ময়মনসিংহ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, ময়মনসিংহ
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর পাসের হার ৭০ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে রয়েছেন মেয়েরা।

এই শিক্ষাবোর্ডের অধীনে চার জেলা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৭৭ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। পাস করেছে ৫৩ হাজার ৪২৬ জন।

বিজ্ঞাপন

এর মধ্যে মেয়ে পাস করেছে ২৮ হাজার ৫০৩ জন। পাসের হার ৭১ দশমিক ১৯ শতাংশ। ছেলে পাস করেছে ২৪ হাজার ৯২৩ জন। পাসের হার ৬৯ দশমিক ৬১ শতাংশ।

এই বোর্ডে ফলাফলের দিক দিয়ে শীর্ষস্থান দখল করেছেন নগরীর শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ। এই কলেজ থেকে এক হাজার ২৪৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করে এক হাজার ২২৫ জন। এর মধ্যে জিপি-৫ পেয়েছেন ৫৪৪ জন। পাসের হার ৯৮ দশমিক ৫৫ শতাংশ।

গোল্ডেন জিপিএ-৫ পাওয়া মারিয়া জান্নাত বলেন, ‘কঠোর পরিশ্রমের সফলতা ফলাফলের মাধ্যমে পেয়েছি। সর্বপ্রথম কৃতজ্ঞতা জানাই মহান সৃষ্টিকর্তার প্রতি। এই সফলতা ধরে রাখতে আরও কঠোর অধ্যবসায় অব্যাহত রাখব।’

শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজের সিনিয়র শিক্ষক মফিজুন নূর খোকা বলেন, ‘আমরা ময়মনসিংহ শিক্ষাবোর্ডে বরাবরের মতো এবারও শীর্ষস্থান ধরে রেখেছি। তবে এবছর সবার ফলাফল কিছুটা খারাপ হয়েছে। আমরা শিক্ষার্থীদের শুধু বইয়ের মধ্যে ব্যস্ত রাখি না তাদের নৈতিকভাবেও গড়ে তোলার চেষ্টা করি।’

ময়মনসিংহ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল বলেন, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করে ৭৭ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। পাস করেছে ৫৩ হাজার ৪২৬ জন। ফেল করেছে ২৮ হাজার ৩২৫ জন। যেখানে জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ২৪৪ জন শিক্ষার্থী।

তিনি আরও বলেন, পাসের হার এবং জিপিএ ৫ এর দিক দিয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েরা জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮৩৯ জন। ছেলেরা জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৪০৫ জন।