সেতু আছে, সংযোগ সড়ক নেই

  • জিয়াউর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নেত্রকোনার কলমাকান্দায় সেতু আছে সংযোগ সড়ক নেই/ ছবি: বার্তা২৪.কম

নেত্রকোনার কলমাকান্দায় সেতু আছে সংযোগ সড়ক নেই/ ছবি: বার্তা২৪.কম

সেতু আছে কিন্তু সংযোগ সড়ক নেই। সেতুর দুই পাশে কাঠ ও বাঁশ দিয়ে মই দিয়ে সংযোগ দেওয়া হয়েছে। তাই এই সেতুর ওপর দিয়ে ঝুঁকি নিয়েই পারাপার করছেন এলাকাবাসী।

সংযোগ সড়কবিহীন এ সেতুর অবস্থান নেত্রকোনার কলমাকান্দা উপজেলার নাজিরপুর ইউনিয়নের কুট্টাকান্দা গ্রামে।

বিজ্ঞাপন

এ বিষয়ে স্থানীয় কয়েকজন বাসিন্দার সাথে কথা হলে তারা জানান, প্রায় দুই যুগ আগে নির্মিত এ সেতুটির সংস্কার কাজ না হওয়ায় ও সংযোগ সড়ক না থাকায় চরম ঝুঁকি নিয়েই চলাচল করতে হচ্ছে এলাকার লোকজনকে।

আর এতে এলাকার বিভিন্ন স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, শিশু ও বৃদ্ধসহ নানা রকম শ্রেণি-পেশার লোকজন চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা গেছে, কলমাকান্দা উপজেলার নাজিরপুর-পাঁচকাঠা থেকে এই সড়কে আশপাশের ১২টি গ্রামের মানুষের যাতায়াতের সুবিধার জন্য সেতুটি নির্মাণ করা হয়। কিন্তু সেতু নির্মাণের পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা আর সংস্কারের কোনো উদ্যোগ গ্রহণ করেনি।

সেতুর উভয় পাশে মাটি না থাকায় কাঠ ও বাঁশের তৈরি মইয়ের উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে সেতু পারাপার করছে এলাকার স্কুল, কলেজের শিক্ষার্থী, নারী, শিশু ও বৃদ্ধসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এছাড়া স্থানীয় কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য ওই সেতুর উপর দিয়ে পরিবহন করতে না পেরে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। 

এলাকাবাসীর দাবি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেতুর সংযোগ সড়কটি দ্রুত নির্মাণ করে যেন চলতি বোরো মৌসুমে তাদের উৎপাদিত ধান পরিবহনের সুযোগ করে দেওয়া হয়।

স্থানীয় শিবনগর কান্দাপাড়া মাদ্রাসার সুপার লুৎফুর রহমান বলেন, ‘অবিলম্বে ঝুঁকিপূর্ণ সেতুটি সংস্কার করাসহ সেতুর সংযোগ সড়কটি মেরামত করা খুবই জরুরি। শিক্ষার্থীসহ এলাকাবাসীকে ঝুঁকিপূর্ণ ও চরম দুর্ভোগের যাতায়াত থেকে মুক্তি দিতে এ বিষয়ে সংশিষ্ট কর্তৃপক্ষের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।’

এ বিষয়ে নাজিরপুর ইউনিয়ন পরিষদের ( ইউপি) চেয়ারম্যান হাজী আব্দুল কুদ্দুছ বাবুল বলেন, ‘কুট্টাকান্দা সেতুটি সংস্কারের জন্য সংশিষ্ট কর্তৃপক্ষের কাছে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কোনো  উদ্যোগ নেননি।’