এইচএসসিতে বৃত্তি পেলেন বরিশাল বোর্ডের ৬৬৩ শিক্ষার্থী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল
  • |
  • Font increase
  • Font Decrease

এইচএসসিতে বৃত্তি পেলেন বরিশাল বোর্ডের ৬৬৩ শিক্ষার্থী

এইচএসসিতে বৃত্তি পেলেন বরিশাল বোর্ডের ৬৬৩ শিক্ষার্থী

এইচএসসি ফলের ভিত্তিতে এবার বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৬৬৩ জন শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে। এর মধ্যে ৫৭ জনকে মেধা বৃত্তি ও ৬০৬ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হচ্ছে।

সোমবার (২২ জানুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বরিশাল শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আ ফ ম বাহারুল আলম।

বিজ্ঞাপন

বোর্ড সচিব জানান, বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৬৬৩ জনকে বৃত্তি দেওয়া হচ্ছে। এর মধ্যে ৫৭ জনকে মেধা বৃত্তি ও ৬০৬ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে। মেধা বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগের ২৯ জন, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৪ জন করে পেয়েছেন। সাধারণ কোটার মধ্যে বিজ্ঞান বিভাগের ৩০৩, মানবিকের ১৫২ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ১৫১ জন বৃত্তি পেয়েছেন।

তিনি জানান, বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের আগামী সাত দিনের মধ্যে ব্যাংক হিসাব খুলে জমা দিতে হবে। মেধা বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসিক ৮২৫ ও এককালীন বছরে এক হাজার ৮০০ টাকা কোর্সের মেয়াদ অনুযায়ী পাবেন।

সাধারণ কোটায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা কোর্সের মেয়াদ অনুযায়ী মাসিক ৩৭৫ টাকা ও বছরে এককালীন ৭৫০ টাকা করে পাবেন। এর মধ্যে মেডিকেল কোর্সে অধ্যয়নরতরা পাবেন ৫ বছর। কারিগরি ও কৃষি, আইন ও বিবিএ এবং ডিগ্রি সম্মান কোর্সের শিক্ষার্থীরা পাবেন ৪ বছর। ডিগ্রি পাস কোর্সের শিক্ষার্থীরা পাবে ৩ বছর। একইভাবে সাধারণ কোটায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা টাকা পাবেন বলেও জানান তিনি।

বরিশাল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা দেওয়া হয়েছে।