শিক্ষার্থীদের হাতের ছোঁয়ায় অঙ্কিত হলো ‘ক্লিন সোসাইটি’র অঙ্গীকার

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পরিচ্ছন্ন ও সবুজ ঢাকা গড়ে তোলার প্রতিশ্রুতির অংশ হিসেবে বিগত ৯ ডিসেম্বর স্কুলের ছাত্রছাত্রীদের নিয়ে “বিন্টাস্টিক আর্ট জ্যাম” আয়োজন করে গারবেজম্যান-একটি টেকসই বর্জ্য ব্যবস্থাপনা সংস্থা ও এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

প্রচারাভিযানের অংশ হিসেবে ছাত্রছাত্রীরা একটি মজার চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেন। এবং আবর্জনা ফেলার জন্য পুনর্ব্যবহৃত পাত্র বিভিন্ন চিত্রে রং করেন। ঢাকার বাসিন্দাদের থেকে বর্জ্য সংগ্রহ করে রিসাইকল করার জন্য ব্যবহৃত হবে।

বিজ্ঞাপন

মূলত এই উদ্যোগটি পরিবেশ সচেতনতায় শিশুদের সম্পৃক্ত করতে এবং নগরীর বাসিন্দাদের মধ্যে বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতির আচরণগত পরিবর্তন আনার লক্ষ্যে আয়োজিত হয়।

এশিয়ান পেইন্টস’র পেইন্ট দিয়ে রঙ করা রঙিন আবর্জনা ফেলার পাত্র বা বিনগুলো গারবেজম্যান চাহিদা অনুযায়ী নগরীর বিভিন্ন বাসিন্দার কাছে পৌঁছে দিয়েছে। বিনগুলো আবর্জনায় পূর্ণ হলে আবার ফিরিয়ে আনবে গারবেজম্যান এবং সেগুলো রিসাইকেল করার উদ্যোগ নেওয়া হবে।


গারবেজম্যান শহরের বর্জ্য ব্যবস্থাপনার পাশাপাশি এ সকল বর্জ্যের পুনঃব্যবহার কিভাবে নিশ্চিত করা যায়, সে লক্ষ্যে কাজ করে থাকে। ২০২৩ সালে তারা ৮০০ টন বর্জ্য সংগ্রহ করে তা ব্যবস্থাপনার কাজ করেছে। এই উদ্যোগটির সাথে এশিয়ান পেইন্টস তাদের “স্মার্ট ক্লিন-ক্লিন সোসাইটি” উদ্যোগকে কাজে লাগিয়ে একটি পরিচ্ছন্ন, সবুজ ঢাকা তৈরিতে অবদান রাখার চেষ্টা করে যাচ্ছে।

প্রসঙ্গত, মহানবিজয় দিবস উপলক্ষে পরিবেশ পরিচ্ছন্নতা সচেতনতা বিষয়ক ‘স্মার্ট ক্লিন-ক্লিন সোসাইটি’ ক্যাম্পেইনের অংশ হিসেবে এগিয়ে আসে এশিয়ান পেইন্টস বাংলাদেশ লিমিটেড। এই উদ্যোগের অংশ হিসেবে তারা বিভিন্ন সময়ে ঢাকা শহরের বিভিন্ন এলাকা, লেক পরিষ্কার এবং রঙ করার উদ্যোগ নিয়ে থাকে। এবারের অভিনব এই আয়োজনে অংশ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা জাগো ফাউন্ডেশন পরিচালিত স্কুলের শিশুরাও।

এশিয়ান পেইন্টস ও এর ‘স্মার্ট ক্লিন-ক্লিন সোসাইটি’ উদ্যোগ সম্পর্কে আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে ভিজিট করুন এশিয়ান পেইন্টসএর অফিসিয়াল ফেসবুক https://www.facebook.com/AsianPaintsBD পেইজে।