তিন কার্যদিবস পর পুঁজিবাজারে ফের দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টানা তিন কার্যদিবস উত্থানের পর সোমবার (২৭ জানুয়ারি) পুঁজিবাজারে ফের দরপতন হয়েছে। এদিন সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

বাজারের এই অবস্থাকে ‘প্রফিট টেকিং’ অর্থাৎ মূল্য সংশোধন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

সোমবার সূচক উঠানামার মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেন শুরু হয়। শেয়ার বিক্রেতার (শেয়ার বিক্রির অর্ডার) চাপে শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিলে দিনের লেনদেনে শেষ হওয়ার সময় পর্যন্ত।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৩৫ কমে ৪ হাজার ৪৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ২৫৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারের দাম।

আর তা থেকে ডিএসইর মোট ৪০৪ কোটি ৫৮ লাখ ১ হাজার টাকার লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৪৭৪ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা।

এদিনও ডিএসইতে সবচেয়ে বেশি দাম বেড়েছে বিএসআরএমএল, বিএসআরএম স্টিল, বিআইএফসি, আরএসআরএম স্টিল, ফু-ওয়াং সিরামিক, আজিজ পাইপস, সিলকো ফার্মা, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম লাইফ ও শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

আর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে নর্দান, ইবিএল, এনআরবি, এম.এফ, স্ট্যান্ডার্ড সিরামিক, এমএল ডাইং, এলএইচবিএল, প্রিমিয়ার সিমেন্ট, বেটবিসি, বিএসসিসি, হাওয়া অয়েল টেক্সটাইল ও মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১২কোটি ৬৩ লাখ ১৩ হাজার টাকা। এদিন সিএসইতে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ২৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ২২ কোম্পানির শেয়ারের দাম।

আর তাতে সিএসইর প্রধান সূচক ১৩৬ কমে ১৩ হাজার ৬৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর