কালো টাকায় সাদা পশু কোরবানি

  • প্রফেসর ড. মো. ফখরুল ইসলাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

সংসার খরচের জন্য বাজারে যাওয়ার কথা শুনলে ফাঁকি দেওয়ার প্রবণতা আমার মধ্যে কাজ করে। প্রতিবছর ঈদুল আজহা সমাগত হলে পশুর হাটে যাওয়া চাই। নিজে পছন্দ করে কোরবানির গরু-ছাগল কেনার কোনো বিকল্প নেই। করোনাকালে ডাবল মাস্ক মুখে দিয়ে পশুর হাটে গিয়েছিলাম। এবার করোনার ভয় নেই তবে ‘হিট অ্যালার্ট’-এর মতো অবস্থা আমাদের এলাকায়।

তার ওপর জুন মাসেও একটানা প্রায় দুই সপ্তাহ ধরে বৃষ্টির দেখা নেই। প্রচণ্ড গরম! রোদে পুড়ে সাগরেদদের সঙ্গে নিয়ে যথারীতি কোরবানরি পশু কেনার জন্য হাটে রওয়ানা দিয়েছি। সঙ্গে বিশ্বস্ত লালমিয়া, আলী ও ভুট্টোকে (ছদ্মনাম) সংযুক্ত করেছি।

বিজ্ঞাপন

হাটে পৌঁছালে সেই এলাকার পরিচিত মাজদার আলীও সঙ্গ দেবে বলেছে। গরুর হাটে গাড়ি নিয়ে যাওয়া গেলেও হাটের কাছে গাড়ি রাখার জায়গা পাওয়া খুব কঠিন। সে কারণে অটোভ্যানে করে সবাই একসংগে বসে চারদিকে পা ঝুলিয়ে পথ চলেছি। গল্পও চলছে মজার মজার। ভুট্টো হঠাৎ জোরে বলে উঠলো- ‘এবার মজা বোঝো! আলী বললো, কী রে! কীসের মজা কাকে বোঝাচ্ছিস’!

ভুট্টো শুরু করলো, সকালে টিভি নিউজের একটি সূত্র ধরে নানান কথা। তা হলো, বড় গরুর একদম কদর নেই ঢাকার পশুর হাটে। খুলনার ফুলতলা থেকে গাবতলীর হাটে একজন ক্ষুদ্র উদ্যোক্তা এসেছেন তার চারবছর বয়েসি ‘নান্টু’ নামক এক বিশালদেহী ষাঁড় নিয়ে।

তার আশা ছিল, এবার ৩৪ মণ ওজনের গরুটি বিক্রি করে অনেক লাভ হবে। গরুর লালন-পালনের খরচ মিটিয়ে লাভের টাকায় ঋণের বোঝা শোধ হবে। কিন্তু তার আক্ষেপ হলো, গত তিনদিন ধরে গাবতলীর হাটে তার বিশালদেহী নান্টুকে অনেকে দেখে বলেছে- ইস! কত বড় গরু! কিন্তু কেউ কেনার জন্য দরদাম করেনি। ২০ লাখ টাকা দাম হাঁকালেও কেউ ২০ টাকাও দাম বলেনি!

তখন ঈদের একদিন মাত্র বাকি। এরইমধ্যে বিক্রি করা না গেলে নান্টুকে বাড়িতে নিয়ে গিয়ে খেতে দেওয়ার সামর্থ্যও নেই তার। সেজন্য গরুর মালিক খুব ভেঙে পড়েছেন। তার চোখে শুধু পানি বের হচ্ছে।

এবার আলী বললো, এটা তো কষ্টের কথা! এতে মজার কী দেখলে!

ভুট্টো উত্তর দিলো, মজাটা কালো টাকার! এবার কালো টাকার মালিকরা ভয় পেয়ে কেউ বড় গরু কিনতে এগিয়ে আসছেন না। সে কারণে এবারের ঈদের হাটে বড় গরু কেনার খরিদ্দার নেই। যারা দেশের রিমোট এলাকা থেকে ট্রাক ভাড়া করে ঢাকায় গরু বিক্রি করতে এসেছেন দুই পয়সা লাভের আশায়, তারা বিক্রি না হওয়ায় হতাশ হয়ে কান্নাকাটি করছেন।

কালো টাকা অনেকের কাছেই আছে। কালো টাকা সাদা করার জন্য সরকারি ঘোষণা শুধু ফ্ল্যাট, বাড়ি বা জমি কেনার জন্য ঘোষণা দেওয়া হয়েছে কিন্তু কোরবানির গরু কেনার জন্য ঘোষণা দিলে আজ এই ক্ষুদ্র উদ্যোক্তাকে হাটে বসে কান্নাকাটি করতে হতো না!

এটা বেশ মজার বিষয় সৃষ্টি করতো না! তাই বলছি, কালো টাকা সাদা করার ঘোষণার ক্ষেত্রে পক্ষপাতিত্ব করা হয়েছে। গরিবদের কথা ভাবা উচিত ছিল, তাই না! তা না-হলে কালো টাকা দিয়ে হাট থেকে সাদা রঙের গরু কিনে কোরবানি দেওয়া যাবে, এমন ঘোষণা দেওয়া উচিত ছিল!

কিন্তু তার যুক্তি শুনে লালমিয়া কিছুটা রাগ করে পাল্টা বক্তব্য শুরু করলো। তার কথা হলো, কালো টাকা দিয়ে সাদা কেন কালো বা বাদামি গরু কিনলেও কোরবানি দেওয়া যাবে না।

ভুট্টো সাথে সাথে লালমিয়ার পক্ষে যোগ দিলো। ভ্যানচালক পিছনে ফিরে আলোচনায় যোগ দিতে উদ্যত হলে আমি জোর গলায় পিছনে না তাকিয়ে ভালোভাবে ভ্যান চালাতে নির্দেশ দিলাম।

আলী বললো, ভুট্টো, তুই একটা বলদ রে! ওই ওনার মতো, যিনি কালো টাকা বানিয়ে সাদা করার আগেই ধরা পড়ে বিদেশে পালিয়ে গেছেন। আহা! এতগুলো বাড়ি, ফ্ল্যাট, জমি যদি এবারের বাজেট ঘোষণার পরে কেনার সুযোগ পেতেন, তাহলে তাকে আর দেশ ছেড়ে পালাতে হতো না!

ওদের আালোচনা শুনতে বেশ ভালোই লাগছিল। ইতোমধ্যে, কখন যে হাটের সন্নিকটে এসে পড়েছি, তা টেরই পাইনি। হাজার হাজার গরু, ছাগলের ভ্যান, ট্রাক, মানুষের কোলাহলে সম্বিত ফিরে পেতেই আমাদের অটোভ্যানটি থেমে গেল। আমরা সবাই নেমে হাটের দিকে রওয়ানা দিলাম।

হাটে ঢুকতে ঢুকতে মনের ভেতর দাগ কেটে থাকলো ভুট্টোর সেই বিখ্যাত উক্তি- ‘কালো টাকা দিয়ে সাদা গরু কিনে কোরবানি দিলে হয় না’!

কালো টাকা সাদা করে বাড়ি কিনে যদি থাকা যায়, হোটেলে বসে যদি দামি খাবার খাওয়া যায়, তাহলে সেই টাকায় হজ্জ করতে গেলে কেমন হয়! কোরবানি দিলে কেন অন্যায় হয়! আমার মাথা ঘুরপাক খেতে লাগলো। দেখতে দেখতে আমার বাহারি নানা রঙের গরু, ছাগলের সারি পেরিয়ে হাটের মাঝে উপনীত হলাম।

আমিও অজান্তেই সাদা রঙের পশু দেখলে তার দিকে ‘ফ্যাল ফ্যাল’ করে চেয়ে দেখতে লাগলাম। আর মনে হতে লাগলো, ‘কালো আর ধলো বাহিরে কেবল ভেতরে সবারই সমান রাঙ্গা।’
তবে কেন এই বৈষম্য! কেন এত জালিয়াতি ও বৈপরীত্য! এত ভেদাভেদ! কেন এত চুরি, ডাকাতি, দুর্নীতি, রাহাজানি! এত মিথ্যা মামলা মোকদ্দমা, হামলা খুন-খারাবি!

সাদা পশু আমার কেনা হলো না! ভাবলাম, আমাদের টাকা তো আর সাদা-কালো নয়। এটা হালাল উপার্জনের, কষ্টার্জিত টাকা! এ টাকা দিয়ে পৃথিবীর যে কোনো রঙের, ঢংয়ের পশু, দ্রব্য কিনতে কোনো নিষেধাজ্ঞা নেই। যে কোনো খাদ্যদ্রব্য কিনে খেতে বা ভোগ করতেও বাধা নেই, দোষও নেই! অর্থনীতির ভাষায় বর্ণিত কালো টাকা দিয়ে কিনে খেতেও দোষ নেই। তবে দোষটা অন্যখানে- যেটা মনে ভেতর, আত্মার সঙ্গে আতরামি করার ভেতর।

মহান সৃষ্টিকর্তার নির্দেশনার ওপর যেটা নির্ভর করে থাকে। নির্দেশিত যে বাণী সৃষ্টিকর্তার প্রেরিত মহান মহাপুরুষ নবী (সা.) প্রদর্শিত পথের সঙ্গে সম্পর্কিত হয়ে পৃথিবীর অন্ধকার সরিয়ে আলোর ওপর আলো ছড়িয়ে জড়িয়ে রেখেছে পরস্পরকে।

সূরা নূরে (২৪:২৯) বলা হয়েছে, ‘নূরুন আ’লা নূর’ অথবা সুরা মায়েদা (২৭:৩১) বর্ণিত নিজ শিশুপুত্রকে কোরবানি দানের মাধ্যমে মহান আত্মৎসর্গের কথা, তাক্কওয়া সৃষ্টির কথা।

যে জ্ঞান ও আলোয় উদ্ভাসিত হয়ে মনের পশুত্বকে জবাই করে আমরা কোরবানির হাটে একটি বা দুটি সাদা পশুকে কিনতে এসেছি; যাদের শুধু বাহ্যিক দেহাবরণের রং দিয়ে মুমিন মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে বিচার করা যায় না।

এবারের জাতীয় বাজেটে কালো টাকা সাদা করার ঘোষণায় নানা বিতর্কের মন্তব্য এসছে- ‘কালো টাকা সাদা করা অসাংবিধানিক’, ‘বৈষম্যমূলক’, ‘দুর্নীতিবান্ধব’ এবং প্রধানমন্ত্রীর ‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স’ ঘোষণার পরিপন্থি।

দেশে একশ্রেণির মানুষ অবৈধভাবে সম্পদের পাহাড় গড়ে তুলেছে। এদের প্ররোচনায় বাধাগ্রস্ত হয় সততা। জিইয়ে থাকে, মাদক ব্যবসা, অনৈতিক লেনদেনের সিস্টেমগুলো।

কালো টাকার জন্ম অন্ধকারের ঘুপচি গলিতে। সুদ, ঘুষ, দুর্নীতি, জালিয়াতি, মিথ্যা, প্রতারণা, কর ফাঁকি, চুরি-ডাকাতি, প্রতারণা, চোরাচালানি, অবৈধ মাদক ব্যবসা, ব্যাংক লুণ্ঠন, মানি লন্ডারিং, জমি জবরদখল, নদীদখল, ভেজালদ্রব্য তৈরি ও বিক্রি, সর্বোপরি মাজার ব্যবসা, জাকাত ফাঁকি- ইত্যাকার নানান বাজে পন্থা হলো কালো টাকার আঁতুড় ঘর।

এসব হোমড়া-চোমড়া দেশের কর প্রদান করতে গেলে ধরা পড়তে পারে, তাই এরা একদিকে সঠিক পরিমাণ কর দেয় না, জাকাত দেওয়া থেকে বিরত থাকে। সে কারণে এদের দিয়ে রাষ্ট্রের আর্থিক কোনো মর্যাদা বাড়ে না, দরিদ্র মানুষের কল্যাণও সাধিত হয় না।

কালো টাকা সাদা করার সংবাদ দুর্নীতিকে বহুগুণে উস্কে দেয়। বাজেটে কালো টাকা সাদা করার অবদান যতই থাকুক না কেন, তা অবৈধ, না-পাক!

অর্থনীতির ভাষায় যিনি যতই জোর গলায় কালো টাকা সাদা করার সাফাই গেয়ে যুক্তি দিন না কেন, গোয়ালা গাভীর দুধ দোহনের সময় এক বালতি দুধে এক ফোঁটা প্রস্রাব যদি অনবধানবশত ছিটকে পড়ে, তাহলে একজন পবিত্র মানুষ কি জেনেশুনে সেটা পান করতে চাইবেন! যেমন, কোরবানি দেওয়ার জন্য সাদা পবিত্র টাকার প্রয়োজনও ঠিক তেমনি।

প্রতিবছর কালো টাকা সাদা করার ঘোষণা দেওয়াটা আমাদের দেশের মানুষের ধর্মীয় ও নৈতিক মূল্যবোধের সঙ্গে সাংঘর্ষিক। এটা দেশে হোয়াইট কালার ক্রিমিনালদেরকে আরো বেশি উৎসাহ দিচ্ছে এবং দুর্বৃত্তপরায়ণতাকে শক্তিশালী করে তুলছে।

কালো টাকার ব্যবহার ও উপার্জন অসততা ও নৈতিকতার অভাবের পরিচায়ক। কালো টাকার ব্যবহারে কোনো জীবনেই জবাবদিহিতা নিশ্চিত করার বৈধ উপায় নেই। তাই, সাদামনের নিষ্পাপ মানুষদের উচিত, কালো টাকা থেকে দূরে থাকা এবং এই টাকার ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা। কারণ, ধর্মীয় দৃষ্টিতে এটাকা দিয়ে দান ও জাকাত যেমন কার্যকর হয় না, তেমনি সাদা রঙের পশু কিনে কোরবানি দিলেও তা শুদ্ধ হওয়ার কথা নয়!

লেখক- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন।
E-mail: [email protected]