টেলিমেডিসিন সেবা চালু করল কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্বাভাবিক চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে। ভোগান্তির শিকার হচ্ছেন অন্যান্য অসুস্থতায় ভুগতে থাকা সাধারণ রোগীরা। এই পরিস্থিতিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক সমিতি ও বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের উদ্যোগে টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে। এতে কুবির শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের সেবা দেওয়া হবে।

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ১১তম ব্যাচের শিক্ষার্থী ওমর ফারুক সাকিব বলেন, টেলি স্বাস্থ্যসেবার উদ্যোগটি নিঃসন্দেহে প্রশংসনীয়। করোনার এই সময়ে ঝুঁকি নিয়ে হাসপাতালে না গিয়ে ফোনেই প্রাথমিক সমাধানের সুযোগ পাবো আমরা।

শিক্ষার্থীরা দিন-রাত যেকোনো সময় সরাসরি চিকিৎসকদের কাছ থেকে ফোনে সেবা গ্রহণ করতে পারবেন এমন তথ্য জানিয়েছেন কুবি মেডিকেল সেন্টারের সিনিয়র মেডিকেল অফিসার ডা. মাহমুদুল হাসান। তিনি বলেন, আমরা ২৪ ঘণ্টা শিক্ষার্থীদের সেবা দিতে প্রস্তুত। স্বাস্থ্যসেবা নিতে শিক্ষার্থীরা কল করলে মেডিকেল টিম বাসায় বসেই তাদের স্বাস্থ্য বিষয়ক প্রাথমিক নির্দেশনা এবং পরামর্শ দিতে পারবে।

টেলি স্বাস্থ্যসেবা চালুর পর কেমন সাড়া পাচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, চালুর পর থেকে গত কয়েক ঘণ্টার মধ্যে আমি মোট পাঁচটি কল পেয়েছি এবং তাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা দিয়েছি। আমার সহকর্মীরাও ইতোমধ্যে বেশ কিছু কল পেয়েছেন বলে জানিয়েছেন।

টেলিমেডিসিন সেবা শুরু করার ব্যাপারে জানতে চাইলে বিশ্বিবদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মো. রশিদুর ইসলাম শেখ বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের সাথে আলোচনা করে যৌথ উদ্যোগ নিয়েছি এবং উপাচার্য স্যারের সাথে টেলিমেডিসিন সেবা চালু করার ব্যাপারে কথা বললে তিনি সম্মতি জানিয়েছেন। আশা করি বিশ্ববিদ্যালয়ের সকলে এতে উপকৃত হবেন।

টেলি স্বাস্থ্যসেবার জন্য নির্ধারিত নম্বরসমূহ- ডা. মাহমুদুল হাসান খান (সিনিয়র মেডিকেল অফিসার) ০১৭১১০৩৩৬৭৪, ডা. এ. কে. এম. হেলাল মোর্শেদ (সিনিয়র মেডিকেল অফিসার) ০১৭১৬৬১৪৫৪৮, ডা. মো. বেলায়েত হোসেন (মেডিকেল অফিসার) ০১৭১১৪৪৭৬৫৪, ডা. শাহিদা আক্তার শিমু (মেডিকেল অফিসার) ০১৭২৮৯৮৯৩০০, মো. আলী হাসান নেওয়াজ (প্রশাসনিক কর্মকর্তা, মেডিকেল) ০১৮১৯৫২৪৪৬৪ ও ০১৫২১৪৮৩৬৪০।

আপনার মতামত লিখুন :