দুই দিন পর পুঁজিবাজারে ফের দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
প্রতীকী

প্রতীকী

  • Font increase
  • Font Decrease

টানা দুই দিন উত্থানের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারে আবারও দরপতন হয়েছে। মঙ্গলবার (২১ জানুয়ারি) সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

তবে বাজার সংশ্লিষ্টরা বাজারের এই অবস্থাকে মূল্যসংশোধন বলছেন। তারা বলছেন, পরপর দুই দিন সূচকের বড় উত্থান হয়েছে। তাতে বেশির ভাগ কোম্পানির শেয়ার বিক্রির চাপ বেড়েছে। আর তাই মূল্যসংশোধন হয়েছে।

মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে ৪ হাজার ৪০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ব্যাংক, বিমা, ওষুধ এবং আর্থিক খাতের শেয়ারের দাম কমায় সূচকে নেতিবাচক প্রভাব পড়েছে। এ কারণে প্রধান সূচেকর পাশাপাশি ডিএসইর অন্য দুই সূচক ডিএসইএস এবং ডিএস-৩০ সূচক ৭ পয়েন্টে করে কমেছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ২৩৭টির এবং ৪০ কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে। এদিন লেনদেন হওয়া কোম্পানির মোট ৪০৬ কোটি ৮০ লাখ ৫৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৯৪ কোটি ৭৯ লাখ ৮১ হাজার টাকা।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৬টির, কমেছে ১৬৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ারের দাম। এতে সিএসইর সূচক কমেছে ৩৫ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৩ কোটি ৪০ লাখ ৪১ হাজার ৯০৮ টাকা।

আপনার মতামত লিখুন :