গ্রামাঞ্চলে কিশোর-কিশোরীদের সচেতন করছে ‘সাথী’

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

বাল্যবিয়ে, ইভটিজিং, এইডস প্রতিরোধ, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার, ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা ও বয়ঃসন্ধিকালে করণীয়সহ গুরুত্বপূর্ণ বিষয়ে গ্রামাঞ্চলের কিশোর-কিশোরীদের সচেতন করতে কাজ করছে ওয়ার্ড রিনিউ কমিউনিটি ডেভেলপমেন্ট প্রোগ্রাম (সাথী) নামের একটি সংগঠন। 

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার ১৩টি ইউনিয়নের গ্রামপর্যায়ে কিশোর-কিশোরী দল গঠন করে এ সচেতনতা বৃদ্ধির কাজ করে যাচ্ছে সংগঠনটির কর্মীরা।

বিজ্ঞাপন

বুধবার (২৬ ডিসেম্বর) দুপুরে অনুষ্ঠিত সংগঠনটির কেন্দুয়া উপজেলার কান্দিউড়া ইউনিয়নের তুরুকপাড়া গ্রামের কিশোর-কিশোরী দলের প্রতিযোগিতামূলক এক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে চিত্রাঙ্কন, সংগীত পরিবেশন ও আবৃত্তিসহ কয়েকটি প্রতিযোগিতায় অংশ নেয় ওই গ্রামের কিশোর-কিশোরীরা। এ প্রতিযোগিতায়ও উঠে আসে সচেতনতামূলক নানা বিষয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কারও বিতরণ করা হয়।

বিজ্ঞাপন

এছাড়া সারাবছরই কিশোর-কিশোরীদের বিভিন্ন অনুষ্ঠান, আলোচনা, সভা-সমাবেশ ও প্রতিক্ষণের মাধ্যমে ওইসব বিষয়ে সচেতন করার পাশাপাশি তাদের স্বাস্থ্যসম্মত সুস্থ জীবনযাপনে দক্ষ এবং কর্মমুখী করে গড়ে তোলার কাজটিও সংগঠনটির কর্মীরা করে যাচ্ছেন।

তুরুকপাড়া গ্রামের কিশোর-কিশোরী দলের সভাপতি সাবিনা আক্তার বলেন, ‘আমরা অনেক কিছুই জানতাম না। আমাদের জানার আগ্রহও তেমন ছিল না। বয়ঃসন্ধিসহ কিছু বিষয় আছে আলোচনা হলে লজ্জা লাগত। কিন্তু সাথীর মাধ্যমে এখন অনেক বিষয়ই জেনেছি। যা আমাদের জন্য খুবই প্রয়োজনীয়।’

সাথীর কান্দিউড়া ইউনিয়নের মাঠ সংগঠক জেসমিন আক্তার বলেন, ‘কিশোর-কিশোরী দল গঠন করে গ্রামপর্যায়ে আমরা সারাবছরই বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছি। যা কিশোর-কিশোরীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে তাদের সচেতন করতেও কাজ করছি আমরা।’