কুইজে পশুর হাসি ও বাম কান নড়ানো

  • প্রফেসর ড. মো: ফখরুল ইসলাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

ছুটির দিন ছাড়া আজকাল শখের বাগানে কাজ করার সময় পাবার উপায় নেই। তবে বড়দিনের আগে সাপ্তাহিক ছুটি থাকায় নানা সামাজিক অনুষ্ঠানে যোগ দেবার পরও কিছুটা বাড়তি সময় পাওয়া গেল। শীতের ঠান্ডা আমেজের সাথে দুপুরের রোদটা বেশ মিষ্টি অনুভূত হয়। তাই নিয়মিত বাগান তদারককারীদের কাজে সহায়তা করতে শুরু করলাম। কাজের ফাঁকে ওরা গল্প করতে ভালবাসে। ওদের কারো কারো সমসাময়িক ঘটনার জ্ঞান আমার থেকে অনেক গুণ বেশি। সেটা আগে থেকেই আমি জানি। কাজের দিকে মনযোগ দিয়েও একজন হঠাৎ কথার আসর জমিয়ে ফেলল।

তার প্রশ্ন ছিল- একটি প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্ন নিয়ে। ছোট ছেলের সেই এমসিকিউ পরীক্ষায় প্রশ্ন এসেছে- শুধু একটি পশু হাসতে জানে। সেটি কোনটি? চারটি প্রাণীর নাম লেখা আছে। একটিতে টিক চিহ্ন দিতে হবে। ছেলে ভুল হবে বলে কোনটিতেই টিক চিহ্ন না দিয়ে বাসায় এসেছে। সেখানে গরু, ঘোড়া, হায়েনা ও বানরের নাম দেয়া ছিল। সে দাদাবাড়িতে বেড়াতে গিয়ে গরু, –মহিষ দেখেছে। চিড়িয়াখানায় হায়েনা ও অনেকগুলো বানরের লাফালাফি ও ঝগড়া দেখেছে। কোনটিকেই হাসতে দেখেনি। কিন্তু সেদিন টিভিতে খবরে শুনেছে- একটি রাজনৈতিক দলের ২৭ দফায় রাষ্ট্র মেরামত কর্মসূচির ঘোষণা শুনে গাধাও হাসে। সে ছোট্ট মানুষ, তাই ভেবেছিল গাধা আসলেই হাসতে পারে। প্রশ্নে চারটি অপশনের মধ্যে গাধা নামক পশুর নাম ছিল না। তাই সে উত্তর দেয়নি।

বিজ্ঞাপন

প্রাথমিকে পড়ুয়া একজন শিক্ষার্থীর মনে টিভির সংবাদ এমন প্রভাব বিস্তার করতে পারে তা শুনে ওর বাবা তো অবাক! আমার কাছে সে জানতে চাইলো- এর সঠিক সমাধান কি হতে পারে স্যার?

আমিও ওর ছেলের কাণ্ড শুনে এই প্রশ্নের তাৎক্ষণিক কোন উত্তর দিতে না পেরে ভ্যাবাচ্যাকা খেয়ে গেলাম। এমন জটিল প্রশ্নে উত্তর দিতে না পেরে শখের কাজ ফেলে বাসায় চলে এলাম। প্রাণীবিদ এক বন্ধুকে ফোন করলাম। তিনি জানালেন আজকাল কিছু গাইড বইয়ে অনেক আজগুবি তথ্য দেয়া থাকে। সেগুলো দেখে কুইজ এসব কুইজ টাইপ প্রশ্ন তৈরি করা হয়। আপনি ইন্টারনেট খুঁজলে পেতে পারেন।

বিজ্ঞাপন

কোন প্রাণী হাসতে পারে তা কোন বইয়ে লেখা আছে বা আমি কোথাও এমন কিছু পড়েছি বলে আমার মনে পড়ছে না। ছাত্রজীবনের সাধারণ জ্ঞানের সকল বই অন্যদেরকে দিয়ে দিয়েছি। অগত্যা গুগল খুঁজতে হলো। হ্যাঁ, সেখানে পাওয়া গেল। সেটাও একটি চাকুরির পরীক্ষার কুইজ। বলা হয়েছে, শুধু ‘হায়েনারা’ হাসতে জানে। তবে তাদের হাসির ভিডিও দেখে মনে হলো ওরা হো হো করে হাসতে জানে না। বরং শিকারকে ধরা বা ঝগড়া করা ও প্রজননের সিজনে নিজের ঘাড়ের লোম ও লেজ ফুলিয়ে শত্রুর দিকে তেড়ে আসে। এরপর বিশ্রি শব্দ করে দাঁত বের করে চোখে এক ধরণের জ্বলজ্বলে ভাব ফুটিয়ে তোলে। যেটাকে অনেকে সহজাত, হিংসা ও বিদ্রুপের হাসির সাথে তুলনা করেছেন মাত্র।
আমরা জানি ঘোড়া ডিম পাড়ে না। গাধারাও হাসতে জানে না। এগুলো প্রবাদ-প্রবচন। এসব প্রবাদ-প্রবচন দিয়ে অনেক শিক্ষামূলক ঘটনাকে বুঝানো হয়। আবার অনেক প্রবাদ-প্রবচন আছে যেগুলো মানুষ বানিয়ে বানিয়ে ভিন্নভাবে বলে। যেগুলোর মাধ্যমে অন্যকে তিরস্কার করা হয়, অনেকে আঘাত পান, কষ্ট পেয়ে থাকেন।

যতদূর জানা গেছে তাতে বলা যায়, রক্ত-মাংসের প্রাণীকূলের মধ্যে শুধু মানুষ হাসতে জানে। শিম্পাঞ্জি, বানর, ওরাংওটাং হাসির মতো করে ভেংচি কাটে। ঘোড়া, গাধা, জেব্রা ইত্যাদি হা করে সব দাঁত বের করতে পারে। কোন কিছু শুঁকে ঘ্রাণ নিয়ে দাঁত উচিয়ে নিজেদের মতো শব্দ করে অভিব্যাক্তি প্রকাশ করতে পারে। ছড়া-কবিতায় ‘খোলসে মাছের হাসি দেখে হাসেন পাঁতিহাস’ ও বালু সম্বলিত পরিষ্কার অল্প পানিতে পুঁটি মাছের ঝিলিক দিয়ে চলাফেরাকে অনেকে হাসের সাথে তুলনা করেছেন। কাণি ও সাদা বকেরা তখন সেসব পুঁটিমাছকে হাসিখুশি মনে ঠোঁট দিয়ে পটাপট শিকার করে গিলে ফেলে উদর পুর্তি করে। আদতে সেগুলো কোন হাসি নয়।

এমনকি ফেরেশতা, জ্বিন-পরী, দৈত্য-ভূত ইত্যাদি হাসতে জানে বলে গল্প শুনলেও আমি বাস্তবে তাদেরকে হাসতে দেখিনি। হয়তো তারা ভিন্ন জিনিষ দিয়ে তৈরি বলে আমাদের সাধারণ দৃষ্টিতে ধরা পড়ে না। যাক্ সেসব কথা। ঘণ্টাখানেক বাসায় কাটিয়ে আবার নিচে নেমে বাগানে ওদের নিকট গেলাম। আমি কিছু বলার আগে সে আবার প্রশ্ন করলো, স্যার, ‘গাধা হাসে, কিন্তু গাধা কি কখনো কাঁন্দে না?’

ওর জটিল প্রশ্ন শুনে আবার বিপদের আঁচ করলাম। এবার মনে করলাম গাধারা হাসতে পারে না। কিন্তু কাঁদতে পারে। গাধা বিপদের সময় কখনও কাঁদে। মনিবের পিটুনি খেয়ে কেঁদে দুচোখে পানি গড়িয়ে মুখে কালো দাগ করে ফেলে। অভিমান করে, রাগ করে, গোস্বা করে, ফুপিয়ে চিঁহিঁ-হিঁ করে চিৎকার করে মালিক বা মনিবের মনোযোগ আকর্ষণ করে।

ভাল খাবার বিশেষ করে গাজর-মূলো তাদের প্রিয় খাবার। সামনে একটি মূলো ঝুলিয়ে দিয়ে গাধাকে যে সামনের দিকে চালিত করা যায়। পিছনে মূলো ঝুলিয়ে দিয়ে গাধাকে সামনে চলতে বললে সে সামনে যায় না-বরং পিছনের পা দিয়ে পেছাতে থাকে। এজন্য বলা হয় গাধারা লোভী ও স্বার্থপর। শুধু নিজের পেটের চিন্তা করে।

তবে গাধা প্রাকৃতিকভাবে কিছু গুণ ধারণ করে থাকে। বিশেষ করে ভারবাহী গাধারা সন্মুখের বিপদ আঁচ করতে পারে। প্রাকৃতিক দুর্যোগ বা পথের মধ্যিখানে নিজের বিপদ ঘটতে পারে এমন কিছু আঁচ করতে পারলে গাধারা শুয়ে পড়ে। তখন গরুর মতো নাকে পানি ঢাললেও তারা উঠতে চায় না। সুদূর অতীতকাল থেকে বেদ্ঈুনরা ভারবাহী উট, ঘোড়া ইত্যাদি দিয়ে পণ্য পরিবহণ বা মরুপথে চলার সময় সংগে গাধা রাখতো। অতীতে হজ্জ কাফেলার সময় গাধাকে সঙ্গী করা হতো। গাধা যে মরুপথে চলতে চাইতো না সে পথকে পরিহার করে সম্ভাব্য বিপদ এড়ানো হতো।

গাধা খুব পরিশ্রমী প্রাণী। অনের ভারী বোঝা পিঠে নিয়ে দূর-দূরান্তের বন্ধুর পথ পাড়ি দেবার জন্য গাধার সুখ্যাতি রয়েছে। এজন্য তারা নিজের পিঠের অবস্থা নিয়ে চিন্তা করে না। এতকিছু শুনে সে বললো- স্যার গাধার এত গুণ। জানতাম না। আমি বাড়িতে ক’টি ছাগল পুষি। তবে এত এত গুণের সাথে যদি হাসতে জানে এমন একটি গাধা পেতাম সেটাকেও পুষতাম। তাহলে আমার বাড়িতে সেই হাসি জানা গাধাকে অনেকে দেখতে আসতো। তখন একটি মিনি চিড়িয়াখানা খুলে দর্শনীর বিনিময়ে মানুষকে সেই হাসি জানা গাধাকে দেখার সুব্যবস্থা করতাম। এই দুর্মূল্যের বাজারে আমার কিছু বাড়তি আয় হলে বাচ্চাকাচ্চা নিয়ে সংসারটা একটু ভালভাবে চালাতে পারতাম। অসুস্থ মায়ের চিৎিসার জন্য টাকা পাঠাতে পারতাম।

ওর চমৎকার ভাবনার কথা শুনে বললাম, বাস্তবে সেই হাসি জানা গাধা পৃথিবীতে খুঁজে পাওয়া গেলে তো! মনে মনে ভাবলাম আরা অনেকেই ঘোড়ার পিএচডি-র জন্য আবেদনের গল্প বলে মজার কৌতুক করে থাকি। ওকে একটা কৌতুক শোনালে কেমন হয়?

বললাম, তাহলে একটি কৌতুক শোনো।

‘এক রাজা যাবেন শিকারে। তিনি প্রিয় উজিরকে জিজ্ঞাসিলেন, আজকের আবহাওয়ার খবর কি? শিকারে গিয়ে ঝড়-বৃষ্টির কবলে পড়ব না তো? উজির শুধালেন, আজ আবহাওয়া চমৎকার। ঝড়-বৃষ্টির সম্ভাবনা নেই।

কিছুদূর যাবার পর পথিমধ্যে এক ধোপার দেখা হলো। ধোপা বলল, মহারাজ, শিকারে তো চললেলন, কিন্তু সামনে যে বড় ঝড়-বৃষ্টি অপেক্ষা করছে! রাজা আর কিছুদূর যেতেই প্রচন্ড ঝড়-বৃষ্টির কবলে পড়লেন। তখন তিনি ঐ উজিরকে বরখাস্ত করে সেই পদে বসালেন ধোপাকে।

রাজা ধোপাকে বললেন, তুমি কি করে ঝড়ের কথা আগেই জান? ধোপা বলল, মহারাজ, যখন ঝড়-বৃষ্টির সম্ভাবনা থাকে তখন আমার পোষা গাধাটি সামনে চলতে চায় না, ও গোঁ ধরে, আর তার বাম কান নড়ে। আমার গাধার বাম কান নড়া দেখে আমি বুঝেছি আজ ঝড়-বৃষ্টি হবে।

রাজামশাই তাৎক্ষণিক ধোপাকে বরখাস্ত করে গাধাটাকে উজির বানালেন।’

সে কৌতুকটা শুনে খুব খুশী হলো বলে মনে হলো। আর কোন প্রশ্ন করলো না।

গাধারা বাস্তবে হাসতে না জানলেও আমাদের চারদিকে মানুষরূপী গাধায় ভরপুর। তারা শুধু হাসেই না। বরং কপট হাসি দেয়। ইর্ষা ও শয়তানির হাসি দিয়ে অট্টহাসি করে। মানুষের দু:খ-কষ্ট শুনে তারা জোর করে হাসার চেষ্টা করে তিরস্কৃত হয়। চেহারায় ভয়, উষ্মা ফুটে উঠলেও সে সময় জোর করে মুচকি হেসে ফটোসেশন করে। মুখটা হাসি হাসি করে কি আর হাসি হয়? মানুষ মিনি পর্দায় কপটতাপূর্ণ সেসব দৃশ্য অবলোকন করে কষ্ট পায়, কেউ কেউ অভিশাপ দেয়। এরাই সেইসব গাধা যারা নানা চরিত্রে হাসতে জানে। মানুষরূপী গাধাদের এসব ভণ্ড হাসির ফলে সুনাগরিক তস্করপদী চোর-ডাকাত, বদমাশ, ঘুষখোররা আরো বেশি বেশি অন্যায় করার আস্কারা পায়। এসব গাধা তাদের পোষা অনুচরদের নিয়ে সাময়িক হাসাহাসি করে, তাচ্ছিল্য করে।

আর এসব পোষা অনুচররা সামনে কোন বিপদ দেখলে মনিবের নিরাপত্তার জন্য বাম কান নাড়িয়ে সংকেত না দিয়ে আগে নিজেরাই সটকে পড়ে। এজন্য মনিবকে একদিন তার হীন কৃতকর্মের জন্য একাই পস্তাতে হয়। কাঁদতে হয় জন্ম-জন্মান্তরে। তাইতো এসব ছোট কানওয়ালা মানুষরূপী গাধার চেয়ে লম্বা কানওয়ালা আসল গাধারাই মনিবের বিপদের বন্ধু হিসেবে প্রমাণিত।

*লেখক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডীন। E-mail: [email protected]