বিলাসী পণ্য আমদানিতে থাকছে শতভাগ মার্জিন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈদেশিক মুদ্রা পেতে সোনা, প্রসাধনী, প্রক্রিয়াজাত খাদ্য, কোমল পানীয় ও চামড়াজাত পণ্যসহ ১৪টি বিলাসবহুল পণ্য আমদানিতে শতভাগ নগদ অর্থের মার্জিন রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ (বিআরপিডি) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে দেশের মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনাকে আরও সুসংহত রাখতে আমদানি ঋণ প্রতিষ্ঠায় নগদ মার্জিন হার নির্ধারণের বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিলাসবহুল পণ্য এবং স্থানীয়ভাবে উৎপাদিত আমদানি বিকল্পের জন্য আমদানি ঋণ প্রতিষ্ঠার ক্ষেত্রে ১০০ শতাংশ নগদ মার্জিন বজায় রাখা হবে।

বিজ্ঞাপন

পণ্য, মোটরকার, ইলেকট্রনিক্স হোম বা অফিস অ্যাপ্লায়েন্স, স্বর্ণ ও জুয়েলারি, মূল্যবান ধাতু ও মুক্তা, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, আসবাবপত্র ও সাজসজ্জার সামগ্রী, ফল ও ফুল, নন-সিরিয়াল খাবার, প্রক্রিয়াজাত খাবার ও পানীয় বা টিনজাত (ক্যান) খাবার, চকলেট, বিস্কুট, জুস, কফি, কোমল পানীয় ইত্যাদি, অ্যালকোহলযুক্ত পানীয় ও তামাক, তামাকজাত পণ্য বা বিকল্প পণ্য আমদানিতে ১০০ শতাংশ নগদ মার্জিন নির্ধারণ করা হয়েছে।