মাধ্যমিকে ভর্তি আবেদনের সময় বাড়ল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সারা দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদনের সময়সীমা বাড়াল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। আগামী ৭ জানুয়ারি পর্যন্ত তারা আবেদনের সুযোগ পাচ্ছে।

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) ভর্তি সংক্রান্ত একটি আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩০ জানুয়ারি এ লটারি হওয়ার কথা ছিল। কিন্তু হাইকোর্টের নির্দেশনায় এটি স্থগিত করা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন করতে আজ বিকাল ৫টায় সফটওয়্যার খুলে দেওয়া হয়েছে বলেও জানায় মাউশি।

সরকারি নিয়মানুযায়ী ১ম শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স ছয় বছরের বেশি এবং ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স ১১ বছর। কিন্তু এবার বয়স সংক্রান্ত জটিলতার কারণে অনেকেই আবেদন করতে পারেনি। কিন্তু এ নিয়ে হাইকোর্টে রিট পিটিশন হওয়ার পর আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ‘ডিজিটাল লটারি কার্যক্রম’ স্থগিত করে এখন আবেদন ও লটারির নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় ও মাউশির এবার সিদ্ধান্ত নিয়েছে যে বিদ্যালয়গুলোকে এ, বি এবং সি মোট তিনটি ভাগে ভাগ করে ভর্তির কাজ করা হবে। একজন শিক্ষার্থী একটি ভাগের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দক্রম দিতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

উল্লেখ্য, ঢাকা মহানগরীর ভেতরে ৩৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। এই বিদ্যালয়গুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত মোট আসন আছে সাড়ে ১১ হাজারের মতো।