ডিপিএস এসটিএস স্কুলে রান্না বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত



স্টাফ রিপোর্টার, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরাসরি শ্রেণিকক্ষের পাঠগ্রহণ থেকে দূরে থাকা শিক্ষার্থীদের স্বাভাবিক বিকাশ অব্যাহত রাখতে অভিনব উদ্যোগ নিয়েছে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা। রান্নায় পারদর্শী করে তুলতে একটি কর্মশালার উদ্যোগ নিয়েছে স্কুল কর্তৃপক্ষ। ফলে ঘরবন্দি অলস সময়ে একঘেয়ে রুটিন থেকে যেমন স্বস্তি মিলেছে তেমনি রান্নায় দক্ষ হয়ে ওঠেছে শিক্ষার্থীরা।

ভারতের সনদধারী দক্ষ বেকার ও পেস্ট্রি শেফ ঊর্বশী জেইনের অধীনে ‘ডিপিএস এসটিএস বাটার অ্যান্ড বেক’ নামক এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালা চলাকালে বেকিং নিয়ে অংশগ্রহণকারীদের নানা টিপস প্রদান করাসহ বিশেষ চিজকেক রেসিপি দেখানো হয়। স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসেই আগ্রহী শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকেরাও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ মধু ওয়াল জানান, রান্না নিয়ে নতুন নানা নিরীক্ষা করা শিক্ষার্থীদের জন্য আনন্দদায়ক। আর রান্না নিয়ে নানা অভিজ্ঞতা অর্জনে আমাদের হাতের কাছে রসুই ঘরেই সব কিছু আছে। তাই শিক্ষার্থীরা পুরো কর্মশালাই অত্যন্ত আগ্রহের সঙ্গে উপভোগ করেছে। এটি আমাদের জন্য সত্যিই আনন্দদায়ক। এ কর্মশালা তাদের জন্য বাসার ভেতর একঘেয়ে রুটিন থেকে একটু স্বস্তির মতো। এ কর্মশালায় ঊর্বশী জেইনের উপস্থিতির জন্য তার প্রতি কৃতজ্ঞ।

করোনা পরিস্থিতিতেও শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে ডিপিএস এসটিএস স্কুল দূরবর্তী শিক্ষা ও আত্মোন্নয়নের নানা পরিপ্রেক্ষিত নিয়ে গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে ওয়েবিনার এবং অনলাইন কর্মশালা সফলভাবে নানা অনুষ্ঠানের আয়োজন করে আসছে। এর মধ্যে রয়েছে- সেফার ইন্টারনেট ফর চিলড্রেন, এডুকেশন ফর হিউম্যান গ্রেটনেস, ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট ডিউরিং দ্য প্যান্ডেমিক প্রভৃতি। এর মাধ্যমে শুধু শিক্ষার্থীই নয় অভিভাবদের শিক্ষাগত অভিজ্ঞতার উন্নয়নেও সহায়ক ভূমিকা পালন করেছে।