প্রবেশপত্র না পাওয়ায় ২৮ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা অনিশ্চিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

কু‌ড়িগ্রামের রৌমারী‌ উপজেলার ‘রৌমারী টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজে’র এইচএসসি (ব্যবসায় ব্যবস্থাপনা) দ্বিতীয় বর্ষের ২৮ শিক্ষার্থীর কাছ থেকে টাকা নিয়েও ফরম পূরণ না করায় ওই শিক্ষার্থী‌দের পরীক্ষায় অংশগ্রহণ অ‌নি‌শ্চিত হয়ে পড়েছে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) পরীক্ষার ঠিক দুই দিন পূর্বে এ খবর জানতে পেরে ভুক্তভোগী শিক্ষার্থীরা কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে বিক্ষোভ করে এবং কলেজে ভাঙচুর চালায়। পরে প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অ‌ফিসারের (ইউএনও) মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারক‌লি‌পি দেয় শিক্ষার্থীরা।

কলেজ সভাপ‌তি ও ইউএনও আল ইমরান এসব তথ্য নি‌শ্চিত করেছেন।

‌শিক্ষার্থী‌দের অ‌ভি‌যোগ, অধ্যক্ষ এস এম হুমায়ুন কবীরের গাফিলতির কারনে প্রবেশপত্র না পাওয়ায় আগামী ২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে ওই ২৮ শিক্ষার্থীর।

ভুক্তভোগী পরীক্ষার্থীরা জানান, কলেজ অধ্যক্ষ হুমায়ুন কবীরে কাছে তারা ফরম পূরণের টাকা জমা দিয়েছিলো। ‌কিন্তু পরীক্ষার ঠিক দুইদিন আগে প্রবেশপত্র নিতে কলেজে গিয়ে তারা জান‌তে পারেন দ্বিতীয় বর্ষের ২৮ পরীক্ষার্থীর প্রবেশপত্র নেই।

বিষয়টি অনান্য শিক্ষার্থীদের মধ্যে জানাজানি হলে তারা অধ্যক্ষের রুমে গিয়ে দেখেন তিনি কলেজ থেকে পালিয়ে গেছেন। ফোনে তার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া গেছে। পরে বিষয়‌টি ইউএনও‌কে অব‌হিত করেন শিক্ষার্থীরা।

নাম প্রকাশ না করার শর্তে অত্র কলেজের একাধিক প্রভাষক বলেন, অধ্যক্ষ এস এম হুমায়ুন কবীর শিক্ষার্থীদের কাছ থেকে উপবৃত্তির নাম দেওয়ার কথা বলে ১ হাজার করে টাকা নেওয়াসহ বিভিন্ন খাতে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নি‌য়ে আত্মসাত করেন।

অধ্যক্ষ এস এম হুমায়ুন কবীরের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার ফোন বন্ধ থাকায় যোগাযোগ সম্ভব হয়নি।

কলেজ সভাপ‌তি ও রৌমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা আল ইমরান পুরো ঘটনার জন্য অধ্যক্ষকে দা‌য়ী করেছেন। তি‌নি বলেন, ‘এ‌টি সম্পূর্ণরূপে অধ্যেক্ষর গাফল‌তি। এর দায় তি‌নি এড়াতে পারেন না। শিক্ষার্থীদের প্রবেশপত্র না আসার বিষয়‌টি তি‌নি আজ দুপুরে আমাকে ফোনে জানান।’

ইউএনও বলেন, ‘প্রতিকার চেয়ে শিক্ষার্থীরা আমার মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলি‌পি দিয়েছে। বিষয়‌টি তদন্তের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে। অধ্যক্ষর গাফল‌তি প্রমাণ হলে তার বিরুদ্ধে বি‌ধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে সর্বোচ্চ প্রচেষ্টা চালানো হচ্ছে। বিষয়‌টি নিয়ে পরীক্ষা নিয়ন্ত্রকসহ সং‌শ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। মাননীয় প্রতিমন্ত্রী‌ (প্রাথ‌মিক ও গণ‌শিক্ষা প্রতিমন্ত্রী জা‌কির হোসেন) স্যারকে আ‌মি বিষয়‌টি সমাধানে অনুরোধ করেছি। আশা কর‌ছি একটা সমাধান হবে এবং সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।’

   

স্কুল-কলেজ খুলছে আজ, ঢাকাসহ বন্ধ ২৫ জেলায়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহের কারণে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হচ্ছে শনিবার (০৪ মে)।

তবে তাপপ্রবাহ তীব্র থাকায় আজও ঢাকাসহ ২৫ জেলায় স্কুল-কলেজ ও মাদ্রাসা বন্ধ থাকবে। অন্যদিকে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম শুরু হবে রোববার (০৫ মে) থেকে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আদালতের নির্দেশে গত বৃহস্পতিবার পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। শনিবার থেকে দেশের সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে ক্লাস কার্যক্রম শুরু হবে।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ জানিয়েছেন, আদালতের নির্দেশে বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকা প্রাথমিক বিদ্যালয়গুলো রোববার থেকে খুলে দেওয়া হবে।

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের দীর্ঘ ছুটি শেষে ২১ এপ্রিল স্কুল-কলেজ খোলার কথা থাকলেও দেশজুড়ে তাপপ্রবাহের কারণে তা এক সপ্তাহ পিছিয়ে যায়। গত রোববার স্কুল-কলেজ চালু হলে প্রচণ্ড গরমে কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। কয়েকজনের মৃত্যুর ঘটনাও ঘটে।

এ সংক্রান্ত প্রতিবেদন হাইকোর্টের নজরে আনলে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ স্বপ্রণোদিত রুলসহ আদেশ দেন। আদেশে তাপপ্রবাহের পরিপ্রেক্ষিতে সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, উচ্চমাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গত বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়।

আজ ২৫ জেলায় স্কুল-কলেজ ও মাদ্রাসা বন্ধ

তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে আজ দেশের ২৫ জেলায় মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুক্রবার (০৩ মে) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বন্ধ ঘোষণা করা জেলাগুলোর মধ্যে রয়েছে রাজশাহী ও খুলনা বিভাগের সব জেলা (রাজশাহীর ৮টি ও খুলনার ১০টি)। এ ছাড়া ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলা।

;

গুচ্ছ ভর্তি পরীক্ষা: রাবিপ্রবি কেন্দ্রে বি ইউনিটে অনুপস্থিত ৭৪৭



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের বি ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার (০৩ মে) রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্র ও ২টি উপ-কেন্দ্রে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সর্বমোট ২ হাজার ৭৪৪ জন পরীক্ষার্থী রাবিপ্রবি কেন্দ্রে পরীক্ষা দেওয়ার কথা থাকলেও এর মধ্যে ১ হাজার ৯৯৭ জন উপস্থিত ছিল। অনুপস্থিত ছিল ৭৪৭ জন। উপস্থিতির হার শতকরা ৭২.৭৮ বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সেলিনা আখতার, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা, রেজিস্ট্রার মোহাম্মদ ইউসুফ এবং প্রক্টর (ভারপ্রাপ্ত) ও ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. নিখিল চাকমা এবং জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার বি ইউনিটের ফোকাল পয়েন্ট ও বিজ্ঞান অনুষদের ডিন সহকারী অধ্যাপক ধীমান শর্মা পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।

বি ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.সেলিনা আখতার জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, উপকেন্দ্র প্রধান, উপকেন্দ্র সমন্বায়ক, পর্যবেক্ষক, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, স্বেচ্ছাসেবক এবং গণমাধ্যমকর্মীসহ সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, আগামী ১০ মে সি ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তাতে অংশ নেবেন তিন হাজার ২০৪ জন পরীক্ষার্থী।

;

চাকরির পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে ধরা, একমাসের কারাদণ্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য সহকারী পদের প্রিলিমিনারি পরীক্ষা চলাকালীন প্রক্সি দেওয়ার সময় মো. আব্দুর রউফ মিয়া (২৮) নামের এক ভুয়া পরিক্ষার্থীকে আটক করা হয়েছে।

শুক্রবার (৩ মে) নগীরের খুলশী থানাধীন ওমরগণি এমইএস কলেজ কেন্দ্রে এনএসআই তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসনের সহায়তায় তাকে আটক করে একমাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

আটককৃত ভুয়া পরীক্ষার্থী মো. আব্দুর রউফ গাইবান্ধার রুপার বাজার এলাকার মো. নজরুল ইসলামের ছেলে।

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুমা জান্নাত দন্ডবিধি ১৮৬০ এর ধারা ১৮৮ এর অপরাধে অভিযুক্ত আব্দুর রউফ মিয়াকে ০১ (এক) মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

তিনি বলেন, শুক্রবার সকালে স্বাস্থ্য সহকারী নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা চলাকালীন মো. আব্দুর রৌফ নামে ওই পরীক্ষার্থীর আচরণ সন্দেহজনক হলে তার প্রবেশপত্র নিরীক্ষণ করে দেখেন এনএসআই সদস্যরা। এ সময় প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি অপরাধ স্বীকার করলে তাকে এক মাসের বিনাশ্রমে কারাদণ্ড দেয়া হয়।

 

;

শনিবার বন্ধ থাকবে যেসব জেলার স্কুল-কলেজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশজুড়ে চলমান তীব্র তাপপ্রবাহের ছুটি শেষে আগামীকাল শনিবার (৩ মে) থেকে খুলছে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে গরমের তীব্রতা এখনো না কমায় অনেক জেলার স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

শুক্রবার (৩ মে) সকালে মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবহাওয়ার পূর্বাভাসের ভিত্তিতে খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলার, ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল জেলার, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল শনিবার বন্ধ থাকবে।

এসব জেলার বাইরে সব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল শনিবার খোলা থাকবে। এছাড়াও দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো খুলবে আগামী রোববার থেকে।

;