শিক্ষা প্রতিষ্ঠানের পুনঃভর্তি ফি বাতিলের দাবি

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শিক্ষা প্রতিষ্ঠানে পুনঃভর্তি ফি বাতিলের দাবিতে সমাবেশ করেছে চট্টগ্রামের এক ছাত্র ইউনিয়ন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে নগরীর নিউমার্কেট এলাকার কৃষ্ণকুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

বিজ্ঞাপন

সমাবেশে ছাত্র নেতারা বলেন, শিক্ষা আমাদের মৌলিক অধিকার। যেখানে শিক্ষার আর্থিক দায়িত্ব রাষ্ট্রের সেখানে দিন দিন শিক্ষাকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। বছর শেষে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ভর্তিকে সামনে রেখে বাণিজ্যে মেতে উঠে। বছরের পর বছর পুনঃভর্তির নাম দিয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে নামে-বেনামে বিভিন্ন খাত দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

নেতারা আরও বলেন, বাড়তি ফির কারণে অনেকে শিক্ষার্থী নতুন ক্লাসে উঠার আগেই ঝরে পড়ছে। নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্যরা নতুন বছর এলেই একরকম আতঙ্কে থাকেন। দিন দিন মানুষের ক্রয়ক্ষমতা কমছে, দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতিতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠে গেছে।

সেখানে ভর্তি, পুনঃভর্তি, টিউশন ফি, বই-খাতা ইত্যাদির নামে এত খরচের বোঝা চাপানো হচ্ছে, যা মধ্যবিত্তের জীবনে মড়ার ওপর খাড়ায় ঘা। শিক্ষাপ্রতিষ্ঠানে এ ধরনের ভর্তি বাণিজ্য বন্ধ না হলে আমরা অবিলম্বে চট্টগ্রামের আপাময় ছাত্র সমাজকে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলব।

চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ইমরান চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক টিকলু কুমার দের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন জেলার সহ সভাপতি অয়ন সেন গুপ্ত, সাংগঠনিক সম্পাদক শুভ দেব নাথ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম নাবিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক তানভীর ইলাহী ও পাহাড়তলী থানার সহ সভাপতি নিশান রায়।