সেট কোড ভুল: এক বিষয়ে দুইবার পরীক্ষা দিলো পরিক্ষার্থীরা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, জামালপুর
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

এসএসসি পরীক্ষা শুরুর প্রথম দিনেই জামালপুরের ইসলামপুর উপজেলার একটি কেন্দ্রে সেট কোড ভুল করে বাংলা প্রথম পত্র বিষয়ে দুইবার পরীক্ষা নেওয়া হয়েছে। এতে দেড় ঘণ্টা বিলম্ব পোহাতে হয়েছে পরীক্ষার্থীদের।

কেন্দ্র সচিবের দায়িত্ব পালনের অবহেলার কারণে এক বিষয়ে দুইবার পরীক্ষা দিতে হয়েছে বলে দাবি করেছেন অভিভাবকরা।

এদিকে দায়িত্ব পালনের অহবেলা থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানান স্থানীয় প্রশাসন।

একাধিক পরীক্ষার্থী ও অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে , ইসলামপুর উপজেলার ৪নং চর হাইস্কুল এন্ড কলেজ কেন্দ্রের ভেন্যুতে সকাল ১০টায় বাংলা প্রথম পত্র বিষয়ে পরীক্ষা শুরু হয়।

বেনুয়ারচর উচ্চ বিদ্যালয়, পোড়ারচর উচ্চ বিদ্যালয়, লক্ষিপুর হাজি ফুলমাহমুদ উচ্চ বিদ্যালয়, ডিগ্রিরচর উচ্চ বিদ্যালয়, শ্যামপুর উচ্চ বিদ্যালয়সহ ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬৫২ জন শিক্ষার্থী অংশ নেয়।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধিনে ওই কেন্দ্রে সেট কোড-১ এর প্রশ্নপত্রে পরীক্ষা হওয়ার কথা থাকলেও, কেন্দ্র সচিবের সচিবের দায়িত্ব অবহেলার কারণে পরীক্ষার্থীদের মাঝে সরবরাহ করা হয় সেট কোড-৩ এর প্রশ্নপত্র।

পরীক্ষার প্রায় এক ঘণ্টা অতিবাহিত হওয়ার পরে কেন্দ্র কর্তৃপক্ষের কাছে ভুলটি ধরা পড়ে। পরে তড়িঘড়ি করে পরীক্ষার্থীদের কাছ থেকে ভুল প্রশ্নপত্র এবং উত্তরপত্র তুলে নিয়ে পুনরায় নির্ধারিত (সেট কোড-১) কোডের প্রশ্ন সরবরাহ করে দেড় ঘণ্টা সময় বাড়িয়ে পরীক্ষা নেওয়া হয়।

আলতাব হোসেন নামে এক অভিভাবক বার্তা২৪.কম-কে বলেন, কেন্দ্র সচিবের দায়িত্ব অবহেলার কারণে পরিক্ষার্থীদের এ দুর্ভোগ পোহাতে হলো। তিনি যদি সঠিকভাবে দায়িত্ব পালন করতেন তাহলে এ সমস্যা হতো না।

এ বিষয়ে ৪নং চর হাই স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব সুলতানা বেগম বার্তা২৪.কম-কে মুঠোফোনে বলেন, ভুলবশতে কোড-১ এর পরিবর্তে সেট কোড-৩ এর প্রশ্ন দেওয়া হয়েছিল। ৩০ থেকে ৪০ মিনিট পরে বিষয়টি আমাদের নজরে আসে তৎক্ষানিত আবার ভুল প্রশ্ন এবং খাতা তুলে নিয়ে সঠিক প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেওয়া হয়েছে।

ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিরাজুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, বিষয়টি আমি জেনেছি। বোর্ডের নিয়ম অনুযায়ী পরীক্ষা নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, কেন্দ্র সচিবসহ যে কেউ দায়িত্ব পালনের অবহেলা থাকলে অবশ্যই তদন্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

১ আগস্ট পর্যন্ত এইচএসসি পরীক্ষা স্থগিত: শিক্ষা মন্ত্রণালয়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের উদ্ভূত পরিস্থিতিতে পরীক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে আগামী ২৮, ২৯, ৩১ জুলাই ও ১ আগস্টের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া পরীক্ষার পরিবর্তিত সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে পরে জানিয়ে দেওয়া হবে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন করে চারটি পরীক্ষা স্থগিত হওয়ার আগে এসব পরীক্ষার বিষয়ে তপন কুমার সরকার জানান, আগামী ১১ আগস্টের পর এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে তারিখ জানানো হয়নি।

এর আগে অনিবার্য কারণে ১৮, ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করার ঘোষণা দিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

;

শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, যা জানা গেল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শিক্ষাপ্রতিষ্ঠান

শিক্ষাপ্রতিষ্ঠান

  • Font increase
  • Font Decrease

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনকে ঘিরে দেশজুড়ে অস্থিতিশীল পরিস্থিতিতে সব প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকাল বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ঢাকাসহ চার জেলা বাদে আগামী রোববার থেকে পর্যায়ক্রমে ৬০ জেলার প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। সরকারের উচ্চ পর্যায়ে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

গতকাল বুধবার (২৪ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি, নাশকতার মামলার তদন্ত ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে এক বৈঠকে বসেন আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। ওই বৈঠকেই এ সিদ্ধান্ত হয়।

সূত্র জানায়, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জেলা প্রশাসকদের পাঠানো প্রতিবেদন সভায় বিশ্লেষণ করা হয়। প্রতিবেদনে উঠে আসে, ঢাকা, নরসিংদী, নারায়ণগঞ্জ ও গাজীপুর বাদে অন্য সব জেলার পরিস্থিতি প্রায় স্বাভাবিক। সভায় সিদ্ধান্ত হয়, এই চার জেলা ছাড়া বাকি জেলাগুলোর শিক্ষাপ্রতিষ্ঠান ধীরে ধীরে খুলে দেওয়া হবে। প্রথমে খুলে দেওয়া হবে প্রাথমিক বিদ্যালয়। সব ঠিক থাকলে আগামী রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ক্রমে খুলে দেওয়া হবে।

এর আগে, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার ঘটনায় দেশের আটটি সিটি করপোরেশন এলাকার প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়। চালু ছিল জেলা ও উপজেলার প্রাথমিক বিদ্যালয়। তবে ২১, ২২ ও ২৩ জুলাই ঘোষিত সাধারণ ছুটিতে প্রাথমিক বিদ্যালয় বন্ধ হয়ে যায়।

;

একাদশ শ্রেণিতে ভর্তির সময় বাড়ল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
একাদশ শ্রেণিতে ভর্তির সময় বাড়ল

একাদশ শ্রেণিতে ভর্তির সময় বাড়ল

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের প্রভাবে স্থগিত হওয়া ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম আগামী ২৮ জুলাই থেকে আবারও শুরু হবে। চলবে ১ আগস্ট পর্যন্ত। এর আগে গত ১৫ জুলাই থেকে এ কার্যক্রম শুরু হয়। শেষ হওয়ার কথা ছিল ২৫ জুলাই।

বুধবার (২৪ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকারের সই করা জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি কার্যক্রম অনিবার্য কারণে বন্ধ আছে। দেশের সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ভর্তি কার্যক্রমের সময়সীমা আগামী ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পুনর্নির্ধারণ করা হলো।

একইসঙ্গে চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস আগামী ৬ আগস্ট শুরু হবে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, গত ১৫ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়। এ ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ার কথা ছিল ২৫ জুলাই। তবে ১৮ জুলাই থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বন্ধ রয়েছে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম।

;

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়

  • Font increase
  • Font Decrease

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সব পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, পরবর্তী তারিখ ঘোষণা না হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা বন্ধ থাকবে। স্থগিত পরীক্ষার সংশোধিত সময়সূচি পরে জানানো হবে।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব পরীক্ষা ২৪ জুলাই পর্যন্ত স্থগিত করেছিল।

একই কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠান) এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর শ্রেণিকার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধের ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদ্যালয় ও কলেজগামী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে একই কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোও বন্ধ ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

;