ছাগলের নাম ‘মস্তান’, দাম ১৫ লাখ!

  • রাজু আহম্মেদ, স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

একটি ছাগলের দাম ১৫ লাখ! শুনতে অবাক লাগছে নিশ্চয়ই! তবে অবাক হলেও সত্যি যে, ঈদুল আজহাকে ঘিরে এই ছাগলটি বিক্রি হয়েছে, রাজধানীর মোহাম্মদপুরের সাদিক এগ্রো ফার্মে।

১৫ লাখ টাকায় ছাগলটি এক ব্যক্তি কিনে উপহার দিয়েছেন তার বাবাকে। তবে এখনো ছাগলটি ফার্মে থাকায় প্রতিদিন সেই ছাগল দেখতে সেখানে ভিড় করছেন বিভিন্ন পেশার মানুষজন। দেখে অবাক হচ্ছেন অনেকেই!

বিজ্ঞাপন

সরেজমিন জানা যায়, ছাগলটির নাম ‘মস্তান’। নাম দামের সঙ্গে অভ্যাসও ‘নবাবি’! রোজ ১ কেজি আপেল খায় এই ছাগলটি! মানুষ দেখলে চলাচল করে নবাবের মতো!

উচ্চতায় প্রায় ৬ ফুট। ওজনে ১শ ৮০ কেজির এই ছাগলের খাবার তালিকায় ১ কেজি আপেল পাশাপাশি রাখতে আঙুরসহ পুষ্টিকর খাবার।

বিজ্ঞাপন

ছাগলটির পরিচর্যাকারীরা বলছেন, খাওয়া-দাওয়ার দিক থেকে উচ্চ বিলাসী ‘মস্তান’ নামের এই ছাগল। তবে নামে ‘মাস্তান’ হলেও মানুষের সঙ্গে সখ্যতা গড়তে পারে খুব অল্প সময়েই। নবাবী অভ্যাসের অংশ হিসেবে ঘরের মধ্যে থাকতেই বেশি পছন্দ করে ‘মস্তান’।

ছাগলটির পরিচর্যাকারী আব্দুল কাইউম বার্তা২৪.কমকে বলেন, মানুষ দেখলে নবাবের মতো হাঁটে ছাগলটি। অন্য সব ছাগলের থেকে সে বড় আর সে চলে অন্য স্টাইলে। তাই, তার নাম ‘মস্তান’। আপেল আঙুর ছাড়া তার দিন যায় না। বাজে কোনো খাবার তার চলে না। মাঝে মাঝে কাঁঠালের পাতা খায়। বাকি সময় ভুষি, বুট এসব খায়। তবে সে মানুষের সঙ্গে ভালো মেশে। ঘরে থাকতেই বেশি ভালোবাসে।

বিশাল দেহের ছাগলটি 'বিটল' জাতের। ভারত থেকে কিনে আনা হয়েছে এই ছাগলটি, ছবি- বার্তা২৪.কম

আবুল খায়ের নামের একজন বলেন, আমরা জীবনে এত বড় ছাগল দেখিনি! ছাগল যে এত বড় হয়, তাও জানতাম না! এখানে এসে জানলাম। এই ছাগল ‘বড়লোকদের’ জন্য। ওরা কিনতে পারবে। আমরা পারবো না!

স্কুল শিক্ষার্থী মিরাজ বলেন, আমরা লোকমুখে শুনে ১৫ লাখ টাকার ছাগল দেখতে এসেছি। দেখে অবাক লাগছে! ছাগল এত বড় হয় কীভাবে!

খামার সংশ্লিষ্টরা বলছেন, বিশাল দেহের ছাগলটি বিটল জাতের। ভারত থেকে কিনে আনা হয়েছে এই ছাগল। এর বাজার মূল্য হাঁকা হয়েছিল ১৭ লাখ টাকা। তবে বিক্রি হয়েছে ১৫ লাখ টাকায়। একই জাতের আরো কয়েকটি ছাগল আছে মোহাম্মদপুরের সাদেক এগ্রো ফার্মে। তবে ‘মস্তান’-এর মতো অবস্থানে আসতে অনেক সময় প্রয়োজন ছাগলগুলোর।

নামে ‘মাস্তান’ হলেও মানুষের সঙ্গে সখ্যতা গড়তে পারে খুব অল্প সময়েই। নবাবী অভ্যাসের অংশ হিসেবে ঘরের মধ্যে থাকতেই বেশি পছন্দ করে ‘মস্তান’

সাদিক খামারের ইন-চার্জ শরিফ উদ্দিন বলেন, ভারত থেকে ছাগলটি আনা হয়েছে, যা ১৫ লাখ টাকায় ইতোমধ্যে বিক্রি করেছি আমরা। এক ব্যক্তি তার বাবাকে এটা উপহার দেবেন ঈদে। এই জাতের ছাগল আরো কয়েকটা আছে। তবে সেগুলো এমন বড় করতে আরো ৩-৪ বছর লাগবে। ছাগলের তুলনায় দাম ঠিক আছে। বাংলাদেশে এত বড় ছাগল আর একটিও নেই! তাই, দামও বেশি মনে হতে পারে সবার!