পীরগাছায় নতুন কারিকুলামে শিক্ষক প্রশিক্ষণ শুরু

  • স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,রংপুর
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

 

রংপুরের পীরগাছায় ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কিমের আওতায় বিষয় ভিত্তিক ৮ম ও ৯ম  শ্রেণির শিক্ষকদের নতুন কারিকুলাম বিস্তরণে প্রশিক্ষণ শুরু হয়েছে। 

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সকালে জেএন সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে এই প্রশিক্ষণ শুরু হয়। 

আগামী ১ জানুয়ারি পর্যন্ত মোট ৭দিন এই প্রশিক্ষণ চলবে।

এদিন সকালে প্রশিক্ষণ পরিদর্শন করেন,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ সুজা মিয়া।

উল্লেখ্য, উপজেলার মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ৯৬৫ শিক্ষক-শিক্ষিকা এই প্রশিক্ষণ গ্রহণ করছেন।

প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষকরা বলছেন, প্রশিক্ষণের মধ্যে দিয়ে তাদের বিভিন্ন ঘাটতি পূরণ হচ্ছে। শিক্ষার্থীদের পাঠদান থেকে শুরু করে মূল্যায়ন পর্যন্ত নানা ক্ষেত্রে সহায়ক হবে এই প্রশিক্ষণ। সর্বোপরি এই প্রশিক্ষণ তাদের শিক্ষকদের আরো গতিশীল করবে।

নতুন কারিকুলাম বিস্তরণে যে ১১টি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে সে গুলো হচ্ছে- বাংলা, ইংরেজি, গণিত, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প সংস্কৃতি, ইতিহাস ও সমাজ বিজ্ঞান, ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম, বিজ্ঞান এবং জীবন-জীবিকা।

নতুন কারিকুলাম বিস্তরণে প্রশিক্ষণ দেওয়ার জন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষকদের বাছাই করে তাদের প্রথমে প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষক হিসেবে প্রস্তুত করা হয়। মাস্টার প্রশিক্ষক হিসেবে ওই প্রশিক্ষকরা শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন।

প্রশিক্ষণে অংশ নেওয়া কান্দিরহাট স্কুল এন্ড কলেজের শিক্ষক ঈশা খান জানান, নতুন কারিকুলাম নিয়ে নানা ধরণের কথাবার্তা চলছিল। কিন্তু এই প্রশিক্ষণ সব ধারণা পরিবর্তন করে দিয়েছে। তার এই প্রশিক্ষণ শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদানের ক্ষেত্রে অনেক সহায়ক হবে। মুক্তধারা থেকে শুরু করে মূল্যায়ন পর্যন্ত নানা বিষয় সম্পর্কে তাদের শেখানো হচ্ছে। এ বিষয়ে তাকে আর কোনো প্রশিক্ষণ নিতে হবে না বলে জানান তিনি।

প্রশিক্ষক মাবিয়া খানম ও মহসিন আলী জানান, ‘আমরা বিজ্ঞান বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছি। আমাদের কক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক রয়েছে। মাল্টিমিডিয়াসহ নানা প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে প্রশিক্ষণে। নতুন কারিকুলাম বিস্তরণে নানা ভাবে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণের মাধ্যমে লব্ধজ্ঞান শিক্ষকরা শ্রেণীকক্ষে পাঠদানে সহায়ক হবে।’

পীরগাছা উপজেলা শিক্ষা কর্মকর্তা সৈয়দ সুজা মিয়া জানান, পীরগাছা উপজেলার ৯৬৫ জন শিক্ষক জেএন মডেল উচ্চ বিদ্যালয়ে প্রশিক্ষণ নিচ্ছেন। এতে ৬০ জন মাস্টার ট্রেনার শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছেন।