ঘরে বসে ‘ঢাবির টেলিমেডিসিন’ সেবা পাবে জনসাধারণ

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনাভাইরাস জনিত জরুরি পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগ উদ্ভাবিত প্রযুক্তি দিয়ে পরিচালিত ‘টেলিমেডিসিন কার্যক্রম’-এর মাধ্যমে দেশের জনসাধারণের কাছে চিকিৎসা ও পরামর্শ সেবা প্রদানের এক বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ঘরে বসে টেলিমেডিসিন সেবা পাবে জনসাধারণ।

স্বাস্থ্য পরামর্শের প্রয়োজনে যে কোনো রোগী/সেবাপ্রার্থী অটো-হান্টিং নম্বরটিতে (০৯৬৬৬ ৭০ ৭০ ৮১) সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ফোন করে ঘরে বসেই চিকিৎসকদের পরামর্শ নিতে পারবেন। আগামী একমাস বিনামূল্যে এ চিকিৎসা সেবা দেওয়া হবে।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এতে জানানো হয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের পরামর্শক্রমে বায়োমেডিকেল ফিজিক্স এন্ড টেকনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অনারারি অধ্যাপক ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী এবং বিভাগের বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল কাদিরের সার্বিক তত্ত্বাবধান ও ব্যবস্থাপনায় এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বেসরকারি আইপি টেলিফোন কোম্পানি ‘ইফপড়স’র সৌজন্যে অটো-হান্টিং টেলিফোন সুবিধা পাওয়া গেছে। আপাতত, প্রায় ৩০ জন স্বেচ্ছাসেবী চিকিৎসক এ পরামর্শ দেবেন। এদের মধ্যে ৬ জন এসেছেন Bangladesh Society of General Physicians-এর তরফ থেকে। এ স্বেচ্ছাসেবা কার্যক্রমে আরও চিকিৎসক প্রয়োজন। ইচ্ছুক চিকিৎসকদেরকেhttps://docs.google.com/forms/d/e/1FAIpQLSelF - লিংকে গিয়ে একটি তথ্য ফর্ম পূরণ করতে অনুরোধ করা হয়েছে। আরও তথ্য জানতে চাইলে [email protected] এই ই-মেইলে যোগাযোগ করতে অনুরোধ করা হচ্ছে। পাশাপাশি গ্রামীণ উদ্যোক্তা ভিত্তিক চিকিৎসা কেন্দ্র স্থাপনের মাধ্যমে এলাকার জনগণকে এ সেবা দেওয়ার জন্য আগ্রহীদেরকে ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিমেডিসিন কার্যক্রম লিংকে দেওয়া তথ্যাদি অনুযায়ী ফর্ম পূরণ করতে অনুরোধ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :