এক ঘণ্টায় সূচক বাড়ল ২০০ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সপ্তাহের প্রথম কার্যদিবসেই ঊর্ধ্বমুখী শেয়ার বাজার। রোববার (১৯ জানুয়ারি) লেনদেনের প্রথম ঘণ্টায় সূচক বেড়েছে ২০০ পয়েন্ট। এ সময় প্রায় সব কোম্পানির দাম বাড়ে। এর মধ্যে ১৫২ টি প্রতিষ্ঠানের শেয়ার হল্টেড অবস্থানে রয়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেখা যায়। গ্রামীনফোন, স্কয়ার ফার্মা এবং ব্যাংক খাতের বড় বড় প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় সূচকের উত্থান হতে থাকে। লেনদেনের মাত্র ৫৪ মিনিটের মাথায় ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ২০০ অতিক্রম করে। যা গত ১০ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

সূচকের উত্থানে ব্রোকারেজ হাউসগুলোর বিনিয়োগকারীরা উৎফুল্ল। তারা বলছেন, উদ্যোগটি প্রধানমন্ত্রীর আরো আগেই নেওয়া উচিত ছিল। তাহলে শেয়ার বাজারের অবস্থা এত খারাপ হত না।

সকাল সাড়ে এগারোটা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ২০৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৫৪ পয়েন্টে দাঁড়ায়। লেনদেন হয়েছে ১৩৪ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে হা-ওয়েল টেক্সটাইল, স্ট্যান্ডার্ড সিরামিক, ভি এম এস এবং মিউচুয়াল ফান্ডের দাম কমেছে। বাকি সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে।

বাজারের অবস্থা দেখে অনেক বিনিয়োগকারী হতবাক হয়েছেন। তারা ধারণাই করতে পারছেন না যে শেয়ারের দাম এত দ্রুত বাড়বে। ফলে বিনিয়োগকারীদের নজর এখন শুধু স্ক্রিনের দিকে। এই অবস্থায় অনেকে নতুন করে শেয়ার কিনতে শুরু করেছেন। ব্রোকারেজ হাউসের ট্রেডাররা ভালো কোম্পানির শেয়ার দেখে কেনার জন্য পরামর্শ দিচ্ছেন বিনিয়োগকারীদের।

আপনার মতামত লিখুন :