প্রতিবাদে ও প্রক্টরিয়াল বডির বাধা প্রদানের প্রতিবাদ জানিয়ে ফের বৃহস্পতিবার মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শিক্ষার্থীরা এবং তাদের ন্যায্য দাবি দ্রুত মেনে নেওয়ার আহ্বান জানান প্রশাসনকে।

আপনার মতামত লিখুন :