পুঁজিবাজার স্থিতিশীল করতে সরকারের ছয় উদ্যোগ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলমান সংকট থেকে উত্তোলনের পাশাপাশি একটি স্থিতিশীল পুঁজিবাজার গঠনের লক্ষ্যে ছয়টি উদ্যোগ নিয়েছে সরকার। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে নীতি-নির্ধারণী পর্যায়ের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় পুঁজিবাজারকে গতিশীল ও উন্নয়নের লক্ষ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলে বার্তা২৪.কম-কে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) নির্বাহী পরিচালক সাইফুর রহমান।

তিনি বলেন, ‘পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বৃদ্ধি করা, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য কতিপয় সহজ শর্তে ঋণ সুবিধার ব্যবস্থা করা, আইসিবির বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধিকরণ, বিদেশিদের বিনিয়োগে আকৃষ্ট করা ও দেশীয় বাজারে আস্থা সৃষ্টি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে উদ্যোগ গ্রহণ করা এবং বাজারে মানসম্পন্ন আইপিও বৃদ্ধির লক্ষ্যে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন লাভজনক কোম্পানিগুলোকে তালিকাভুক্তকরণের উদ্যোগ গ্রহণ করা। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন। এছাড়া পর্যায়ক্রমে দীর্ঘমেয়াদি সমস্যাসমূহ চিহ্নিত করে সে বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে মর্মে সভায় আলোচনা হয়।’

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর