দেশব্যাপী বিজ্ঞান জাদুঘরের বিজ্ঞান শিক্ষা কর্মসূচি জোরদার

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

দেশব্যাপী বিজ্ঞান জাদুঘরের বিজ্ঞান শিক্ষা কর্মসূচি জোরদার

দেশব্যাপী বিজ্ঞান জাদুঘরের বিজ্ঞান শিক্ষা কর্মসূচি জোরদার

দেশের বিভিন্ন স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে ব্যাপকভাবে ভ্রাম্যমাণ বিজ্ঞান শিক্ষার আয়োজন করা হয়েছে। ওই কর্মসূচির আওতায় ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল এণ্ড কলেজে প্রায় ৪ হাজার শিক্ষার্থীর উপস্থিতিতে বিজ্ঞান জাদুঘরের বিজ্ঞান শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়।

এতে সংস্থার ৪ টি আধুনিক বৈজ্ঞানিক উপকরণ সমৃদ্ধ মিউজিয়াম বাস অংশগ্রহণ করে। এর আগে গত ৩ আগস্ট মর্নিং গ্লোরি স্কুল এন্ড কলেজ, সেনা পাবলিক স্কুল এন্ড কলেজ, ৪ ও ৫ আগস্ট বগুড়া পুণ্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, ৬ আগস্ট সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ২৭ আগস্ট বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, ৩০ আগস্ট শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রায় ৮ হাজার শিক্ষার্থীর উপস্থিতি ভ্রাম্যমাণ বিজ্ঞান শিক্ষা কার্যক্রম ও টেলিস্কোপ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘দেশব্যাপী এ বিজ্ঞান শিক্ষা কর্মসূচি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করছে। পুঁথিগত জ্ঞানের সমান্তরালে বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তা-কর্মচারীরা শিক্ষার্থীদের কাছে বিজ্ঞানকে শিক্ষণীয় ও আকর্ষণীয়ভাবে উপভোগ্য করে তুলছে, যা তরুণ প্রজন্মের মধ্যে বিজ্ঞান শিক্ষার প্রতি ক্রমাগত আকর্ষণ সৃষ্টি করছে। সারাদেশ থেকে অনেক শিক্ষা প্রতিষ্ঠান জাদুঘরের এ ভ্রাম্যমাণ কার্যক্রমে সম্পৃক্ত হচ্ছে। সম্প্রতি প্রায় ৮ হাজার শিক্ষার্থী এ কার্যক্রমে অংশগ্রহণ করেছে। ভবিষ্যতে বিজ্ঞান জনপ্রিয়তা বৃদ্ধিতে জাদুঘর কর্তৃপক্ষ এ কর্মসূচি সম্প্রসারণ করবে।’