“টিউশন ফি’র জন্য যেনো কোনো শিক্ষার্থীর পড়াশুনা বন্ধ না হয়”

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দীপু মনি

দীপু মনি

  • Font increase
  • Font Decrease

করোনাকালে টিউশন ফি’র জন্য যেনো কোনো শিক্ষার্থীর পড়াশুনা বন্ধ না হয় সেদিকে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১টায় করোনাকালীন শিক্ষার বিভিন্ন ইস্যু নিয়ে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, “টিউশন ফি নিয়ে উচ্চ আদালত একটি নির্দেশনা দিয়েছে, আমরা এ বিষয়ে কোনো মতামত দিতে পারি কিনা। আমাদের পক্ষ থেকে একটি মতামত দেওয়া হয়েছে। আমি নিজেও অভিভাবক ও প্রতিষ্ঠানগুলোর সাথে কথা বলেছি। টিউশন ফি ২৫ শতাংশ কমানোর যে প্রস্তাব দেওয়া হয়েছে সেক্ষেত্রে অনেক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অনেক ধরনের খরচ রয়েছে। এছাড়াও অভিভাবকদের ক্ষেত্রে কিছুটা সমস্যা হচ্ছে। কিন্তু এগুলো তো প্রাইভেট প্রতিষ্ঠান। তাই জোর জবরদস্তি চাপিয়ে দেওয়া যায় না।”

শিক্ষামন্ত্রী বলেন, “প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানগুলো অভিভাবকরা কি কাজ করে এসব তারা জানেন, আলাদা আলাদাভাবে তাদের সঙ্গে আলোচনা করে যদি সমাধান করা যায়, সেটি করা যেতে পারে। উভয়পক্ষকেই একটি সমঝোতায় আসতে হবে। কিন্তু টিউশন ফি’র জন্য যেনো কোনো শিক্ষার্থীর পড়াশুনা বন্ধ না হয়।”

তিনি আরও বলেন, “সব জায়গায় পরিস্থিতি এক হয় না। করোনাকালে অনেকেই উদ্যোগ নিয়েছে। কিন্তু অনেকেই কঠোর ছিলেন। সব পক্ষরই আলোচনার মাধ্যমে এটি সমাধান করতে হবে। যদি বিশেষ প্রয়োজন হয়, আমাদের নজরে আসলে আমরা সেটি দেখবো।”

এমপিওভুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, এই প্রক্রিয়াটি বেশ বড় এবং জটিল। সেই প্রক্রিয়া সমাপ্ত করতে এই অর্থবছরে সম্পন্ন করতে পারবো কিনা সন্দেহ রয়েছে। তবে আমাদের মন্ত্রণালয় যতো দ্রুততার সাথে করা সম্ভব চেষ্টা চালিয়ে যাবো।