তরুণদের নিয়ে কাজ করে অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ ব্যাংক

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম/ ফাইল ছবি

ছবি: বার্তা২৪.কম/ ফাইল ছবি

তরুণদের আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধিতে ভূমিকা রাখার জন্য বাংলাদেশ ব্যাংক (বিবি) 'গ্লোবাল ইয়ুথ ফাইন্যান্সিয়াল ইনক্লুশন অ্যাওয়ার্ড-২০২৪' পেয়েছে। আর্থিক অন্তর্ভুক্তি বিষয়ে নীতিনির্ধারক এবং নিয়ন্ত্রকদের একটি আন্তর্জাতিক জোট এএফআই, আর্থিক খাতের জন্য মর্যাদাপূর্ণ এ অ্যাওয়ার্ড প্রদান করে। 

সম্প্রতি মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে অনুষ্ঠিত অ্যালায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন (এএফআই) গ্লোবাল পলিসি ফোরামের সভায় কেন্দ্রীয় ব্যাংককে এই পুরস্কার দেওয়া হয়।

বিজ্ঞাপন

রোববার (১৫ সেপ্টেম্বর) কেন্দ্রীয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পুরস্কার প্রদানে দেশের যুব সমাজের আর্থিক অন্তর্ভুক্তি বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের বেশ কিছু কার্যক্রম বিবেচনা করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য আর্থিক সাক্ষরতার নির্দেশিকা তৈরি করেছে। এছাড়াও, এই নির্দেশিকা অনুসারে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলি নির্দিষ্ট শ্রেণীর ছাত্র ও যুবকদের কভারেজ নিশ্চিত করতে এবং তাদের আর্থিক সাক্ষরতা নিশ্চিত করতে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে।

বিজ্ঞাপন

যেমন বাংলাদেশ ব্যাংক দেশের ২১ থেকে ৪৫ বছর বয়সী উদ্যোক্তাদের ঋণ প্রদানের জন্য একটি স্টার্ট-আপ তহবিল গঠন করেছে। আর্থিক সাক্ষরতা প্রদান এবং ভোক্তাদের স্বার্থ নিশ্চিত করার জন্য একটি পৃথক ওয়েবসাইট (https://finlit.bb.org.bd) চালু করা হয়েছে। এ ছাড়া জাতীয় শিক্ষাক্রমে আর্থিক সাক্ষরতার একটি অধ্যায় সংযোজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

অন্যদিকে, দেশব্যাপী স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার মাধ্যমে বিভিন্ন ব্যাংকে ৪ দশমিক ৩ লাখ স্কুল ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক স্কুল ব্যাংকিংয়ে নারী শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করে আর্থিক খাতে লিঙ্গ বৈষম্য কমানোর উদ্যোগ নিয়েছে। বর্তমানে, স্কুল ব্যাংকিং অ্যাকাউন্টের সাথে মহিলা ছাত্রদের হার ৪৮ দশমিক ৯ শতাংশ।

এছাড়াও, প্রশিক্ষণ, দক্ষতা-ভিত্তিক পেশা এবং ব্যবসা পরিচালনার জন্য স্কুল ব্যাংকিং অ্যাকাউন্টধারীদের একটি পুনঃঅর্থায়ন প্রকল্পের অধীনে ঋণ দেওয়া হচ্ছে।