রাজশাহী বোর্ডে অর্ধেকে নেমেছে জিপিএ-৫

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, রাজশাহী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এ বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ।

এ বছর রাজশাহী বোর্ডেও ১১ হাজার ২৫৮ জন জিপিএ-৫ পেয়েছে। ২০২২ সালে পেয়েছিল ২১ হাজার ৮৫৫ জন। এ বছর জিপিএ-৫ প্রাপ্ত ছাত্র ৫ হাজার ৪৪৫ জন। আর ছাত্রীর সংখ্যা ৫ হাজার ৮১৩ জন। গত বছরের চেয়ে এবার জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৫৯৭ জন কম; যা গতবারের প্রায় অর্ধেক।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) বিকেল সাড়ে ৩ টার দিকে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডের অংশ নেন ১ লাখ ৩৮ হাজার ৩৯০ জন পরীক্ষার্থী। মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪০ হাজার ১১৫ জন। এর মধ্যে ১ লাখ ৮ হাজার ৫৮০ জন পরীক্ষার্থী পাস করেছেন। এ বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ। ২০২২ সালে এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডের পাসের হার ছিল ৮১ দশমিক ৬ শতাংশ।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, গত কয়েক বছর ধরেই রাজশাহীর মেয়েরা ভালো ফল করেছে। পাসের হার এবং জিপিএ ৫ দুই ক্ষেত্রেই তারা এগিয়ে রয়েছে। এবারও ব্যতিক্রম ঘটেনি। রাজশাহী বোর্ডে এবারও পাসের হারে এগিয়ে মেয়েরা। মেয়েদের ৮৩ দশমিক ৯৭ শতাংশ পরীক্ষায় পাস করেছে। আর ছেলেদের পাসের হার ৭৩ দশমিক ৫৫ শতাংশ। এতে ১০ দশমিক ৪২ শতাংশ এগিয়ে আছে রাজশাহী বোর্ডের মেয়েরা।