অনুপস্থিত শ্রমিকরা পাবেন বেতনের ৬৫ শতাংশ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কর্মস্থলে অনুপস্থিত পোশাক শ্রমিকরা ৬৫ শতাংশ বেতন পাবেন। তবে এপ্রিলে পাবেন ৬০ শতাংশ, বাকি ৫ শতাংশ মে মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে। আর কাজে যোগ দেওয়া উপস্থিত শ্রমিকরা বেতন পাবেন শতভাগ। পোশাক কারখানায় কর্মরত শ্রমিক ও কর্মচারী সবার জন্যই এ শর্ত প্রযোজ্য হবে।

সোমবার (৪ মে) রাজধানীর শ্রম ভবনে মালিক, শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে অংশ নেওয়া একাধিক প্রতিনিধি এমন তথ্য জানিয়েছেন।

সোমবার প্রায় দিনভর চলেছ এ বৈঠক। বেলা ১১ টায় শুরু হওয়া বৈঠকটি শেষ হয়েছে বিকেল ৪টারও পর। বৈঠকে অংশ নেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শ্রম সচিব কে এম আলী আজম, বিজিএমইএ সভাপতি রুবানা হক, বিজিএমইএ’র সাবেক সভাপতি সালাম মুর্শেদী, শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপনসহ আরও অনেকেই।

এ বিষয়ে বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শেদী বলেন, ‘সরকারের আগের সিদ্ধান্ত অনুযায়ী কর্মস্থলে অনুপস্থিতি শ্রমিকরা ৬০ শতাংশ বেতন পাবেন। তবে শ্রমিক নেতাদের দাবিতে আমরা আরও ৫ শতাংশ বেতন দেওয়ার বিষয়ে সম্মত হয়েছি। সেই ৫ শতাংশ বেতন পরবর্তী মাসের সঙ্গে সমন্বয় করা হবে।’