ডিএসই থেকে রাজস্ব আদায় বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিদায়ী বছরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় বেড়েছে। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে সরকারের রাজস্ব বেড়েছে ১৮ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ১৭ টাকা। ডিএসই সূত্রে তথ্য জানা গেছে।

সংশ্লিষ্টরা বলছেন, বছরের প্রথম মাসে লেনদেন বেশি হওয়ার পাশাপাশি দেশি ও বিদেশিরা শেয়ার বিক্রি করে বাজার ছেড়ে চলে যাওয়ায় এ খাত থেকে বেশি রাজস্ব আদায় করেছে সরকার। তবে এটা বাজারের জন্য সুখকর নয় বলে মনে করেন তারা।

ডিএসইর তথ্য মতে, ২০১৯ সালে ১ লাখ ১৩ হাজার ৮২১ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার কেনা-বেচা হয়েছে। সেখান থেকে সরকারের ২১৬ কোটি ৪৬ লাখ ৬৮ হাজার ৯২৩ টাকার রাজস্ব আদায় হয়েছে। যা আগের বছরের চেয়ে ১৮ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ১৭ টাকা বেশি।

২০১৮ সালে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা হয়েছিল ১ লাখ ৩৩ হাজার ৫৯১ কোটি ৩৩ লাখ টাকার। সেখান থেকে ১৯৭ কোটি ৫৩ লাখ ৬ হাজার ৯০৬ টাকার রাজস্ব আদায় হয়েছে।

দুই ধরনের বিনিয়োগকারীর মধ্যে ২০১৯ সালে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১০২ কোটি ৬৩ লাখ ৩১ হাজার ১১৭ টাকা। এর আগের বছর এ খাত থেকে সরকারের আয় হয়েছিল ৬৪ কোটি ১৭ লাখ ৭৪ হাজার ৩২৮ টাকা।

ব্রোকারেজ হাউজগুলোর লেনদেন থেকে ২০১৯ সালে ১১৩ কোটি ৮৩ লাখ ৩৭ হাজার ৮০৬ টাকার রাজস্ব আয় হয়েছে। এর আগের বছর এ খাত থেকে আয় হয়েছিল ১৩৩ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৫৭৬ টাকা।

আপনার মতামত লিখুন :