পুঁজিবাজারে সূচক বৃদ্ধির রেকর্ড

সিনিয়র করেসন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রীর নির্দেশনার ঠিক পরের কার্যদিবস রোববার (১৯ জানুয়ারি) পুঁজিবাজার সূচক বৃদ্ধির রেকর্ড গড়ল। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ২৩২ পয়েন্টে। যা নতুন সূচকের সর্বোচ্চ বৃদ্ধি।

এদিন সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ১৫ হাজার ১৮৫ কোটি ৭৩ লাখ ৩৩ হাজার টাকা। তার সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্য মতে, ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসইতে যাত্রা শুরু করে। সেই সূচকটি রোববার ২৩২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সূচকটি যাত্রার শুরুর দিন ছিলো ৪ হাজার ০৫৬ পয়েন্ট। এর আগে এই সূচক বেড়েছিল সর্বোচ্চ ১৫৫ পয়েন্ট। দিনটি ছিল ২০১৫ সালের ১০ মে।

তবে পুঁজিবাজারের ইতিহাসেও সূচক বৃদ্ধির দ্বিতীয় পর্যায়ে রয়েছে ডিএসইএক্স সূচক। এর আগে ১১ জানুয়ারি সূচক ১ হাজার ১২ পয়েন্ট বেড়েছিল । তাতে বিনিয়োগকারীদের মূলধন যোগ হয়েছিল ৩৯ হাজার কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রী সরকারের উচ্চপর্যায়ের নীতি নির্ধারকদের সঙ্গে বৈঠক করেন। এরপর পুঁজিবাজারকে স্থিতিশীল করতে ছয়টি নির্দেশনা দেন। যা বিনিয়োগকারীদের মধ্যে আস্থা তৈরি করে।

আর তার সঙ্গে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের পরিচালকদের শেয়ার ক্রয়ের ঘোষণা, গ্রামীণফোনের সিইও পদে প্রথম বাংলাদেশি হিসেবে ইয়াসির আজমানকে নিয়োগ ও তারল্য সংকট নিরসনে সরকারি ৪ ব্যাংকের বিনিয়োগ করার সিদ্ধান্ত পুঁজিবাজারে ইতিবাচক ভূমিকা ফেলেছে। এসব খবরে ডিএসইএক্স সূচকটির রেকর্ড উত্থান হয়েছে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪১১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৪৩ কোটি ৮৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৬৭ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৪৬টির বা ৯৭ শতাংশের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দাম কমেছে ৬টির বা ২ শতাংশের এবং ৪টি বা ১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে-খুলনা পাওয়ার, এসএস স্টিল, গ্রামীণফোন, এডিএন টেলিকম, এনসিসি ব্যাংক, রিং শাইন এবং ব্যাংক এশিয়া।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৭৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৭৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দাম বেড়েছে ২৩১টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দাম। সিএসইতে ৪৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত লিখুন :